bdstall.com

ইন্টেলের কোন প্রসেসর সেরা?

 

 

মানব সভ্যতার উন্নয়নে কম্পিউটারের ভূমিকা অপরিসীম । কম্পিউটার গানিতিক কাজকে সহজলভ্য করার জন্যই মূলত আবিষ্কার করা হয় । সময়ের পরিক্রমায় কম্পিউটার এখন শুধুমাত্র গানিতিক কাজের মধ্যেই সীমাবদ্ধ নেই, এখন তা নিত্য ব্যবহার্য উপকরণ হিসেবে আত্মপ্রকাশ করেছে । তাই কম্পিউটারকে সময় উপযোগী এবং ব্যবহারকে সহজলভ্য ও গতিশীল করে তোলার জন্য  কম্পিউটার আর্কিটেকচারে পরিবর্তন নিয়ে আসে। এই আমূল পরিবর্তনে গুরুত্বপূর্ণ উপকরণ হিসেবে কাজ করে ইন্টেলের কম্পিউটার প্রসেসর। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় প্রসেসর তৈরির প্রতিষ্ঠান হচ্ছে ইন্টেল।

  
প্রসেসর কেনার সময় আমরা মূলত যেসকল বিষয় গুলো ভালোভাবে চেক করে নেওয়া উচিত তা হচ্ছে ক্লক স্পিড, নাম্বার অফ কোর, ক্যাশ মেমোরি, ফ্রন্ট সাইড বাস কিংবা থার্মাল ডিজাইন পাওয়ার । বর্তমান সময়ে বাজারে থাকা ইন্টেল প্রসেসর গুলোর মধ্যে কোন প্রসেসরটি আপনার জন্য ভালো হবে বা ইন্টেলের সেরা প্রসেসর গুলোর বিষয়ে সংক্ষিপ্ত ধারনা নেওয়া যাকঃ- 


ইন্টেল ডুয়েল কোর প্রসেসর 
বর্তমান সময়ে ইন্টেল প্রসেসরগুলোর মধ্যে সবচেয়ে পুরোনো মডেল হচ্ছে ডুয়েল কোর প্রসেসর, যা এক সময়ের জনপ্রিয় প্রসেসর এবং সেকেন্ড জেনারেশন প্রসেসর হিসেবে পরিচিত। এই প্রসেসরে দুইটি কোর রয়েছে যা একই ইন্ট্রিগেটেড সার্কিটে একই সাথে ১.৩ থেকে  ৩.৪ সর্বোচ্চ গিগাহার্টজ ক্লক স্পীডে কাজ করে। এই প্রসেসরটির বাস স্পিড ১০৬৬ মেগাহার্টজ, ৩ এমবি ক্যাশ মেমোরি, এবং ৬৫ ওয়াট পর্যন্ত থার্মাল পাওয়ার ডিজাইন করা। এই প্রসেসর টি মূলত ক্যালকুলেশন, ইন্টারনেট ব্রাউজিং, মেইল চেকিং ইত্যাদি দৈনন্দিন সাধারন কাজের জন্য উপযুক্ত। 


ইন্টেল কোর আই-৩ প্রসেসর 
ইন্টেল কোর-আই ৩ প্রসেসর মূলত এন্ট্রি লেভেলের প্রসেসর হিসেবে পরিচিত। এই প্রসেসর সম্পূর্ণরুপে ডুয়েল কোর প্রসেসর তবে কিছু ফাংশনে ব্যাতিক্রম রয়েছে। এই প্রসেসরের ক্লক স্পিড সর্বোচ্চ ৪.১০ মেগাহার্টজ পর্যন্ত হয়। এছাড়াও এই প্রসেসরে ৬ এমবি ক্যাশ মেমোরি, এবং ৬৫ ওয়াট পর্যন্ত থার্মাল পাওয়ার ক্যাপাসিটি রয়েছে। এই প্রসেসর টি মূলত দৈনন্দিন জীবনে অফিসিয়াল বা স্টুডেন্টদের সাধারন কাজের জন্য উপযুক্ত। 


ইন্টেল কোর-আই ৫ প্রসেসর 
ইন্টেল কোর আই-৫ প্রসেসর টারবো বুষ্ট টেকনোলজির মাধ্যমে তৈরি করা হয়েছে  যা ব্যবহারকারীর প্রয়োজন অনুযায়ী আউটপুট প্রদান করতে পারে। ইন্টেল কোর-আই ৫ প্রসেসরকে  মিড লেভেল কাজের জন্য সর্বত্তম প্রসেসর মনে করা হয়। এই প্রসেসরের মধ্যে ৪ এর অধিক কোর রয়েছে যার ক্লক স্পিড সর্বোচ্চ ৪.৩০ গিগা হার্টজ পর্যন্ত হয়ে থাকে। এছাড়াও এই প্রসেসরগুলো তে  ৩ এমবি থেকে ৬ এমবি পর্যন্ত ক্যাশ মেমোরি, এবং ৯৫ ওয়াট পর্যন্ত থার্মাল পাওয়ার ডিজাইন করা হয়েছে। ইন্টেলের আই-৫ সিরিজের প্রসেসর গেমিং, ওয়েব ব্রাউজিং এবং মৌলিক কাজ করার সক্ষমতা প্রদান করে। 


ইন্টেল কোর-আই ৭ প্রসেসর
কোর-আই সেভেন প্রসেসর মূলত ইন্টেল হাইপার-থ্রেডিং টেকনোলজির ব্যবহার করা হয়েছে । জটিল ও কঠিন কাজকে অল্প সময়ে করার উদ্দেশ্যে ইন্টেল কোর-আই ৭ প্রসেসর তৈরি করা হয়েছে। ইন্টেলের সেরা প্রসেসর গুলোর মধ্যে কোর-আই ৭ অন্যতম। কোর আই-৭ প্রসেসর গুলোতে ৮ এর অধিক কোর রয়েছে এবং ক্লক স্পিড সর্বোচ্চ ৫.১০ গিগা হার্টজ পর্যন্ত হয়ে থাকে। এছাড়াও এই প্রসেসরগুলো তে ২৪ এম বি ক্যাশ মেমোরি রয়েছে, পাশাপাশি ২০৫ ওয়াট পর্যন্ত ও তাপ শোষন করার ক্ষমতা সম্পন্ন থারমাল পাওয়ার ডিজাইন করা হয়েছে। কোর-আই ৭ প্রসেসরে গেমিং পারফরম্যান্স, কনটেন্ট তৈরী, মাল্টিমিডিয়া, জটিল অ্যাপ্লিকেশন ব্যবহার করার সক্ষমতা প্রদান করে। 

 
ইন্টেল কোর-আই ৯ প্রসেসর 
ইন্টেল কোম্পানি হাইব্রিড ডিজাইন ব্যবহার করে কোর আই-৯ প্রসেসরটি তৈরি করেছে। প্রসেসরটিতে  সর্বনিম্ন ৮টি থেকে সর্বোচ্চ ১৮ টি কোর রয়েছে। তবে  এইগুলোর মধ্যে ১৪-কোর এর প্রসেসরটি বর্তমান সময়ে বেশি ব্যবহৃত হয়, এর মধ্যে ৬ টি পারফরম্যান্স কোর, ৮ টি ইফিশিয়েন্সি কোর রয়েছে। ইন্টেলের শক্তিশালী প্রসেসর গুলোর মধ্যে এটি অন্যতম।  এই প্রসেসর ক্লক স্পীড সর্বোচ্চ ৫.৮ গিগা হার্টজ পর্যন্ত হয় । এছাড়া কোর আই-৯ প্রসেসর ৩০ এমবি ক্যাশ মেমোরি এবং ২৫৩ ওয়াট পর্যন্ত তাপ শোষণ করতে পারে। এই প্রসেসর মূলত গ্রাফিক্স, অ্যানিমেশন, ভিডিও ইডিটিং এবং গেমারদের চাহিদার উপরে বিবেচনা করে তৈরী করা হয়েছে।  
 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: February 26, 2023
Reviews (0) Write a Review