bdstall.com

জনপ্রিয় এবং কার্যকর তিনটি ওয়াটার পিউরিফিকেশন সিস্টেম

বিশুদ্ধ পানি মানুষকে সবসময়ই সুস্থ সবল থাকতে সাহায্য করে। এজন্য সঠিক ওয়াটার পিউরিফাইয়ার বেছে নেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ। বর্তমানে বাজারে তিন ধরনের ওয়াটার পিউরিফিকেশন সিস্টেম বা পানি বিশুদ্ধকরণ পদ্ধতির ফিল্টার পাওয়া যাচ্ছে। 

 

১। আরও ওয়াটার পিউরিফাইয়ার বা রিভার্স অসমোসিস ফিল্টার / RO Water Purifier

 

২। ইউভি ওয়াটার পিউরিফাইয়ার বা আলট্রাভায়োলেট রেইজ ফিল্টার / UV Water Purifier

 

৩। ইউএফ ওয়াটার পিউরিফাইয়ার বা আলট্রাফিলট্রেশন ফিল্টার / UF Water Purifier

 

ওয়াটার ফিল্টারের বর্তমান মূল্য তালিকা

 

আরও ওয়াটার পিউরিফাইয়ারঃ আরও ওয়াটার পিউরিফাইয়ার সিস্টেম ফিল্টারগুলোর কার্য পরিচালনায় বিদ্যুতের প্রয়োজন হয়। পানির কলকে প্রেশার দেয়ার জন্যও এটি বিদ্যুৎ ব্যবহার করে। এটি পানি থেকে সকল দ্রবীভূত কঠিন পদার্থগুলোকে সম্পূর্ণরুপে দূর করে ফেলতে পারে। এমনকি এটি সম্পূর্ণ ময়লা পানি থেকে ভাইরাস এবং জীবাণু সরিয়ে পানিকে বিশুদ্ধ করে ফেলতে সক্ষম। তবে এই সিস্টেমের ফিল্টারগুলোতে বেশি পানির প্রয়োজন হয়। যেমন যদি তিন লিটার পানি বিশুদ্ধ করার জন্য ফিল্টারে দেন তাহলে আপনি মাত্র এক লিটার বিশুদ্ধ পানি পাবেন এবং বাকি দুই লিটার থাকবে ময়লা পানি। তবে আপনি সেই অবশিষ্ট ময়লা পানিকে ঘর মুছা বা কাপড়-চোপড় ধুয়াসহ অন্যান্য কাজে ব্যবহার করতে পারবেন। তবে এই ধরনের ফিল্টারগুলো লবণাক্ত পানিকে পরিশোধন করতে পারেনা।

 

ইউভি ওয়াটার পিউরিফাইয়ারঃ ইউভি ওয়াটার পিউরিফাইয়ার পরিচালনায়ও বিদ্যুৎের প্রয়োজন পড়ে তবে পানির কলে প্রেশার দেয়ার জন্য কোন বিদ্যুৎের প্রয়োজন হয় না। এটি সাধারন পানির কলগুলোর মতই কাজ করে। এই ধরনের ফিল্টারগুলো পানিতে থাকা জীবাণু, ভাইরাস এবং ব্যাকটেরিয়াগুলোকে মেরে ফেলতে পারে তবে মৃত ব্যাকটেরিয়াগুলো পানির মধ্যেই থেকে যায়। এই প্রযুক্তির ফিল্টারগুলো সম্পূর্ণভাবে কেমিক্যাল ফ্রি এবং এটি পানির স্বাদ কিংবা রঙ কোন কিছুকেই পরিবর্তন করে না। এই ধরনের ফিল্টারগুলোকে খুব সহজেই রক্ষণাবেক্ষণ করা যায়।

 

ইউএফ ওয়াটার পিউরিফাইয়ারঃ এই ধরণের ফিল্টারগুলো কোন রকম বিদ্যুৎ ব্যবস্থা ছাড়াই কাজ করে এবং পানি থেকে সকল জীবাণু, ভাইরাস এবং ব্যাকটেরিয়াকে ধ্বংস করে সরিয়ে ফেলতে পারে। তবে এটি পানিতে দ্রবীভূত কঠিন পদার্থগুলোকে দূর করতে পারেনা। সাধারণত এই ধরণের ফিল্টারগুলো প্রায় দশ বছর পর্যন্ত কোন রকম সমস্যা ছাড়াই কাজ করে।

আরও - ইউভি - ইউএফ ওয়াটার ফিল্টারগুলোর পার্থক্য-

আরও পিউরিফাইয়ার

ইউভি পিউরিফাইয়ার

ইউএফ পিউরিফাইয়ার

আরও পিউরিফাইয়ার পরিচালনায় বিদ্যুৎের প্রয়োজন হয়। ইউভি পিউরিফাইয়ারেও বিদ্যুৎের প্রয়োজন হয়। ইউএফ পিউরিফাইয়ার পরিচালনায় কোন বিদ্যুতের প্রয়োজন পড়ে না।
পানি থেকে সকল ভাইরাস এবং ব্যাকটেরিয়া ধ্বংস করে এবং সরিয়ে ফেলে। পানিতে বিদ্যমান সব ভাইরাস এবং ব্যাকটেরিয়া মেরে ফেলে তবে মৃতদেহগুলো পানির মধ্যেই থেকে যায়। পানিতে বিদ্যমান সকল ভাইরাস এবং ব্যাকটেরিয়া মেরে ফেলে এবং সেগুলোকে পানি থেকে সরিয়ে ফেলে।
পানির কলে প্রেশার দেয়ার জন্য বিদ্যুতের প্রয়োজন হয়। এটি সাধারন পানির কলের মত কাজ করে। এই ফিল্টারগুলোর কলও সাধারন পানির কলের মতই কাজ করে।
পানিতে দ্রবীভূত লবণকে দূর করতে পারে। পানিতে দ্রবীভূত লবণকে দূর করতে পারে না। পানিতে দ্রবীভূত লবণকে দূর করতে পারে না।
সম্পূর্ণ নোংরা পানিকেও বিশুদ্ধ করতে পারে।  পরিষ্কার পানিকে বিশুদ্ধ করতে পারে।  নোংরা ঘোলা পানিকে বিশুদ্ধ করতে পারে।

 

রিভার্স অসমোসিস ওয়াটার ফিল্টারের বর্তমান মূল্য তালিকা

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: July 09, 2017
Reviews (0) Write a Review