bdstall.com

প্রিন্টারের কালির খরচ কমানোর কিছু টিপস

September 05, 2021

প্রযুক্তির উন্নয়ন ও বিকাশের সাথে সাথে প্রিন্টারের দাম কমে আসলেও প্রিন্টারের কালির দাম কিন্তু এখনো আকাশ ছোয়াই বলা চলে। তাই মাঝে মাধ্যেই আমাদেরকে প্রিন্টারের কালি নিয়ে পরতে হয় নানান সমস্যায় । আর এর জন্যই প্রিন্টারের কালির খরচ যতটুকু সম্ভব বাচিয়ে কাজ করাই আমাদের জন্য সবচেয়ে উত্তম সমাধান হতে পারে। তাহলে চলুন জেনে নেই প্রিন্টারের কালির খরচ কমানোর কিছু কার্যকরী টিপস।

 

 

১/ প্রিন্ট করার সময় ইকোফন্ট ব্যবহার করার চেষ্টা করুন । কারণ ইকোফন্ট আপনার প্রিন্টারের স্ট্যান্ডার্ড ফন্টের তুলনায় ২০% কালি কম খরচ হতে সহয়তা করে।

 

২/ প্রিন্ট করার সময় এমন সফটওয়্যার ব্যবহার করুন যা আপনার নথির শুধু মাত্র নির্দিষ্ট অংশটি মুদ্রণ করবে। কারণ মনে রাখবেন অতিরিক্ত মুদ্রণ মানে অতিরিক্ত কালির খরচ।

 

৩/ যথাসম্ভব সাদা–কালো মুদ্রণ করার চেষ্টা করুন কারণ রঙিন কালির তুলনায় সাদা-কালো কালি সাধারণত সাশ্রয়ী হয়ে থাকে।

 

৪/ আপনার প্রিন্টারকে সরাসরি প্লাগ থেকে অফ না করে অফ / অন সুইচ ব্যবহার করুন এর ফলে আপনার প্রিন্টারের অনেকটা কালি সঞ্চয় হতে পারে ।

 

৫/ প্রিন্টারের হেডগুলি নিয়মিত পরিষ্কার করুন অতি প্রয়োজনীয় না হলে এগুলোকে সারিবদ্ধ করবেন না কারণ এর ফলে কালি অপচয় হতে পারে ।

 

৬/ কম্পিউটারে প্রিন্টারের কালি শেষ হয়ে যায় বলে বিজ্ঞপ্তি দেখালে তখনই কালি ভরবেন না কারণ প্রিন্টারের কালি শেষ হয়ে যাওয়ার বিজ্ঞপ্তি দেখানোর পরও ১০% এর মতো কালি অবশিষ্ট থাকে যেগুলো আপনি অনায়েসেই ব্যবহার করতে পারেন । এতে কালির অপচয় কমবে।

 

৭ / আপনার প্রিন্টারটি অনেক সময় ডিফল্ট মুডে থাকে এবং আপনার অজান্তেই উচ্চতর রেজুলেশনে মুদ্রণ করে যা অতিরিক্ত কালি ব্যয় করে থাকে। তাই যে কোন কিছু প্রিন্ট করার পূর্বে অবশ্যই আপনার প্রয়োজন অনুযায়ী রেজুলেশন ঠিক করে নিবেন। খুব বেশি প্রয়োজন না হলে হাই রেজুলেশন না দেওয়াই ভালো।

 

৮/ বিভিন্ন ফন্টে বিভিন্ন পরিমাণের কালি ব্যবহার করা হয়ে থাকে। প্রিন্টারের কালি সঞ্চয় করার জন্য নির্দিষ্ট একটি ফন্ট ব্যবহার করা ভালো। এর ফলে প্রিন্টারের অনেকটা কালি সঞ্চয় করা যায়।

 

সাশ্রয়ী মূল্যের প্রিন্টার এখানে থেকে নির্বাচন করতে পারেন।

Reviews (0) Write a Review