bdstall.com

ঘরে বসেই তৈরি করুন বিভিন্ন সুস্বাদু শরবত

ঘাম ঝরানো গরমের দিন এসে গেছে। বাইরে বের হলেই রোদের প্রখর তাপে শরীর প্রায় পুড়ে যাওয়ার মতই অবস্থার সৃষ্টি হয়। এমনকি বাসায় বসে থাকলেও প্রচুর গরম অনুভূত হয়। এই রকম গরমের দিনে শরবত আমাদের প্রিয় একটি পানীয়। বাইরে বের হলে বিভিন্ন খাবারের দোকানে বা ফুটপাতে নানান রকমের শরবত পাওয়া যায়। সেগুলোর স্বাদ খুবই ভালো হলেও অনেক সময় স্বাস্থের জন্য ক্ষতিকর হয়ে দাড়ায়। তবে আপনি চাইলে নিজের বাসায়ও এরকম সুস্বাদু শরবত তৈরি করতে পারেন। নিচে এরকম কয়েকটি রেসিপি দেখে নিন। 

লেবুর শরবতঃ গরমের দিনে লেবুর শরবত আমাদের খুবই প্রিয় একটি পানীয়। এক গ্লাস লেবুর শরবত যেন আমাদের মন এবং শরীর দুটোকেই প্রশান্ত করে দেয়। 
 
উপকরণঃ 
১। ফ্রেশ লেবু।
২। বিট লবণ।
৩। চিনি।
৪। গোলমরিচ।
৫। পুদিনা পাতা।
৬। ফ্রিজের ঠাণ্ডা পানি।

যেভাবে তৈরি করবেনঃ প্রথমে লেবুগুলো ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর লেবুগুলো কেটে রস বের করে নিন। একটি জগে ঠাণ্ডা পানির মধ্যে রসগুলো নিয়ে নিন। পরিমাণ মতো বিট লবণ, গোলমরিচ এবং চিনি মিশিয়ে নিন। এরপর পুদিনা পাতা দিয়ে পরিবেশন করুন।

আমের শরবতঃ খুব সহজেই ঘরে বসেই তৈরি করুন আমের শরবত।
 
উপকরণঃ
১। পাঁচটি ল্যাংড়া আম।
২। ৪০০ গ্রাম টক দই।
৩। ২০০ গ্রাম ডানো ক্রিম।
৪। ১টি কনডেন্স মিল্ক।
৫। পেস্তা বাদাম।

যেভাবে তৈরি করবেনঃ প্রথমে আমগুলো ভালোভাবে পরিষ্কার করে টুকরো টুকরো করে কেটে নিন। এরপর ব্লেন্ডারে আমের টুকরো, টক দই, কনডেন্স মিল্ক এবং ডানো ক্রিম দিয়ে ব্লেন্ডার চালু করে দিন । এরপর গ্লাসে নিয়ে ওপরে পেস্তাবাদামগুলো সাজিয়ে পরিবেশন করুন।

তরমুজের শরবতঃ টকটকে লাল রঙের তরমুজ দিয়ে এখনি তৈরি করে নিন মজাদার তরমুজের শরবত।

উপকরণঃ
১। ৫০০ গ্রামের একটি তরমুজ।
২। ১৫ গ্রাম আদা।
৩। ১৫ মিলি লেবুর রস।
৪। লবণ পরিমান অনুযায়ী।
৫। চিনি পরিমান অনুযায়ী।
৬। ৩০০ মিলি পানি। 

যেভাবে তৈরি করবেনঃ প্রথমে তরমুজ ভালোভাবে পরিষ্কার করে টুকরো টুকরো করে কেটে নিন। আদাগুলো বেটে নিন। এরপর ব্লেন্ডারে পানি দিয়ে তরমুজ, আদা, লেবুর রস, চিনি এবং লবন পরিমানমত দিয়ে ব্লেন্ডার চালু করে দিন। এরপর সেগুলো গ্লাসে করে পরিবেশন করুন।

কমলার শরবতঃ ট্যাঙ্ক এর বদলে ঘরে বসেই তৈরি করুন কমলার শরবত।

উপকরণঃ
১। ৫ টি কমলা।
২। ২ টেবিল চামচ চিনি।
৩। ১২০ মিলি পানি। 
যেভাবে তৈরি করবেনঃ  প্রথমে কমলাগুলো ধুয়ে ছিলে নিন। এরপর ব্লেন্ডারে চিনি এবং পানি দিয়ে একসাথে মিশিয়ে নিন। কমলার কোয়াগুলো ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ডার চালু করে দিন। এরপর একটি ছাকনি দিয়ে ছেকে গ্লাসে করে পরিবেশন করুন।

স্ট্রবেরি শরবতঃ স্ট্রবেরি আমাদের সকলেরই একটি প্রিয় ফল। তবে এই স্ট্রবেরি দিয়েও শরবত তৈরি করা যায়। নিয়মটি নিচে দেখে নিন।

উপকরণঃ 
১। ৪টি স্ট্রবেরি।
২। পরিমানমত দুধ।
৩। ২০ মিলিগ্রাম চিনি। 

যেভাবে তৈরি করবেনঃ প্রথমে ব্লেন্ডারে দুধটুকু নিয়ে নিন। এবার স্ট্রবেরি এবং চিনি দিয়ে ব্লেন্ডার চালু করে দিন। এরপর চাইলে কিছুক্ষণ ফ্রিজে রাখতে পারেন। ঠাণ্ডা হয়ে গেলে গ্লাসে নিয়ে পরিবেশন করুন।
এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: May 06, 2015
Reviews (0) Write a Review