bdstall.com

কোন প্রযুক্তির টিভি কিনবেন ?

টিভি আমাদের দেশে বিনোদন জগতের সবচেয়ে জনপ্রিয় ডিভাইস যা বাসা, অফিস কিংবা পাব্লিক প্লেস গুলোতে হরহামেশায় দেখা যায়। বিশ্বজুড়ে প্রযুক্তিগত উন্নয়নের সঙ্গে সঙ্গে বাংলাদেশে টেলিভিশনের দাম এখন অনেক কমে গিয়েছে। বর্তমান সময়ে নতুন সংস্করণের টিভি গুলোর মধ্যে এলইডি, কিউএলইডি এবং ওএলইডি টিভি গ্রাহকদের টিভি দেখার পদ্ধতিতে নিয়ে এসেছে বৈপ্লবিক পরিবর্তন। পাশাপাশি আমাদের দেশে গ্রাহকরা সর্বশেষ প্রযুক্তির টিভি উপভোগ করতে তাদের পুরানো সিআরটি টিভি আপগ্রেড করে যাচ্ছে। তাহলে চলুন এলইডি, কিউএলইডি এবং ওএলইডি টিভিগুলোর মধ্যে প্রযুক্তিগত পার্থক্য জানার পাশাপাশি কোনটি আপনার জন্য উপযুক্ত হবে সে সম্পর্কে ধারণা নেওয়া যাকঃ

 

এলইডি টিভি

এলইডি টিভি আমাদের দেশে সবচেয়ে বেশি ব্যবহৃত টিভি। এই ধরণের টিভি মূলত ডিসপ্লে প্রযুক্তির জন্য ছোট ছোট লাইট এমিটিং ডায়োড এর অ্যারে ব্যবহার করে ইমেজ তৈরি করে থাকে। পাশাপাশি এলইডি টিভি বিস্তৃত আকার এবং রেজোলিউশনে পাওয়া যায়, ফলে বাসা, অফিস কিংবা পাব্লিক প্লেস যেমন হোটেল, হাসপাতাল, রেস্টুরেন্টে ব্যবহার করা যায়।এলইডি টিভির রয়েছে দীর্ঘ জীবনকাল যা ৬০,০০০ ঘন্টা পর্যন্ত টানা ব্যবহার করা যায়। এলইডি টিভি চিত্র প্রদর্শনে উজ্জ্বলতা বাড়াতে এবং রঙ নিয়ন্ত্রণ করতে এলসিডি প্যানেল ব্যবহার করে। পাশাপাশি স্ক্রীনকে আলোকিত রাখতে এলইডি ব্যাকলাইট ব্যবহার করে থাকে। তাছাড়া এলইডি টিভি দক্ষ, শক্তিশালী এবং সাশ্রয়ী মূল্যের হওয়ায় গ্রাহকদের কাছে খুবই জনপ্রিয়।

 

কিউএলইডি টিভি

আমাদের দেশে নতুন প্রযুক্তিযুক্ত এবং দামের দিক থেকে কিছুটা ব্যয়বহুল টিভি হচ্ছে কিউএলইডি টিভি। এই ধরণের এলইডি টিভি মূলত ডিসপ্লের রঙ এবং উজ্জ্বলতা বাড়াতে কোয়ান্টাম ডট ব্যবহার করে থাকে। কোয়ান্টাম ডট গুলো বৈদ্যুতিক প্রবাহের মাধ্যমে ব্যাকলিট দ্বারা আলোকিত হয়। তাই কিউএলইডি টিভি দেখার ক্ষেত্রে উচ্চ স্তরের নির্ভুল রঙ এবং উজ্জ্বলতা পাওয়া যাবে। তাছাড়া খেলাধুলা কিংবা অ্যাকশন সিনেমা দেখার জন্য আদর্শ টিভি হচ্ছে কিউএলইডি টিভি। কিউএলইডি টিভির রিফ্রেশ রেট সাধারণত ৬০ হার্জ থেকে ১২০ হার্জ পর্যন্ত হয়ে থাকে। তবে হাই-এন্ড মডেলের কিউএলডি টিভির রিফ্রেশ রেট ২৪০ হার্জ বা তার চেয়ে বেশি হয়ে থাকে যা মসৃণ গতি প্রদান করে এবং মোশন ব্লার কমায়। কিউএলইডি টিভি অন্যান্য এলইডি টিভির মতোই দীর্ঘস্থায়ীভাবে ব্যবহার করা যায় যা ৬০,০০০ ঘন্টা বা তার বেশি সময় পর্যন্ত টানা ব্যবহার করা যাবে।

 

ওএলইডি টিভি

অর্গানিক লাইট এমিটিং ডায়োড টিভি আমাদের দেশে সবচেয়ে ব্যয়বহুল ও উন্নত প্রযুক্তির টিভি। এই ধরণের টিভি ডিসপ্লেতে ইমেজ তৈরি করার জন্য জৈব যৌগ ব্যবহার করে থাকে। এমনকি ওএলইডি টিভির প্রতিটি পিক্সেলে রয়েছে তিনটি সাব পিক্সেল যা লাল, সবুজ এবং নীল রঙ দিয়ে তৈরি। ফলে সাব পিক্সেলগুলোতে বৈদ্যুতিক প্রবাহ প্রয়োগ করার সাথে সাথে আলো নির্গত করে পর্দায় চিত্র তৈরি করে থাকে। ওএলইডি টিভির অন্যতম প্রধান সুবিধা হচ্ছে পিওর কালো রঙ তৈরি করে এবং পিক্সেল বন্ধ করার সাথে সাথে কোনো আলো নির্গত করে না। তাই বিশেষ করে অন্ধকার দৃশ্যে বিস্তারিত এবং নির্ভুল চিত্র দেখা যায়। অন্যান্য ধরণের এলইডি টিভির মত ব্যাকলিট লাইটিং এর কোনো প্রয়োজন হয় না ওএলইডি টিভিতে। পাশাপাশি ওএলইডি টিভির রেসপন্স টাইম খুব দ্রুত এবং সিনেমা বা টিভি শো প্রশস্ত দেখার জন্য কৌণিক ব্যবস্থা রয়েছে, ফলে যেকোনো এংগেল থেকে দেখার জন্য আদর্শ টিভি।

 

পরিশেষে, টিভি নির্বাচন করার সময় অবশ্যই নিজের চাহিদা এবং বাজেট বিবেচনা করা গুরুত্বপূর্ণ। তাই উপরোক্ত বিষয় গুলো বিষয় গুলো বিবেচনায় নিয়ে জনপ্রিয় অনলাইন মার্কেট বিডিস্টল.কম থেকে বিভিন্ন ব্র্যান্ড এবং মডেলের এলইডি, কিউএলইডি কিংবা ওএলইডি আপনার জন্য আদর্শ টিভি বাছাই করে নিতে পারেন।

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: May 23, 2023
Reviews (0) Write a Review