bdstall.com

ইনভার্টার এসি বা নন-ইনভার্টার এসি ? কোনটি কিনবো

গরম আসলে দেশে এসির চাহিদা অনেক বেড়ে যায় তখন আমরা কোন ধরনের এসি কিনবো বুঝতে পারি না। এসি কেনার সময় প্রথমে দেখবো কোন এসি গুলাতে বেশি বিদ্যুৎ সাশ্রয় হয়। বর্তমান সময়ে ইনভার্টার একটি প্রচলিত ডিভাইস, ইনভার্টার মুলত ব্যবহার করা হয় কম্প্রেসার লোডের স্পিড কন্ট্রোল করার জন্য।

 

এসির বর্তমান বাজার মূল্য


ইনভার্টার এবং নন-ইনভার্টার

 

১।  ইনভার্টার এসি চলার পরে রুম টেম্পারেচার যতো কমতে থাকে কম্প্রেসারের স্পিড ততো কমতে থাকে, এতে বিদ্যুৎ সাশ্রয় হয়। নন ইনভার্টার এসি রুমের টেম্পারেচার কমতে থাকলে কম্প্রেসারের স্পিড কমে না।

 

২। ইনভার্টার এসি রুমের টেম্পারেচার একই রাখে সেজন্য কমপ্রেসর বন্ধ হয় না তবে খুব আস্তে চলে। আর নন ইনভার্টার এসি রুমের টেম্পারেচার কমে গেলে বন্ধ হয় আর বেড়ে গেলে চালু হয়। ইনভার্টার এসিতে রুমের টেম্পারেচার একই থাকে বিধায় স্বাস্থ্যের জন্য ভাল।

 

৩। আপনি যদি অধিক সময় ধরে এসি চালান তবে আপানর জন্য ইনভার্টার এসি ভাল এতে অধিক বিদ্যুৎ সাশ্রয় হবে আবার যদি আপনি অল্প সময়ের জন্য রুম ঠান্ডা করতে চান তবে নন  ইনভার্টার এসি ব্যবহার করতে পারেন। নন ইনভার্টার এসি ২ থেকে ৩ মিনিটের মধ্যে রুম ঠান্ডা করে ফেলে তাই অল্প সময় এসি ব্যবহারের জন্য নন ইনভার্টার ভাল।

 

৪।  ইনভার্টার এসির মূল্য বেশি তাই বাজেট বেশি লাগবে আর কমপ্রেসর বা অন্য পার্টসের দামও বেশি। আর নন-ইনভার্টার বা ক্লাসিক এসি কম মূল্যের কারণে জনপ্রিয় বেশি।

 

৫। ইনভার্টার এসি প্রায় ৩০% থেকে ৬০% বিদ্যুৎ খরচ কম হয়। তবে ৩ স্টার এবং ৫ স্টার নন-ইনভার্টার এসিগুলোও ভাল বিদ্যুৎ সাশ্রয়ী।

 

এসির বর্তমান বাজার মূল্য

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: May 12, 2019
Reviews (1) Write a Review
Tuhin
Tuhin | 11 May 2019 11.42 AM
ভাল লেখা তবে ইনভার্টার এসির দাম বেশি। আশা করি দাম কমে আসবে।