bdstall.com

বাংলাদেশের সেরা ১০টি এসি ব্র্যান্ড


বর্তমানে বৈশ্বিক উষ্ণায়নের ফলে আমাদের দেশে গরমের প্রভাব বেড়েই চলেছে, ফলে এয়ার কন্ডিশনার কেনাটা খুবই গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাড়িয়েছে। চাহিদা বিবেচনায় বাংলাদেশে এয়ার কন্ডিশনার এর দাম নির্ভর করে বিভিন্ন ব্র্যান্ডের, ভিন্ন ভিন্ন ক্যাপাসিটি, ইনভারটার, নন-ইনভারটার টেকনোলজি সহ বিভিন্ন উন্নত প্রযুক্তি উপরে । তাই সাধ্যের মধ্যে সেরা এয়ার কন্ডিশনার বাছাই করে নেওয়াটা খুবই দুরূহ ব্যাপার। তবে আপনি চাইলে বিডিস্টল.কম থেকে ব্র্যান্ড অনুযায়ী এয়ার কন্ডিশনারের সুবিধা সমূহ যাচাই করে সাশ্রয়ী মূল্যে সেরা এসিটি সংগ্রহ করতে পারবেন। তাছাড়া কোন ব্র্যান্ডের এসি আপনার জন্য সঠিক তা আপনার পছন্দ ও চাহিদার পাশাপাশি বাজেট এবং ইন্সটলেশনের উপরও নির্ভর করবে। তাহলে সাশ্রয়ী মূল্যে এয়ার কন্ডিশনারের সেরা কিছু ব্র্যান্ড সম্পর্কে জেনে নেওয়া যাকঃ

 

১। গ্রী এয়ার কন্ডিশনারঃ

বাংলাদেশের বিভিন্ন ব্র্যান্ডের এয়ার কন্ডিশনারের মধ্যে জনপ্রিয় একটি ব্র্যান্ড হচ্ছে গ্রী। এই ব্র্যান্ডের এসি মূলত দক্ষ, শক্তিশালী এবং উদ্ভাবনী প্রযুক্তির জন্য পরিচিত। গ্রী এসি মূলত ১ টন থেকে ৫ টন পর্যন্ত বিভিন্ন ক্যাপাসিটির স্প্লিট, উইন্ডো এবং পোর্টেবল ইউনিট ইত্যাদি ধরনের এয়ার কন্ডিশনার সরবরাহ করে। এই ব্র্যান্ডের এয়ার কন্ডিশনারের কম্প্রেসারের লাইফ টাইম বেশি থাকায় এক কম্প্রেসারে এসি বহুদিন ব্যবহার করা যায়। পাশপাশি বিদ্যুৎ সাশ্রয়ী ও পরিবেশ-বান্ধব হওয়ায় আপনার জন্য গ্রী এসি হতে পারে সেরা পছন্দ।

 

২। মিডিয়া এয়ার কন্ডিশনারঃ

শক্তি দক্ষতা, উদ্ভাবনী প্রযুক্তি এবং ক্রয়ক্ষমতার বিচারে মিডিয়া ব্র্যান্ডের এয়ার কন্ডিশনার আমাদের দেশে খুবই জনপ্রিয়। ইনভারটার টেকনোলোজির পাশাপাশি ওয়াই-ফাই সংযোগ, এয়ার পিউরিফায়ার এবং ডিহিউমিডিফায়ার মত উন্নত প্রযুক্তিতে তৈরি মিডিয়া এয়ার কন্ডিশনার। তাছাড়া এই ব্র্যান্ডের স্প্লিট, উইন্ডো, পোর্টেবল এবং ক্যাসেট ইউনিটের পাশাপাশি ভেরিয়েবল রেফ্রিজারেন্ট ফ্লো সিস্টেম সহ বিস্তৃত পরিসরে এয়ার কন্ডিশনার রয়েছে। এমনকি এই ব্র্যান্ডের এসিতে আধুনিক কম্প্রেসার থাকায় ব্যবহারে অনেক কম শব্দ হয়। ফলে এয়ার কন্ডিশনার কেনার ক্ষেত্রে মিডিয়া এসি সেরা একটি পছন্দ হতে পারে।  

 

৩। জেনারেল এয়ার কন্ডিশনারঃ

আমাদের দেশে আবাসিক ও বাণিজ্যিক উভয় ক্ষেত্রে এয়ার কন্ডিশনার ব্যবহারের জন্য খুবই সুপরিচিত একটি ব্র্যান্ড হচ্ছে জেনারেল। নির্ভরযোগ্যতা এবং স্থায়িত্বের জন্য পরিচিতির পাশাপাশি রয়েছে  স্প্লিট, উইন্ডো এবং ক্যাসেট  টাইপের জেনারেল এসি । এমনকি বড় বাণিজ্যিক স্থানগুলোতে ব্যবহারের জন্য ভেরিয়েবল রেফ্রিজারেন্ট ফ্লো সিস্টেম যুক্ত এসি রয়েছে। এছাড়া জেনারেল এসিতে হিউম্যান সেন্সর, গরম এবং শীতল ফাংশন, ভি-পিএএম ইনভার্টার, হাই-ডেনসিটি মাল্টি-পাথ, হিট এক্সচেঞ্জার ইত্যাদি উন্নত প্রযুক্তির সাথে রয়েছে নেগেটিভ এয়ার আয়নস ডিওডোরাইজিং ফিল্টার। ফলে জেনারেল ব্র্যান্ডের এয়ার কন্ডিশনার যেকোনো আবহাওয়াতে প্রয়োজন অনুযায়ী ব্যবহার করা যাবে। 

 

৪। প্যানাসনিক এয়ার কন্ডিশনারঃ

এয়ার কন্ডিশনাররের বিভিন্ন ব্র্যান্ডের মধ্যে বিশ্বস্ত একটি ব্রান্ড হচ্ছে প্যানাসনিক। স্প্লিট এবং উইন্ডো ইউনিট সহ বিভিন্ন ধরণের এয়ার কন্ডিশনার সরবরাহ করে যা শক্তিশালী কার্যক্ষমতা এবং দক্ষ শীতল বাতাস প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। এছাড়া প্যানাসনিক ব্র্যান্ডের এয়ার কন্ডিশনারে রয়েছে  এয়ার পিউরিফায়ার এবং ডিহিউমিডিফায়ারের মতো উন্নত প্রযুক্তি, যা এলার্জি বা শ্বাসকষ্টের সমস্যাজনিত মানুষদের জন্য আদর্শ এয়ার কন্ডিশনার। এই ব্র্যান্ডের এসিতে রয়েছে ন্যানো এক্স টেকনোলোজি যা ভাইরাস, ব্যাক্টেরিয়াকে সহজে ধবংস করে ব্যবহৃত রুমের পরিবেশ নিরাপদ, সাস্থ্যকর রাখতে যথেষ্ট দক্ষ।

 

৫। ক্যারিয়ার এয়ার কন্ডিশনারঃ

ক্যারিয়ার মূলত এয়ার কন্ডিশনার শিল্পে আমাদের দেশে জনপ্রিয় একটি ব্র্যান্ড। কম শক্তি খরচ করে উচ্চ শীতল কার্যক্ষমতা প্রদানের সক্ষমতা যুক্ত স্প্লিট এবং উইন্ডো ইউনিট সহ বিভিন্ন ধরণের ক্যারিয়ার এয়ার কন্ডিশনার রয়েছে। ক্যারিয়ারের এয়ার কন্ডিশনারে এয়ার পিউরিফায়ার এবং স্মার্ট কন্ট্রোলের মতো উন্নত প্রযুক্তি দিয়ে তৈরি ফলে প্রযুক্তিগত জ্ঞান সম্পন্ন গ্রাহকদের জন্য সেরা পছন্দ।

 

৬। ওয়ালটন এয়ার কন্ডিশনারঃ

বাংলাদেশের দেশের স্থানীয় ব্র্যান্ড হচ্ছে ওয়ালটন, যা দেশের গ্রাহকদের চাহিদা মেটাতে বিভিন্ন ডিজাইনের এয়ার কন্ডিশনার সরবরাহ করে থাকে। তাছাড়া এই ব্র্যান্ডের স্প্লিট, উইন্ডো এবং ক্যাসেট ইউনিটের এসির পাশাপাশি বহনযোগ্য এয়ার কন্ডিশনার রয়েছে। সাশ্রয়ী মূল্য, কার্যকর শীতল বাতাস প্রদানের সক্ষমতার জন্য স্বল্প বাজেটের গ্রাহকদের জন্য সেরা ওয়ালটন ব্র্যান্ডের এসি।

 

৭। চিগো এয়ার কন্ডিশনারঃ

চাইনিজ কোম্পনীর তৈরি আমাদের দেশে জনপ্রিয় একটি এসি ব্র্যান্ড। দামে কম, উন্নত কম্প্রেসার যুক্ত, শব্দ কম, গণগত মানসম্পন্ন এবং বিদ্যুৎ সাশ্রয়ী হওয়ায় আমাদের দেশে চিগো ব্র্যান্ডের এয়ার কন্ডিশনারের ব্যাপক চাহিদা রয়েছে। তাছাড়া বর্তমানে চিগো ব্র্যান্ডের ইনভার্টার এবং নন ইনভার্টার টেকনোলোজিতে তৈরি ১, ১.৫ ও ২ টন ক্যাপাসিটির এয়ার কন্ডিশনার সচারাচর পাওয়া যায়। ফলে গ্রাহকরা পছন্দ অনুযায়ী চিগো এসি সহজেই সংগ্রহ করতে পারবেন।

 

৮। হায়ার এয়ার কন্ডিশনারঃ

উচ্চমান সম্পন্ন, দক্ষ শক্তি, এবং উচ্চ কর্ম ক্ষমতা প্রদান করার ফলে বাংলাদেশে অধিক জনপ্রিয় এসি ব্র্যান্ড হচ্ছে হায়ার। রুমের আকার এবং তাপমাত্রা অনুসারে শীতল ও আরামদায়ক পরিবেশ প্রদান করার পাশাপাশি এয়ার পিউরিফায়ার, কুল অপারেশন সিস্টেম, উন্নত ধরণের ইনোভেটিভ টেকনোলজিতে তৈরি হায়ার এয়ার কন্ডিশনার। তাছাড়া, হায়ার ব্র্যান্ডের উইন্ডো ইউনিট, পোর্টেবল ইউনিট, স্প্লিট সিস্টেম, এবং ডাক্টলেস মিনি-স্প্লিট সিস্টেম সহ বিভিন্ন মডেলের এসি রয়েছে।ফলে গ্রাহকরা পছন্দ অনুযায়ী হায়ার এসি বাছাই করে নিতে পারবেন। 

 

৯। স্যামসাং এয়ার কন্ডিশনারঃ

আমাদের দেশে অতিরিক্ত তাপমাত্রার আবহাওয়াতে স্থিতিশীল ভাবে ঠাণ্ডা ও আরামদায়ক পরিবেশ তৈরি করার জন্য স্যামসাং ব্র্যান্ডের এয়ার কন্ডিশনারের যথেষ্ট সুনাম রয়েছে। তাছাড়া স্যামসাং ব্র্যান্ডের এসিতে ডিজিটাল ইনভার্টার টেকনোলোজি, এয়ার পিউরিফিকেশন, ডিহিউমিডিফিকেশন সিস্টেম এবং স্মার্ট এয়ার ফ্লো সিস্টেমের এর মত উন্নত প্রযুক্তি যুক্ত রয়েছে। ফলে দক্ষ ও শীতল পরিবেশ বজায় রাখার জন্য দীর্ঘস্থায়ী ব্যবহারে স্যামসাং ব্র্যান্ডের এসি কার্যকর ভূমিকা পালন করে থাকে। তাছাড়া স্যামসাং ব্র্যান্ডের স্প্লিট, উইন্ডো, ক্যাসেটে ইউনিটের পাশাপাশি ফ্লোর স্ট্যান্ডিং এবং পোর্টেবল এয়ার কন্ডিশনার রয়েছে। 

 

১০। ডাইকেন এয়ার কন্ডিশনারঃ

বর্তমানে দেশে আবাসিক, বাণিজ্যিক কিংবা শিল্প কারখানায় বহুল ভাবে ব্যবহৃত হচ্ছে  জাপানি কোম্পানির ডাইকেন ব্র্যান্ডের এয়ার কন্ডিশনার। ডাইকেন ব্র্যান্ডের এসি গুলো মূলত উচ্চক্ষমতা সম্পন্ন হওয়ার পাশাপাশি ইনভার্টার টেকনোলোজি, কোয়ান্ডা এয়ারফ্লো, ইন্টেলেজ্যান্ট টেম্পারেচার কন্ট্রোল, এয়ার পিউরিফিকেশন, হিউমিডিটি কন্ট্রোল এর মত উন্নত প্রযুক্তিতে তৈরি। তাছাড়া এই ব্র্যান্ডের এসি ব্যবহারে খুবই শব্দ হয়। তাই গ্রাহক চাইলে বড় পরিসরে জায়গা যেমন হাসপাতাল, স্টেশন, কিংবা বড় বড় রেস্টুরেন্টে ব্যবহারের জন্য সেরা পছন্দ হিসেবে বিবেচনা করতে পারেন। 

 

১১। এলজি এয়ার কন্ডিশনারঃ

উদ্ভাবনী প্রযুক্তি, মসৃণ নকশা এবং শক্তি দক্ষতার বিচারে উল্লেখযোগ্য ভাবে জনপ্রিয় এয়ার কন্ডিশনার ব্র্যান্ড হচ্ছে এলজি। এলজি ব্র্যান্ডের এয়ার কন্ডিশনার মূলত ডুয়াল ইনভার্টার টেকনোলোজি, স্মার্ট কন্ট্রোল, এয়ার পিউরিফায়ার এবং ডিহিউমিডিফায়ারের মতো মাল্টি এয়ার ফ্লো সিস্টেম সহ উন্নত প্রযুক্তিতে তৈরি। এছাড়াও এলজি ব্র্যান্ডের এসি বিদ্যুৎ সাশ্রয়ী এবং ব্যবহারের দীর্ঘ স্থায়িত্ব ধরে রাখার জন্য অটো ক্লিনিং, স্মার্ট থিংক টেকনোলোজি এবং স্মার্ট ডায়াগনোসিস টেকনোলোজি মত উন্নত প্রযুক্তি রয়েছে।  


এছাড়া আমাদের দেশের হিটাচি, মিতসুবিসো, শাওমি, শার্প এবং ভিশন ব্র্যান্ড ছাড়াও দেশীয় ও চায়না ব্র্যান্ডের কিছু এয়ার কন্ডিশনার বাজারে রয়েছে। তবে কেনার ক্ষেত্রে উপরোক্ত তথ্য সমূহের সাথে প্রয়োজনীয়তা এবং বাজেট সামঞ্জস্য রেখে পছন্দের সেরা ব্র্যান্ডের এয়ার কন্ডিশনার সংগ্রহ করুন।

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: September 15, 2023
Reviews (0) Write a Review