bdstall.com

কানে কম শোনার সমস্যা সমাধানে হিয়ারিং এইড

বয়স বাড়ার সাথে সাথে অনেকেই কানে কম শোনেন। অনেক সময় অল্পবয়সীদের মাঝেও এই সমস্যা দেখা যায়। তখন তাদেরকে হিয়ারিং এইডের সাহায্যে কানে শোনার ব্যবস্থা গ্রহণ করতে হয়। একবার কানের ভেতরের সেলগুলো নষ্ট হয়ে গেলেই মানুষ কানে কম শোনা শুরু করে এবং সেগুলোকে আর সতেজ করার প্রায় কোন উপায়ই থাকে না। তখন হিয়ারিং এইড শব্দের ভলিউমকে বাড়িয়ে দিয়ে আরো বোধগম্য করে। একটি হিয়ারিং এইড-এ সাধারণত একটি মাইক্রোফোন থাকে যা শব্দ গ্রহণ করে অ্যামপ্লিফায়ারে পাঠিয়ে দেয় এবং অ্যামপ্লিফায়ার সেই শব্দকে আরো বেশি মাত্রায় রূপান্তর করে একটি রিসিভারের মাধ্যমে কানের মধ্যে পাঠিয়ে দেয়।

 

হিয়ারিং এইডের বর্তমান মূল্য তালিকা


প্রায় পাঁচ ধরনের হিয়ারিং এইড রয়েছে-


১। মিনি-বিহাইন্ড-দা-ইয়ার হিয়ারিং এইডঃ এ ধরনের হিয়ারিং এইডের রিসিভারটি কানের একদম ভেতরে একটি তারের সাহায্যে লাগানো থাকে। 

২। ট্র্যাডিশনাল-বিহাইন্ড-দা-ইয়ার-হিয়ারিং এইডঃ এই হিয়ারিং এইডগুলোতে সকল ধরনের ইলেকট্রিক যন্ত্রাংশ কানের পেছনে একটি প্লাস্টিক বক্সে থাকে এবং একটি টিউবের সাহায্যে শব্দকে কানের ভেতরে পাঠায়।

৩। কমপ্লিটলি-ইন-দা-ক্যানেল হিয়ারিং এইডঃ একদম কানের ভেতরে থাকে এই ধরনের হিয়ারিং এইডগুলো যা সহজে বাইরে থেকে দেখা যাওয়ার সম্ভাবনাও কম।

৪। ইন-দা-ক্যানেল হিয়ারিং এইডঃ কানের ভেতরের অংশে বসানো হয় এই ধরনের হিয়ারিং এইডগুলোকে। তবে এই এইডগুলো খুব একটা আরামদায়ক না।

৫। ট্র্যাডিশনাল ইন-দা-ইয়ার হিয়ারিং এইডঃ এই হিয়ারিং এইডে সকল ইলেক্ট্রনিক যন্ত্রাংশগুলো একটি ডিভাইসের একটি অংশের মধ্যেই বসানো থাকে।

 

হিয়ারিং এইড কেনার সময় যে বিষয়গুলোতে গুরুত্ব দিবেন- 

 

ডিরেকশনাল মাইক্রোফোনঃ বর্তমানে অনেক আধুনিক হিয়ারিং এইডগুলোতে ডিরেকশনাল মাইক্রোফোন থাকে। ডিরেকশনাল মাইক্রোফোন সাধারণত আপনার সামনে থেকে পাওয়া শব্দগুলোকে বেশি ভলিউমে আপনার কানে পাঠাবে এবং পাশ কিংবা পেছন থেকে পাওয়া শব্দগুলোকে কম সাউন্ডে প্লে করবে। আপনি যখন শব্দের উৎসের খুব কাছে থাকবেন তখন এই প্রযুক্তিটি খুবই ভালো কাজ করবে।

 

ডিজিটাল নয়েজ রিডাকশনঃ এই ফিচারটি বাইরের অপ্রয়োজনীয় শব্দকে বাদ দিতে সাহায্য করে। আধুনিক হিয়ারিং এইডগুলোতে এই ফিচারটি থাকে। 

 

টেলিকয়েলঃ টেলিকয়েল হল একটি ছোট সেন্সর। এটি যখন একটিভ থাকে তখন হিয়ারিং এইড সাপোর্টেড টেলিফোন কিংবা পাবলিক এড্রেস সিস্টেম থেকে একটি চুম্বকীয় সিগন্যাল গ্রহণ করে এবং সেটিকে শব্দতে রূপান্তরিত করে। 

 

হিয়ারিং এইডের বর্তমান মূল্য তালিকা

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: March 06, 2019
Reviews (0) Write a Review