bdstall.com

কোন ধরনের ফেইস মাস্ক কিনবেন

 

যদিও আগে সর্বোপরিসরে মাস্ক ব্যবহারের তেমন প্রচলন ছিলনা কিন্তু করোনা ভাইরাস পর থেকে এখন সবার জন্য ফেইস মাস্ক পড়াটা বাধ্যতামূলক বা অত্যন্ত জরুরি বলা যায়। তবে কোন ধরনের মাস্ক পরিধান করা উচিৎ তা বেশিরভাগ ক্ষেত্রে আমরা মাস্ক ব্যবহারের পূর্বে যাচাই করি না। মাস্ক ব্যবহারের পূর্বে বিভিন্ন ধরনের ফেইস মাস্ক এর ব্যাপারে জেনে রাখাটা ভালো। বাজারে বিভিন্ন ধরনের ফেইস মাস্ক যেমন সার্জিক্যাল মাস্ক, এন-৯৫ মাস্ক, কেএন-৯৫ মাস্ক, কাপড়ের ফেস মাস্ক ইত্যাদি বাজারে পাওয়া যায় আর বর্তমানে বাংলাদেশে ফেইস মাস্কের দাম অনেক কম। চলুন আজকে আমরা ৫ ধরনের মাস্ক এর ব্যাপারে বিস্তারিত জেনে নেইঃ

 

 

Sergical Face Mask

 

 

 

১.সার্জিক্যাল মাস্ক

 

মাস্ক এর মধ্যে সার্জিক্যাল ফেস মাস্ক বহুল ব্যবহৃত একটি ফেস মাস্ক। অধিকাংশ মানুষই সার্জিক্যাল ফেইস মাস্ক ব্যবহার করে থাকে। বিভিন্ন ফার্মেসি এবং দোকানে অল্প টাকার ভিতরে সার্জিক্যাল মাস্কগুলো পাওয়া যায়। সার্জিক্যাল মাস্ক কেনার আগে অবশ্যই তিন স্তর বিশিষ্ট সার্জিক্যাল মাস্ক কিনতে হবে। বিশেষজ্ঞদের মতে সার্জিক্যাল মাস্ক ব্যবহার করলে ১১ শতাংশ নিরাপত্তা প্রদান করবে। তবে আই মাস্কগুলো সাধারনত একবার ব্যবহার করা যায়।

 

 

 

 

Cloth face Mask

 

২. কাপড়ের মাস্ক

 

মাস্কের ভিতরে সবচেয়ে আরামদায়ক হচ্ছে কাপড়ের ফেইস মাস্ক। সময়ের সাথে সাথে কাপড়ের মাস্কের চাহিদা বহুগুণ বেরেছে। সার্জিক্যাল মাস্ক এর পর যদি কোনো ধরনের মাস্ক বেশি ব্যবহার হয়ে থাকে তবে সেটি হচ্ছে কাপড়ের মাস্ক। বাজারে অনেক ডিজাইনের কাপড়ের মাস্ক পাওয়া যায়। সাধারণত কাপড়ের মাস্ক তৈরি করা হয়ে থাকে নরম কাপড় দিয়ে ফলে ময়লা হলে এটি ধুয়ে পরিষ্কার করে পূনরায় ব্যবহার করা যায়।

 

 

 

 

 

N95 Face Mask

 

 

৩. এন-৯৫ মাস্ক

 

এন-৯৫ মাস্কের ‘এন’ দ্বারা ‘নট রেজিস্ট্যান্ট টু অয়েল’ বোঝায়। কারণ এই মাস্কটি কেবল বস্তু কণা প্রতিরোধ করবে, কোনো তরল নয়। এন-৯৫ মাস্ক হচ্ছে এক ধরনের বস্তুকণা-পরিশোধন মাস্ক, যেটি National Institute for Occupational Safety and Health (NIOSH) প্রতিষ্ঠান এর বায়ু পরিশোধোন অনুযায়ী এন-৯৫ তৈরি করা হয়েছে। এন-৯৫ দ্বারা বুঝায় যে মাস্ক এর দ্বারা ৯৫% বালুকণা পরিশোধিত হয়ে থাকে। বিশেষজ্ঞদের মতে এই মাস্কের কার্যকারিতা থাকে ৪০ ঘণ্টা পর্যন্ত। নিরাপত্তা রক্ষার্থে এন-৯৫ মাস্কগুলো বেশ কার্যকর তবে দামের দিক থেকে অন্যান্য মাস্ক থেকে কিছুটা বেশি।

 

 

 

KN 95 Face Mask

 

 

 

৪. কেএন-৯৫ মাস্ক

কেএন-৯৫ মাস্ক এবং এন-৯৫ মাস্ক দুটি মাস্কের নামের দিক থেকে কিছুটা মিল থাকলেও এর কার্যকারিতা ভিন্ন। কেএন-৯৫ মাস্ক চীনের তৈরি একটি মাস্ক তবে এটি আমেরিকান এন-৯৫ মাস্কের সাথে মিল রেখে তৈরি করা হয়েছে। এই মাস্কের দুই পার্শ্বে কোন রেপিরেটর থাকে না বিধায় বাহিরের ধুলো বালি থেকে পুরোপূরি সুরক্ষিত রাখতে পারে।  

 

 

 

 

 

 

ffp Face mask

 

৫. এফ এফ পি মাস্ক

 

FFP এর পূর্ণরূপ হচ্ছে 'Filtering Face Piece' আমেরিকার এন-৯৫ মাস্ক এবং চীনের কে-এন৯৫ মাস্ক এর স্টান্ডার্ড অনুসরন করে ইউরোপিয়ান মাস্ক এফএফপি। এদের সকলের কার্যকারিতা প্রায় একই রকমের হয়ে থাকে এবং একই স্তরের সুরক্ষা দিয়ে থাকে। তিন ধরনের শ্রেনিতে এই মাস্কগুলো পাওয়া যায় এফএফপি১, এফএফপি২ মাস্ক, এফএফপি৩। এফএফপি১ প্রায় ৮০%  বালুকণা পরিশোধন করে এবং হলুদ কালারের ফিতা থাকে। এফএফপি২ মাস্ক এর ফিতাগুলো সাদা বা নিল হয়ে থাকে এবং ৯৪% বালুকণা ফিল্টার করতে পারে। অন্যদিকে এফএফপি৩ মাস্কগুলোর কার্যকারিতা অনেক ভাল প্রায় ৯৯% ধুলিকনা পরিশোধন করতে পারে। এর ফিতাফুলো লাল হয়ে থাকে।

 

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: February 16, 2022
Reviews (0) Write a Review