bdstall.com

পিসি বানাতে কি কি প্রয়োজন?

প্রযুক্তি নির্ভর যুগে সারাবিশ্বের সাথে আমাদের দেশের মানুষের কাছে নিত্যদিনের সঙ্গী মোবাইল ফোনের পর সবচেয়ে বেশি ব্যবহার কৃত ডিভাইস হচ্ছে ডেস্কটপ পিসি বা কম্পিউটার। যা মূলত পারসনাল কম্পিউটার বা ডেস্কটপ কম্পিউটার হিসেবে বেশি পরিচিত। পিসি পড়াশোনার ক্ষেত্রে ব্যবহারের পাশাপাশি পেশাগত ভাবে দক্ষ ক্যারিয়ার গড়তে কার্যকর ভূমিকা পালন করে থাকে। তাই বর্তমান সময়ে নিজস্ব পিসি থাকাটা খুবই জুরুরি বিষয়। এই ক্ষেত্রে, বাংলাদেশে, সাশ্রয়ী মূল্যে মনিটর সহ বা মনিটর ছাড়া অনেক কাস্টম সিপিইউ পাওয়া যায় এবং আপনি Bdstall.com-এ ডেস্কটপ কম্পিউটারের দাম দেখতে পারেন। তবে প্রয়োজনীয়তা অনুযায়ী বিল্ড-ইন পিসি কেনার চাইতে কম্পোনেন্ট সংগ্রহ করে পিসি তৈরি করাটা বেশি সাশ্রয়ী হবে। 

 

ডেস্কটপ পিসি তৈরিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে  সিপিইউ বা সেন্ট্রাল প্রসেসিং ইউনিট । এটি ব্যবহারকারীর নির্দেশনাকে সম্পাদন করা এবং গণনা করার জন্য হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের সমন্বয়ে কাজ করে। সেন্ট্রাল প্রসেসিং ইউনিট মাদারবোর্ড, র‍্যাম, স্টোরেজ, গ্রাফিক্স কার্ড, কেসিং এবং পাওয়ার সাপ্লাই এর মত গুরুত্বপূর্ণ উপাদানে তৈরি করা হয়। দ্রুত ও দীর্ঘ সময় কার্যক্ষমতা পাওয়ার জন্য অবশ্যই প্রয়োজন উন্নত সিপিইউ। তাহলে চলুন পিসি বানাতে কি কি উপাদান প্রয়োজন সে সম্পর্কে ধারণা নেওয়া যাকঃ

 

মাদারবোর্ডঃ পিসির প্রধান সার্কিট বোর্ড হচ্ছে মাদারবোর্ড। সিপিইউ, র‌্যাম এবং অন্যান্য কম্পোন্যান্ট সহ কম্পিউটারের সমস্ত অংশকে একত্রে সংযুক্ত করে রাখাই মাদারবোর্ডের প্রধান কাজ। তাছাড়া নিরাপদ, দ্রুত এবং সঠিকভাবে কম্পিউটারে কাজ করার জন্য ভালো মাদারবোর্ড নিতে হবে।

 

প্রসেসরঃ পিসি তৈরি করার সময় প্রসেসর নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। প্রসেসর কম্পিউটার কাজের গতি এবং স্বচ্ছতা উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পিসি ব্যবহারের ধরণ এবং বাজেট বিবেচনা করে  প্রসেসর নির্বাচন করা উচিত। প্রসেসরের গতি এবং কোর সংখ্যা প্রসেসরের কাজের দক্ষতা নির্দিষ্ট করে। প্রসেসরের কোর সংখ্যা বেশি হলে এর কাজ দক্ষতা বেশি পাওয়া যাবে।

 

র‍্যামঃ কম্পিউটারের স্বল্প মেয়াদ সম্পন্ন মেমোরি হচ্ছে র‍্যাম। এটি মূলত ইউজারের ডাটা সঞ্চয় করে রাখে পরবর্তীতে সেন্ট্রাল প্রসেসিং ইউনিটকে দ্রুত ডাটা অ্যাক্সেস করতে সহায়তা করে। তাছাড়া পিসি দ্রুত চালানোর ক্ষেত্রে র‍্যাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমানে ৪ জিবি থেকে ৩২ জিবি পর্যন্ত র‍্যাম পাওয়া যায়। তাই কাজের প্রয়োজনীয়তা অনুযায়ী র‍্যামের ক্যাপাসিটি বাছাই করে ব্যবহার করুন।  

 

হার্ডডিস্কঃ হার্ডডিস্ক মূলত পিসিতে ডাটা সংরক্ষণ করে রাখার জন্য খুবই গুরুত্বপূর্ণ। বর্তমানে দুই ধরণের হার্ডডিস্ক পাওয়া যায়। দীর্ঘ মেয়াদি ডাটা সংরক্ষণের জন্য এসএসডি কিংবা এইচডিডি হার্ডডিস্ক ব্যবহার করা যায়। তবে এইচডিডি হার্ড ডিস্ক সাধারণত এসএসডি হার্ড ডিস্কের তুলনায় ডাটা রিড রাইট,  ডাটা ট্রান্সফার স্পীড কম হয়ে থাকে। তাই দ্রুত গতি, বড় ধরনের সফটওয়্যার, অপারেটিং সিস্টেম পরিবর্তন এবং ফাইল ট্রান্সফারের জন্য পিসি তৈরিতে এসএসডি হার্ডডিস্ক ব্যবহার করা উত্তম।

 

পাওয়ার সাপ্লাইঃ পাওয়ার সাপ্লাই পিসি তৈরির অপরিহার্য একটি উপাদান। এটি মূলত অল্টারনেটিভ কারেন্ট পাওয়ারকে ডিরেক্ট কারেন্ট পাওয়ারে রূপান্তর করে, পিসির মাদারবোর্ড, সিপিইউ, গ্রাফিক্স কার্ড, স্টোরেজ ড্রাইভ এবং অন্যান্য পেরিফেরাল ডিভাইস সহ কম্পিউটারের সমস্ত উপাদান গুলোতে শক্তি সরবরাহ করে। বর্তমানে পাওয়ার সাপ্লাই গুলোতে ওভার-ভোল্টেজ সুরক্ষা, আন্ডার-ভোল্টেজ সুরক্ষা, ওভার-কারেন্ট সুরক্ষা এবং শর্ট-সার্কিট সুরক্ষ ইত্যাদি রয়েছে। তাই স্মুথলি এবং নিরাপদে চালানোর জন্য একটি ভাল পিসি পাওয়ার সাপ্লাই নিশ্চিত করুন।

 

গ্রাফিক্স কার্ডঃ পিসিতে ছবি এবং ভিডিও রেন্ডার করার জন্য মূলত গ্রাফিক্স কার্ড ব্যবহার করা হয় যা জিপিইউ নামেও পরিচিত। তাছাড়া আপনার কাজের ধরণের উপর নির্ভর করবে পিসিতে গ্রাফিক্স কার্ড কতটা গুরুত্বপূর্ণ। সাধারন মানের কাজের জন্য পিসিতে গ্রাফিক্স কার্ড এর প্রয়োজন নেই। তবে গেমিং কিংবা এডিটিং এর মত কাজের জন্য পিসিতে গ্রাফিক্স কার্ড খুবই গুরুত্বপূর্ণ। গ্রাফিক্স কার্ড নেওয়ার আগে অবশ্যই প্রসেসরের সাথে সামঞ্জস্য করে নিতে হবে।

 

কেসিংঃ কেসিং মাদারবোর্ড, পাওয়ার সাপ্লাই এবং অন্যান্য উপাদানগুলোকে একত্রিত করে মাউন্ট করার জন্য একটি জায়গা প্রদান করে। তাছাড়া কেসিং দিয়ে বায়ু প্রবাহের ব্যবস্থা থাকে যা পিসির উপাদানগুলো কে শীতল ও নিরাপদ রাখতে সহায়তা করে। বর্তমানে আমাদের দেশে বিভিন্ন সাইজের আকর্ষণীয় ডিজাইনে তৈরি কুলিং সুবিধা যুক্ত কেসিং রয়েছে। তাই প্রয়োজনীয়তা অনুযায়ী পিসি তৈরিতে ভালো কেসিং নেওয়া উচিত। কেসিং বাংলাদেশে যুক্তিসঙ্গত দামে পাওয়া যায় এবং প্রয়োজন, পছন্দ এবং কর্মক্ষমতার ভিত্তিতে পিসি কেসিং কেনা উচিত।

 

বাজেটঃ পিসি তৈরি করার সময় বাজেট বিবেচনায় রাখা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। পিসি বানানোর আগে  পিসি কি কাজে ব্যবহার করবেন তা যাচাই করে সঠিক পিসি পার্টস নির্বাচন করুন যা আপনার বাজেটকে নির্দিষ্ট করতে সাহায্য করবে। তাছাড়া আপনি চাইলে অনলাইনে বিডিস্টল.কম থেকে পিসি বিল্ডার ব্যবহার ভালো পিসি তৈরি করতে পারবেন। 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: May 13, 2023
Reviews (1) Write a Review
Md. Jewel Mahmud
Md. Jewel Mahmud | 10 June 2023 02.58 PM
Informative Blog. Thank you for sharing.