bdstall.com

আগুনের দুর্ঘটনা থেকে বাঁচতে ফায়ার এক্সটিংগুইশার

ফায়ার এক্সটিংগুইশার একটি অগ্নি নির্বাপক যন্ত্র। আগুন লাগলে আগুন নেবানোর কাজে এটি ব্যবহার করা হয়। সময়মত এ যন্ত্রটিকে ব্যবহার করা গেলে অনেক সময়ই বড় দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া যায়।
 

ফায়ার এক্সটিংগুইশারের বর্তমান মূল্য তালিকা
 

ক্লাসঃ ফায়ার এক্সটিংগুইশারগুলোকে সাধারণত এ, বি, সি ক্লাসে ভাগ করা হয় যা নির্দেশ করে কোন ধরনের আগুনে আপনি এটিকে ব্যবহার করতে পারবেন। প্রতিটি যন্ত্রের গায়েই এর ক্লাস উল্লেখ করা থাকে। বর্তমানে অনেক ফায়ার এক্সটিংগুইশারই রয়েছে যেগুলো এবিসি ক্লাস। অর্থাৎ তিনটি ক্লাসের আগুনেই এগুলোকে ব্যবহার করা যাবে।

 

এ ক্লাসঃ এ ক্লাসের ফায়ার এক্সটিংগুইশার গুলোকে আপনি কাঠ, কাগজ কিংবা কাপড়-চোপড় এ লাগা আগুন নেবানোর কাজে ব্যবহার করতে পারবেন।
 

বি ক্লাসঃ বি ক্লাসের এক্সটিংগুইশারকে লিকুইডের আগুন যেমন গ্যাসোলিন কিংবা তেল থেকে সৃষ্ট হওয়া আগুনে ব্যবহার করা যাবে।

 

সি ক্লাসঃ সি ক্লাসের এক্সটিংগুইশারগুলো বিদ্যুৎ থেকে সৃষ্ট হওয়া আগুন নেবানোর কাজে ব্যবহৃত হয়। 

 

সাইজঃ ফায়ার এক্সটিংগুইশার কেনার ক্ষেত্রে এর সাইজ বিবেচনা করা একটি গুরুত্বপূর্ণ কাজ।বড় এক্সটিংগুইশারগুলো বেশি আগুন নেবানোর ক্ষমতা রাখে। কিন্তু বেশি ওজন হওয়ার কারনে সেগুলোকে মেইনটেইন করা কষ্টসাধ্য হয়ে পড়ে। কাজেই যতটুকু বড় সম্ভব যেটি আপনি নিয়ন্ত্রন করতে পারবেন সেটি কেনার চেষ্টা করুন। 

 

১০ পাউন্ডঃ এগুলো গ্যারেজ কিংবা বাসার নিচের ওয়ার্কশপের জন্য ভাল যেখানে আগুন খুব তাড়াতাড়ি নজরে আসেনা এবং মোটামোটি বড় আকার ধারন করে।

 

৫ পাউন্ডঃ এই এক্সটিংগুইশারগুলো রান্নাঘর কিংবা লন্ড্রি রুমের জন্য উপযুক্ত।

 

২ পাউন্ডঃ দুই পাউন্ডের এক্সটিংগুইশারগুলো সাধারণত গাড়িতে ব্যবহৃত হয়।

 

ব্যবহারবিধিঃ ফায়ার এক্সটিংগুইশার ব্যবহার করার জন্য প্রথমেই আপনাকে এর সেফটি পিনটি খুলে ফেলতে হবে। এবার সরাসরি আগুনের দিকে তাক না করে আগুন থেকে একটু দূরে দাড়িয়ে আগুনের উৎসের দিকে এর মুখটি তাক করে ধরুন। এবার হ্যান্ডেলে চাপ দিলেই অগ্নি নির্বাপক পদার্থ বের হবে। আগুন সম্পূর্ণ না নেবা পর্যন্ত সেটি ধরে রাখুন।

 

সতর্কতাঃ

- ফায়ার এক্সটিংগুইশার ফ্লোর থেকে অন্তত পাঁচ ফুট উপরে সেট করুন যাতে সেটি বাচ্চাদের নাগালের বাইরে থাকে। 

- ফায়ার এক্সটিংগুইশার কখনো তালাবদ্ধ করে রাখবেন না।

- মেয়াদ শেষ হওয়ার পরপরই সেটিকে পুনরায় সচল এবং কার্যক্ষম করুন।

 

ফায়ার এক্সটিংগুইশারের বর্তমান মূল্য তালিকা

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: August 10, 2017
Reviews (0) Write a Review