bdstall.com

আপনার কয়টি সিম নিবন্ধন আছে অনলাইনে কিভাবে চেক করবেন ?

September 05, 2021

একটি সিম ক্রয় করার সময় অবশ্যই সেই সিম ক্রয়কারীকে তার জাতীয় পরিচয়পত্র ও আঙ্গুলের ছাপ দিয়ে বায়োমেট্রিক পদ্ধতিতে রেজিষ্ট্রেশন করে নিতে হয়। এক সময় এই পদ্ধতিটি না থাকলেও বর্তমানে এটি বাধ্যতামূলক, সিম ব্যবহার করে অপরাধমূলক ও অনৈতিক কর্মকান্ডে কেউ যাতে না জড়াতে পারে সেই লক্ষ্যেই এটি করা। তবে এখন অনেক কুচক্র অন্যের এনআইডি কার্ড ব্যবহার করে সিম রেজিষ্ট্রেশন করে নানা রকম অনৈতিক কাজে সেটি ব্যবহার করছে। এমনও হচ্ছে যে, একজন সাধারণ ব্যবহারকারী নিজেও জানে না যে তার এনআইডি কার্ড ব্যবহার করে অনেক খারাপ লোক সিম রেজিষ্টেশন করে নানান রকম অনৈতিক কাজে সেটি ব্যবহার করে তাকে বিপদের মুখে ফেলে দিচ্ছে। এই ধরনের অপরাধ রুখে দিতেই এখন আপনার জাতীয় পরিচয়পত্র দিয়ে কয়টি সিম রেজিষ্টেশন করা রয়েছে সেটি ঘরে বসেই কয়েক মিনিটের মধ্যেই জানা যাবে তাও সম্পূর্ণ বিনা খরচে। তাহলে চলুন জেনে নেই কিভাবে চেক করবেন আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে কয়টি সিম রেজিষ্ট্রেশন করা রয়েছে।

 

প্রথমে আপনার ফোনের মেসেজ অপশনে গিয়ে আপনার এনআইডি কার্ডের শেষ ৪টি ডিজিট লিখে এসএমএস পাঠিয়ে দিন ১৬০০১ নম্বরে ফিরতি মেসেজেই আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে ঠিক কয়টি সিম রেজিষ্ট্রেশন করা রয়েছে। এছাড়াও *১৬০০১# নম্বরে ডায়াল করে আপনার এনআইডি কার্ডের শেষ ৪ডিজিট লিখে জানালেও আপনাকে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

 

এছাড়াও আপনারা চাইলে বিভিন্ন অপারেটর ভেদেও ভিন্ন ভিন্ন তথ্য জেনে নিতে পারবেন।

 

টেলিটক : ফোনের মেসেজ অপশনের গিয়ে info লিখে পাঠিয়ে দিন ১৬০০ নম্বরে।

 

গ্রামীনফোন : ফোনের মেসেজ অপশনের গিয়ে info লিখে পাঠিয়ে দিন ৪৯৪৯ নম্বরে।

 

বাংলালিংক : *১৬০০*২# লিখে ডায়াল করুন।

 

রবি : *১৬০০*৩# লিখে ডায়াল করুন।

 

এয়ারটেল : *১২৩*৪৪৪৪# লিখে ডায়াল করুন।

 

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী একজন গ্রাহকের প্রি-প্রেইড, প্রোস-পেইড মোবাইল অপারেটর নির্বিশেষে সিমের সংখ্যা ১৫ করা হয়েছে এর বেশি কেউ সিম রেজিষ্ট্রেশন করতে পারবে না।

 

তাছাড়া আপনি বিভিন্ন মোবাইল ফোনের বর্তমান বাজার দর এখানে দেখতে পারেন।

 

Reviews (0) Write a Review