bdstall.com

সাধারণ চার্জারের মতই কাজ করবে সোলার পেপার

পোর্টেবল চার্জার স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য এখন অনেকটা নিত্যসঙ্গী হয়ে গিয়েছে। তবে এই পোর্টেবল চার্জারগুলোকেও চার্জ দিতে হয়। কিন্তু এ সমস্যার সমাধান হতে একমাত্র সোলার সিস্টেম। ইয়ক সোলার পেপার নামের একটি সোলার চার্জার তৈরি করেছে যেটি একটি সাধারন পোর্টেবল ইউএসবি চার্জারের মতই কাজ করবে। যখন আপনার স্মার্টফোনটিকে চার্জ করার প্রয়োজন পড়বে, শুধু সোলার পেপারে প্লাগ-ইন করে দিলেই এটি চার্জ হওয়া শুরু করবে। এই সোলার পেপার তার প্রয়োজনীয় শক্তি গ্রহণ করবে সূর্য থেকে।

 

পাওয়ার ব্যাংকের মূল্য দেখুন

 

নির্মাতা ইয়ক এর মতে এটি একটি আইফোনকে দুই ঘণ্টার মধ্যেই ফুল চার্জ করে দিতে পারে যা অনেকটা প্রায় সাধারণ ওয়াল চার্জারের মতই। যদি আপনি এটিকে অন্ধকারে কিংবা ছায়ায় নিয়ে যান তাহলে এটি চার্জ দেয়া বন্ধ করে দিবে কিন্তু আলোতে আসলে আবার স্বয়ংক্রিয়ভাবে এটি কাজ শুরু করবে।

 

এই চার্জারের প্রতিটি প্যানেল ২.৫ ওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে পারে। একটি আইফোনের জন্য দরকার হয় প্রায় ৫ ওয়াট বিদ্যুৎ। অর্থাৎ চার্জারটিতে থাকা চারটি প্যানেলের মধ্যে দুটো প্যানেলই আপনার স্মার্টফোনের জন্য যথেষ্ট। তবে অধিকাংশ ট্যাবলেটেই ১০ ওয়াট বিদ্যুৎের প্রয়োজন। সুতরাং এর চারটি প্যানেল থাকার ফলে আপনি একটি আইপড ও চার্জ দিতে পারবেন এই সোলার পেপার দিয়ে। এই সোলার চার্জার ব্যবহারের জন্য আপনাকে বাইরে রোদে থাকতে হবেনা তবে অবশ্যই সূর্যের উজ্জ্বল আলোতে থাকতে হবে।