bdstall.com

ফ্ল্যাট কিনার পূর্বে কিছু তথ্য জেনে নিন

বর্তমান যুগে অনেকেই বাড়ি না কিনে ফ্ল্যাট কিনার প্রতি আগ্রহ প্রকাশ করেন। অনেক দিনের জমানো টাকায় সবাই ভালো একটা ফ্ল্যাটেরই আশা করেন। তবে সঠিক তথ্য না জেনে ফ্ল্যাট কিনলে অনেক সময়ই নানারকম সমস্যায় পড়ার সম্ভাবনা থাকে। কাজেই একটি ফ্ল্যাট কিনার আগে দেখে নিন ফ্ল্যাট সম্পর্কে কি কি তথ্য আপনার জানা প্রয়োজন।

১। ফ্ল্যাট বুকিং দেয়ার পূর্বে ডেভেলপার কোম্পানির সম্পর্কে ভালোভাবে খোঁজ নিন। যেমন কোম্পানিটি আইননানুগ বৈধ কিনা, তাদের অতীত লেনদেনগুলো কেমন ইত্যাদি।

২। ডেভেলপার কোম্পানির সাথে জমির মালিকের চুক্তিপত্র এবং আমমোক্তারনামা দেখে নিন। বাড়ি তৈরিতে কি কি মালামাল দেওয়া হবে এবং সেগুলোর মান কেমন তা যাচাই করে নিন।

৩। বাড়ির নকশা, অনুমোদন, জমির কাগজপত্র, বাড়ির ফাউন্ডেশন ইত্যাদি ভালোভাবে দেখে নিন। বাড়ির অনুমোদন কত তলা তা ভালো করে দেখে নিন।

৪। জমির মালিক কোন কোন ফ্ল্যাট নিবেন তা দেখে নিন। 

৫। লিফট, জেনারেটর, বিদ্যুৎ ও পানি সংযোগ, সুয়ারেজ সবগুলো বিষয় চুক্তিপত্রে উল্লেখ করুন।

৬। ডেভেলপার কোম্পানির সাথে চুক্তির সময় সর্বশেষ কিস্তি দেওয়ার সাথে সাথে ফ্ল্যাট হস্তান্তরের বিষয়টি উল্লেখ করুন। শেষ কিস্তি দেয়ার সাথে সাথে রেডি ফ্ল্যাট হস্তান্তর, রেজিস্ট্রি করে দেয়া এবং দলিল সম্পাদন করে দেয়ার বিষয়টি চুক্তিপত্রে উল্লেখ করুন।

৭। ফ্ল্যাট হস্তান্তরে দেরি হলে আপনি কি কি প্রতিকার পাবেন তা আগেই ঠিক করে নিন।

৮। ডেভেলপার কোম্পানি রিহ্যাবের সদস্য কিনা জেনে নিন। ভবিষ্যতে কোন সমস্যা হলে রিহ্যাব তার সমাধানে এগিয়ে আসবে। 

৯। চুক্তিপত্রের শর্তগুলোর দিকে ভালোভাবে লক্ষ্য রাখুন। যেকোনো শর্ত ভঙ্গ হলেই ডেভেলপার কোম্পানি ঝামেলার সৃষ্টি করতে পারে। এমনকি ওই চুক্তিপত্র বাতিল করে একি ফ্ল্যাট অন্যের নিকট বিক্রি করে দিতে পারে।

১০। দেখেশুনে সময় নিয়ে কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হোন।

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: January 06, 2016
Reviews (0) Write a Review