bdstall.com

ফেসবুক একাউন্টের নিরাপত্তা

আজকাল যারা ইন্টারনেট ব্যবহার করেন তাদের প্রায় প্রত্যেকেরই ফেসবুকে একটি একাউন্ট আছে। সামাজিক যোগাযোগ মাধ্যমের এই সাইটটি সুন্দর সেবা প্রদানের জন্য সকলের কাছেই খুবই জনপ্রিয়। অনেকে অনেক গুরুত্বপূর্ণ কাজও করে থাকেন ফেসবুকে। তবে পর্যাপ্ত নিরাপত্তা অবলম্বন না করলে অনেক সময় আপনার গুরুত্বপূর্ণ একাউন্টের নিয়ন্ত্রণ অন্য কারো হাতে চলে যেতে পারে। আপনার একাউন্টকে আরো নিরাপদ করতে নিচের পয়েন্টগুলো দেখুনঃ

 

১। অবশ্যই আপনার একাউন্টে একটি শক্তিশালী পাসওয়ার্ড দিন। যে পাসওয়ার্ডটি ফেসবুকে ব্যবহার করবেন সেটি অনলাইনে আর অন্য কোন ওয়েবসাইটে ব্যবহার করবেন না। পাসওয়ার্ডে নাম কিংবা জন্ম তারিখ অথবা সাল এড়িয়ে চলুন। বর্ণ এবং সংখ্যার সমন্বয়ে এমন একটি পাসওয়ার্ড তৈরি করুন যেটি আপনি ব্যতীত আর অন্য কেউ জানে না।

 

২। যদি আপনার কম্পিউটার একাধিক ব্যাক্তি ব্যবহার করেন তাহলে প্রতিবার ব্যবহারের পর আপনার একাউন্ট থেকে লগ আউট করে নিন। সাইবার ক্যাফে থেকে ফেসবুক ব্যবহার করলে পাসওয়ার্ড কখনই রিমেম্বার দিবেন না এবং অবশ্যই লগ আউট করে রাখবেন।

 

৩। ফেসবুকে আপনি যেই ই-মেইলগুলো ব্যবহার করেছেন সেই ই-মেইলগুলোর নিরাপত্তাও নিশ্চিত করুন।
 

৪। ফেসবুকে একাউন্ট সিকিউরিটি সেটিং থেকে লগ ইন এলার্ট অপশনটি চালু করে দিন। ফলে অপরিচিত কোন ব্রাউজার থেকে কেউ লগ ইন করলে আপনার মেইলে স্বয়ংক্রিয়ভাবে একটি বার্তা চলে আসবে। 
 

৫। নিউজফিডের অপরিচিত লিঙ্কে ক্লিক করার আগে সতর্ক থাকুন। 
 

৬। ফেসবুক একাউন্টে অপ্রয়োজনীয় অ্যাপ ব্যবহার থেকে বিরত থাকুন। বর্তমানে একটিভ অ্যাপ গুলোকে একাউন্ট সেটিং > অ্যাপস এখান থেকে রিমোভ করে দিতে পারেন।

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: April 16, 2017
Reviews (0) Write a Review