bdstall.com

ওমরাহ হজ্জ্ব পালনে কোভিড-১৯ এর পরবর্তী নির্দেশনা

বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারীর কারণে প্রায় দুই বছর যাবৎ বাহিরের দেশ থেকে সৌদি আরবে প্রবেশ করে হজ্জ ও ওমরাহ পালন করা থেকে বন্ধ ছিল। তবে বর্তমান পরিস্থিতি বিবেচনা করে সৌদি আরব বাংলাদেশ সহ অনেকগুলো দেশের নিষেজ্ঞা উঠিয়ে নিয়েছে। গত মাস অগাষ্টের ১০ তারিখ থেকে সৌদি সরকার এই অনুমতি কার্যকর করেছে। তবে বাহিরের দেশ থেকে যেসকল ধর্মপ্রাণ ওমরাহ হজ্জ্ব পালনে ইচ্ছুক তাদেরকে উদ্দেশ্য করে কিছু নির্দেশনা দিয়েছেন দেশটির সরকার। সেগুলো হলো:-

 

 

 

১। ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মিসর, তুরস্ক, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও লেবানন থেকে সরাসরি কোন ফ্লাইটে সৌদি আরবে কোন মুসল্লি প্রবেশ করতে পারবেন না। এমতাবস্থায় এই সকল দেশ থেকে যদি কোন মুসল্লি হজ্জ্ব বা ওমরাহ পালনে আগ্রহী হয়ে থাকে তবে তাদেরকে এই দেশগুলো বাদে অন্য কোন দেশে ১৪ দিনের কোয়ারেন্টিন শেষ করে প্রবেশ করতে হবে।

 

২। বাহিরের দেশ থেকে ওমরাহ করতে হলে অবশ্যই সকলকে করোনা ভাইরাসের সম্পূর্ণ ডোজ টিকা নিতে হবে। কেউ যদি চিনের তৈরি সিনোফার্মের টিকার সম্পূর্ণ ডোজ নিয়ে থাকেন তাহলে তাদেরকে অবশ্যই ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা অথবা জনসন অ্যান্ড জনসনের টিকার বাড়তি বুস্টার ডোজও নিতে হবে।

 

৩। সৌদি আরবের মন্ত্রলায় থেকে স্বীকৃত ওমরাহ এজেন্সির মাধ্যমেই কেবল হাজীগণ দেশটিতে প্রবেশ করতে পারবে।

 

৪। ওমরাহ করতে ইচ্ছুক এমন সকলকে অবশ্যই স্বাস্থ্য নীতি মেনে চলতে হবে সাথে করোনা ভাইরাস থেকে প্রতিরোধ মূলক ব্যবস্থা যেমন সার্বক্ষণিক মাস্ক পরা, সামাজিক দুরত্ব মেনে চলা ইত্যাদির মতো কাজ গুলো করতে হবে।

 

৫। ওমরাহ করার জন্য শুধু মাত্র ১৮ বছরের বেশি বয়সীদেরই অনুমোদন দেওয়া হবে।

 

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: January 16, 2022
Reviews (0) Write a Review