bdstall.com

আবাবিল পাখি

April 22, 2020

আবাবিল পাখি যার কথা পবিত্র কোরআনে উল্লেখ রয়েছে। তাই সারা বিশ্বের মুসলমানদের কাছে আবাবিল পাখির একটি বিশেষ গুরুত্ব রয়েছে। সাধারণত  হাইরানডিনিডি গোত্রের পাখিদের আবাবিল পাখি বলা হয়। আবার পারিডি গোত্রে পাখিদেরও অনেকসময় অনেকে আবাবিল পাখি বলে থাকে। এদের বিশেষত্ব হলো অন্য পাখিদের চেয়ে এরা প্রায় ৫০-৭৫ শতাংশ শক্তি কম খরচ করে উড়তে পারে। এছাড়াও এরা দলবদ্ধ হয়ে আকাশে উড়তে পছন্দ করে । এরা আকাশে উড়ার সময়, মাঝে মাঝেই পাক দেওয়া ও ঘুরতে বেশ পারদর্শিতা দেখিয়ে থাকে। এদের দেহ লম্বায় মাত্র ১০-২৪ সে.মি. তাই এদের ওজন খুব কম হয়। সাধারণত একটি আবাবিল পাখি ১০-৬০ গ্রাম পর্যন্ত ওজন হতে পারে । সাধারণত আবাবিল পাখি বিভিন্ন পোকা মাকড় খেয়েই প্রধানত জীবনধারন করেন। হাইরানডিনিডি গোত্রে প্রায় ৮৯টি প্রজাতি রয়েছে। তারমধ্যে প্রায় ১০টি প্রজাতি বাংলাদেশেও দেখতে পাওয়া যায়।


অনেককাল আগে থেকেই মক্কা নগরীতে অবস্থিত কাবা শরীফের ধর্মীয় ভাবগম্ভীর্য ও পবিত্রতায় মুগ্ধ হয়ে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে মানুষ দলে দলে কাবা শরীফে আসতে থাকে। এভাবে চলেও বহুকাল তবে ৫৭০ সালের দিকে মক্কার পার্শ্ববর্তী তৎকালীন ইয়েমেনের শাসক আবরাহার ইচ্ছা হলো ইয়েমেনের রাজধানী সানাতে সে কাবার অনুরূপ কিছু একটা তৈরি করবে। অতঃপর সারা পৃথিবীর মানুষ মক্কা নগরীরর পরির্বতে সানাতে তার তৈরি স্থানে যাবে। ইয়েমেনের শাসক আবরাহা ছিলেন তৎকালীন একচ্ছত্র ক্ষমতা ও শক্তি অধীকারী । তাই যথাসময়ে সানাতে তার নির্দেশ মত কাবা শরীফের অনুরুপ তৈরি হয়ে গেলো। কিন্তু মানুষ কোন ভাবেই মক্কার কাবা ঘর ছেড়ে কিছুতেই আরবাহার তৈরি সানাতে হজ্জ পালন করতে যাচ্ছিল না। এতে প্রভাবশালী আবরাহা ক্ষেপে গিয়ে প্রবিত্র কাবা ঘর ভেঙে ফেলার সিদ্ধান্ত নেয়। সিদ্ধান্ত মোতাবেক আবরাহা ৬০হাজার সৈন্য ও সাথে ৯-১৩টি হাতি নিয়ে রওনা হন।


তৎকালীন মক্কার সবচেয়ে প্রভাবশালী কুরাইশ বংশের নেতা আবদুল মোত্তালিব আরবাহার পথরোধ করে দাড়ালেন । কিন্তু এতেও আবরাহার শক্তিশালী সৈন্য বাহিনীকে রুখে দেওয়া গেলো না। তারপর আল্লাহ পাক স্বয়ং, তারই সৃষ্ট সর্ববৃহৎ স্থলপ্রাণী হাতিবাহিনী ও আবরাহার সৈন্যবাহিনীকে ধ্বংস করার জন্য পাঠালেন অতি ক্ষুদ্র প্রাণী ‘আবাবিল’ পাখিকে। পাখির অস্ত্র হিসেবে তাদের সাথে দিলেন পোড়ামাটির শক্ত ঢিল। প্রতিটি পাখি তাদের দুই পায়ে দুটি ও ঠোটে একটি করে ঢিল নিয়ে ঝাঁকে ঝাঁকে আক্রমণ করতে থাকল আরবাহার শক্তিশালী হস্তিবাহিনী ও সৈন্য বাহিনীর উপর এভাবে তারা ধ্বংস হয়ে গেল। এভাবেই আল্লাহ পাক পরিত্র কাবা ঘরকে আবরাহার সৈন্য বাহিনী থেকে রক্ষা করেন অতিক্ষুদ্র আবাবিল পাখির মাধ্যমে। আর এই ঐতিহাসিক ঘটনার বর্ণনা আল্লাহ পাক স্বয়ং করেছেন প্রবিত্র কোরআনের সুরা-১০৫; আল-ফিলের মাধ্যমে।

Reviews (0) Write a Review