bdstall.com

৮০ হাজার টাকায় গেমিং পিসি বিল্ড

কাজের প্রয়োজনে আমরা পিসি কেনার কথা চিন্তা করি। হঠাৎ এমন সিদ্ধান্ত গ্রহন করার সময়ে আমরা আসলে বুঝে উঠতে পারিনা যে, আমাদের বাজেটের মধ্যে কেমন ধরনের পিসি বিল্ড করা সম্ভব। যে কনফিগারেশনের পিসি বিল্ড করতে চাচ্ছেন সে ব্যাপারে সঠিক ধারণা পাওয়া যাচ্ছে নাহ। আবার বাজেট যদি বেশি হয়, তাহলে সেই বাজেট এর থেকে আরও বেশি কনফিগারেশনের হয়ে থাকে। সে কারণেই মূলত নতুন পিসি  বিল্ড করার সময় আমাদের বেশ দ্বিধা দ্বন্দ্বের মধ্যে পড়তে হয়। পিসি কেনার জন্য বাজেট যদি ৮০ হাজার টাকা হয়ে থাকে। তাহলে অনেক ভাল মানের একটি পিসি বিল্ড করা সম্ভব। তবে এই বাজেট এর মধ্যে আপনার সেই পিসি তে কি কি কনফিগারেশন থাকবে সে সম্পর্কে আগে থেকেই মোটামুটি ধারণা থাকতে হবে। চলুন ৮০,০০০  টাকার মধ্যে গেমিং পিসি বিল্ড করা যায় সে সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

 

gamming pc

 

প্রসেসর

একটি পিসির মধ্যে সব্বচেয়ে কার্যকারী আক্সেসরিজ হচ্ছে প্রসেসর। বাজেট যত বেশ হবে তত বেশি শক্তিশালী প্রসেসর গেমিং পিসিতে ব্যবহার করা উচিৎ। ঠিক তেমনি এই দামের পিসি বানাতে এমন একটি প্রসেসর হচ্ছে হলো Intel Core i5 9400f এর বর্তমান দাম হল 14 হাজার 200 টাকা। এই প্রসেসর কে আপনি মোটামুটি আপনার বাজেট ফ্রেন্ডলি হিসেবে ব্যবহার করতে পারবেন। তবে একটা কথা বলে রাখা ভালো যে, আপনি যদি আরেকটু বাজেট বাড়িয়ে দিতে পারেন তাহলে প্রসেসর হিসেবে Ryzen 5 3600 ব্যবহার করতে পারেন। এর বর্তমান Ryzen 5 3600 প্রসেসরের দাম  20 হাজার টাকা।

 

মাদারবোর্ড

এই বাজেটে পিসি বিল্ড করার জন্য আপনি মাদারবোর্ড হিসেবে মূলত এন্ট্রি লেভেলের মাদারবোর্ড গুলো কে ব্যবহার করতে পারবেন। যেমন, এন্ট্রি লেভেল লেভেল এর মধ্যে, সবচেয়ে ভালো মানের একটি মাদারবোর্ড হল MSI এর B360M Mortar. কেননা এই ধরনের মাদারবোর্ড গুলোতে খুব ভালো মানের VRM রয়েছে। গেমিং পিসিতে এই ধরনের মাদারবোর্ড ব্যবহার করা ভালো। এন্ট্রি লেভেলের মাদারবোর্ডের বর্তমান বাজার মূল্য 8403 টাকা।

 

র‍্যাম

80,000 টাকার বাজেট পিসির জন্য র‍্যাম হিসেবে ৮ জিবির ২ টি র‍্যাম ব্যবহার করা উচিত। বর্তমান সময়ে মার্কেটে বিভিন্ন ব্র্যাডের র‍্যাম পাওয়া যায় এর মধ্যে যে সকল ব্রনাডের স্পীড বেশি সে ধরনের র‍্যাম নির্বাচন করা উচিৎ। এছাড়াও পিসির মধ্যে Colorful এর 3600Mhz র‍্যাম ব্যবহার করতে পারবেন।

 

স্টোরেজ

আপনার বাজেটের মধ্যে স্টোরেজ হিসেবে হার্ডডিস্কের পাশাপাশি অবশ্যই এসএসডি ব্যবহার করতে হবে। হার্ডডিস্ক প্রয়োজন অনুযায়ী নেওয়া ভালো প্রয়জনের অতিরিক্ত হার্ডডিস্কের ফলে পিসি স্লো কাজ করতে পারে। এসএসডি নির্বাচনের ক্ষেত্রে Colorful CN600 120GB NVMe ব্যবহার করতে পারেন ফলে পিসি সুপার ফাস্ট কাজ করবে। এই ধরনের এসএসডি ব্যবহারের ফলে পিসিতে আলাদা স্টোরেজ যুক্ত হবে পাশাপাশি Read Speed 1500Mbps এর সুবিধা পাবেন।  

 

গ্রাফিক্স কার্ড

গেমিং পিসি এর কথা আসলে সাবার আগে আসে গ্রাফিক্স কার্ড এর কথা। গ্রাফিক্স কার্ড ব্যবহারের ফলে পিসি স্মূথলী কাজ করে এবং একটানা দীর্ঘ কাজ করা বা গেম খেলা যায়। যেহেতু 80 হাজার টাকা দিয়ে পিসি বিল্ড করবে তাই অবশ্যই আপনাকে একটি ভালো মানের গ্রাফিক্স কার্ড ব্যবহার করতে হবে। এমন বাজেটের মধ্যে ৮জিবি গ্রাফিক্স কার্ড পিসিতে সেট আপ করতে পারবেন। 

 

পাওয়ার সাপ্লাই

পিসি বিল্ড করার সময় পাওয়ার সাপ্লাই এর দিকে বিশেষ ভাবে নজর দিতে হবে। কেননা পাওয়ার সাপ্লাই হল কোন একটি পিসির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি ডিভাইস। তবে আপনার বাজেট অনুসারে পাওয়ার সাপ্লাই হিসেবে Corsair এর CX550W Bronze Non Modular ব্যবহার করতে পারবেন। আর এই ধরনের পাওয়ার সাপ্লাই ব্যবহার করার জন্য 4800 টাকা খরচ হবে।

 

পিসি বিল্ড নিয়ে কিছু কথা

80 হাজার টাকায় পিসি বিল্ড করার ধারণা দেওয়ার চেষ্টা করা হয়েছে। তবে সময়ের সাথে সাথে এবং পিসির বিভিন্ন যন্ত্রাংশের দাম কম বেশি হতে পারে। তবে সেটা নির্ভর করবে আপনি আসলে কোন সময়ে এই বাজেটের পিসি বিল্ড করছেন তার উপর। পিসির সর্বশেষ দাম জানতে ও ফ্রিতে পিসি বিল্ড ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন বিডিস্টল ডট কম থেকে।  

 

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: May 29, 2022
Reviews (0) Write a Review