bdstall.com

ধূমপান ছাড়ার উপায়

ধুমপান ছাড়ার উপায়

 

ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর আমরা কম বেশি সকলেই জানি। তারপরও প্রতিনিয়ত ধূমপান করে চলেছি। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ধূমপান ছাড়ার চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন। তারা অনেকবার ধূমপান ছাড়বেন বলে চেষ্টা করেছেন কিন্তু সফল হতে পারেননি এমন লোকের সংখ্যাও কিন্তু কম নয়। যারা ধূমপানের এই নেশায় একবার আসক্ত হয়ে যায় এখান থেকে বেরোনো অনেকটা কঠিন। তাদের জন্য ধূমপান ছাড়ার কিছু উপায় রয়েছে। যে উপায়গুলো অবলম্বন করার মাধ্যমে চাইলে খুব সহজেই ধূমপান ছাড়া যায়। যেমনঃ  

 

ইলেকট্রনিক সিগারেট

বাংলাদেশের বাজারে ইলেকট্রিক সিগারেট বা ভেপ মেশিন পাওয়া যায়। এগুলোতে নিকোটিন থাকে না কিন্তু ধোয়া বের হয়। এই মেশিনগুলো কিছুদিন ব্যবহার করে ধুমপানের অভ্যাস পরিত্যাগ করা যেতে পারে।

 

ধূমপায়ী বন্ধু ত্যাগ

যদি ধূমপান ছাড়তে হয় তাহলে অবশ্যই ধূমপায়ী বন্ধু থেকে দূরে থাকতে হবে। আপনাকে এই কাজটি আগে করতে হবে। যারা অতিরিক্ত পরিমাণে ধূমপান করে থাকে সেই সকল বন্ধুদের সাথে আপনি মেলামেশা করলে আপনি ধূমপান কোনোভাবেই ছাড়তে পারবেন না। হয়তো ধূমপান করা ছেড়ে দিলেও আবারও পুনঃরায় খাওয়া শুরু হয়ে যাবে যদি তাদের সাথে মেলামেশা করেন।

 

 

ইসলামিক বই

বিশেষ করে ধূমপান মানসিক স্বাস্থ্যের ওপর বেশি প্রভাব ফেলে। ধূমপান নিয়ে তৈরি অনেক ধরনের বই রয়েছে যে সকল বই গুলোতে ধূমপানের বিভিন্ন ক্ষতিকর দিক নিয়ে আলোচনা করা আছে। আপনারা চাইলে ইসলামিক বই এবং বিজ্ঞান স্বাস্থ্যসম্মত ধূমপান বিরোধী বই গুলো বাজার থেকে সংগ্রহ করে নিয়ে এসে পড়া যেতে পারে। ধূমপান ছাড়ার জন্য এটি খুবই কার্যকরী উপায়। 

 

ধূমপান বর্জনকারি লোকদের অনুসরণ করুন

খুঁজলে এমন অসংখ্য লোক পেয়ে যাবেন যারা আগে ধূমপান করত কিন্তু বর্তমানে ধূমপান করা বাদ দিয়ে দিয়েছে। আপনি এই সকল মানুষগুলোর কাছ থেকে পরামর্শ নিতে পারেন তারা কিভাবে ধূমপানকে বিদায় জানালো বা তাদের সাথে আপনি মেলামেশা করা শুরু করতে পারেন। ধূমপান ছাড়ার জন্য এটিও হতে পারে কার্যকারী উপায়।

 

বিষন্নতাকে দূরে রাখুন

অনেকে মানসিক বিভিন্ন ধরনের সমস্যার কারণে ধূমপান ছেড়ে দিয়েও আবার ধূমপান করা শুরু করেন। তাই সকল সময় ফুরফুরে থাকার চেষ্টা করতে হবে এবং বিষণ্ণতাকে দূরে রাখতে হবে। শরীর এবং মন ভালো রাখতে হলে শাররীক পরিশ্রম বা ব্যায়ামের অভ্যাস শুরু করতে পারেন। তাছাড়া এটি মানসিক ও স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করে।

 

আদা খাওয়ার অভ্যাস করতে পারেন

সিগারেট ছাড়ার জন্য আদা খাওয়ার অভ্যাস করতে পারেন। আদাতে থাকা বিভিন্ন ধরনের উপাদান সিগারেট খাওয়ার ইচ্ছা থাকে অনেকটা কমিয়ে দিতে সক্ষম। তাই আপনারা যে সময়টাতে ধূমপান করতেন সেই সময়ে আদা খাওয়ার অভ্যাস করতে পারেন। এতে করে খুব সহজেই ধূমপান ছাড়তে পারবেন। আদা হচ্ছে ধূমপান ছাড়ার জন্য খুবই কার্যকরী একটি উপায়।

 

 

 

ধূমপানের কুফলঃ  

ক্যান্সার উৎপাদনে ধূমপানের প্রভাবঃ সিগারেটের ধোঁয়ায় ক্যান্সার সৃষ্টিকারী মিউটাজেন থাকে। এরা মানুষের মুখ, শ্বাসনালি,গ্রাসনালি এবং ফুসফুসে ক্যান্সার সৃষ্টি করে।

 

ব্রংকাইটিসঃ ধূমপান থেকে শ্বাসনালিতে প্রদাহ এবং কাশির সৃষ্টি হয়। একে ব্রংকাইটিস বলে। এতে শ্বাসনালি ধীরে ধীরে সংকুচিত হয়। হাঁপানি শ্বাসকষ্ট সৃষ্টি হয়। ফুসফস অনেকাংশে নিষ্ক্রিয় হয়।

 

এমফাইসিমাঃ ধূমপানের ফলে শ্বাসনালিগুলোর বায়ুপথসমূহ সরু হয় এবং ফুসফুসে অতি স্ফীতি দেখা দেয়। একে এমফাইসিমা বলে। এর ফলে ফুসফুসে জটিল পরিবর্তন লক্ষিত হয়।

 

উদ্গারি কাশিঃ ধূমপানের জন্য অনেকের প্রচন্ড কাশি এবং কাশির সাথে ফুসফুস থেকে মিউকাস বেরিয়ে আসতে দেখা যায়।

 

 

 

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: February 26, 2022
Reviews (0) Write a Review