bdstall.com

অসাধারন ম্যাজিক পেন

লিখন পদ্ধতি আবিষ্কার মানব ইতিহাসের সব চেয়ে গুরুত্বপূর্ণ বৈপ্লবিক পরিবর্তনগুলোর একটি। সাড়ে তিন হাজার বছর পূর্বে আবিষ্কৃত হয় লিখন পদ্ধতির। তারপর মানুষের বিজয়গাঁথার সাথে ইতিহাসে জায়গা করে নেয় এই প্রাচীন প্রযুক্তি।  ইতিহাসের বড় থেকে ছোট সবকিছুর একমাত্র ধারক ও বাহক হয়ে আছে এটি। শুধু তাই নয়, আধুনিক মানব সমাজও এই পদ্ধতি ছাড়া অচল। তবে সময়ের সাথে সাথে লিখন পদ্ধতিতে এসেছে পরিবর্তন। যুগের সাথে সাথে এবং সময়কে বন্দী করার জন্য শুদ্ধ ও যথার্থ লেখার কোন ব্যাতিক্রম থাকতে পারে না। কিন্তু সমস্যার সুত্রপাত এখান থেকে। শুধুমাত্র শুদ্ধ ও যথার্থ লেখার ব্যার্থতার কারনে অনেক ক্ষুদ্র সমস্যা পরবর্তীতে বিশাল আকার ধারন করে। ছোট থেকে বড়, নবীন থেকে প্রবীন, মোটামুটি প্রত্যেকেই এই সমস্যার ভুক্তভুগী। বিশেষ করে তারা, যারা শিক্ষামূলক বিষয়ের সাথে বেশী যুক্ত। তবে এই সমস্যার সমাধান বের করেছে জার্মানীর একটি বেসরকারী প্রতিষ্ঠান।
অদ্ভূত একটি কলম তারা বাজারে নিয়ে আসছে। সম্প্রতি বৃটিশ দৈনিক পত্রিকা দ্য টেলিগ্রাফ কে দেয়া  সাক্ষাৎকারে প্রতিষ্ঠানটির এক কর্ণাধার জানিয়েছেন, ভুল বানান সংশোধনের জন্য এবং যথার্থ লেখার জন্য তারা একটি কলম আবিষ্কার করেছে। এই কলমটির বিশেষত্ব হচ্ছে এটি ভুল বানান নির্ণয় করতে
সক্ষম। এই ম্যাজিক পেন দ্বারা লেখার সময় যখনই কোন ভুল বানান লেখা হবে তখনই এটা কেঁপে উঠবে। জানিয়ে দেবে বানানটি ভুল হচ্ছে। চমৎকার স্মার্টপেনটির  মধ্যে যুক্ত করা হয়েছে মোশন সেন্সর, গেমিং এবং ওয়াইফাই মুড। এমনকি বিশ্বের বেশিরভাগ ভাষার অভিধানও থাকছে। যাতে করে খুব সহজেই যেকোন ভাষার শুদ্ধ ও সঠিক বানানটি লেখা সম্ভব হয়। তবে প্রাথমিক অবস্থায় এতে থাকবে ইংলিশ ও জার্মান ভাষার অভিদান। তবে প্রতিষ্ঠানটি জানিয়েছে তারা, খুব দ্রুত বিশ্বের সকল গুরুত্বপূর্ণ ভাষা এতে যুক্ত করবে। কলমটি দুইটি উপায়ে ভুল নির্ধারন করতে পারবে। প্রথমটি ক্যালিগ্রাফি মুড এবং দ্বিতীয়টি অর্থোগ্রাফী মুড। ক্যালিগ্রাফি মুডে এটি শব্দের বর্ণে কোন ভুল হলে তা নির্ণয় করবে। মানে কোন বর্ণের পরে কোনটি বসবে  সেটি। আর অর্থোগ্রাফী মুডে থাকলে এটি ভুল সম্পূর্ণ বানান সংশোধন করবে। ম্যাজিক পেনটির আরো একটি বৈশিষ্ট্য হলো, এটিকে একাধারে পেন্সিল, ফাউন্টেন পেন এবং বলপেন হিসেবে ব্যবহার করা যাবে। শুধু প্রয়োজন মত এর অপারেটিং সিষ্টেমটি পরিবর্তন করে নিলেই চলবে। ব্যাক্তিত্বের সাথে মিল রেখে কলমটি বিভিন্ন রঙে পাওয়া যাবে। তাই যেকোন বয়সের মানুষই এটি ব্যবহার করতে পারবে। অসাধারন এই কলমটির নাম রাখা হয়েছে লার্ন স্টিফ। কর্তৃপক্ষ জানিয়েছে, এটি আগষ্ট থেকে সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে বাজারে আসবে। এর মূল্য ধার্য করা হয়েছে মাত্র ১১৫ ইউরো।
এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: August 15, 2013
Reviews (0) Write a Review