bdstall.com

ট্যাবলেট কম্পিউটার কিনার পূর্বে জেনে নিন আপনার করণীয়

ট্যাবলেট কম্পিউটারের জনপ্রিয়তার মাত্রা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। এর পেছনের রহস্য অবশ্য আমরা সকলেই জানি। এর অভাবনীয় ফিচার এবং সুযোগ-সুবিধাসমূহ। কিছুদিন আগেও কম্পিউটার এর কথা মনে পড়লে আমদের চোখের সামনে বেশ বড়সড় একটি বাক্স, টেলিভিশন আকারের একটি পর্দা, কী-বোর্ড, মাউস এগুলো ভেসে উঠতো। কিন্তু এখন এর আকার এতটাই ছোটো হয়ে এসেছে যে প্যান্টের পকেট একটু বড় হলেই তা অনায়াসে সেখানে ঢুকিয়ে দেওয়া যায়! তাই এখন অনেকেই হয়তো পুরোনো আমলের সেই কম্পিউটারটাকে বদলে যুগের সাথে তাল মেলাতে ট্যাবলেট পিসি কিনার কথা ভাবছেন। তবে কিনার পূর্বে একনজরে নিচের কথাগুলোতে চোখ বুলিয়ে নিন। 

 

ট্যাবলেট পিসির বর্তমান মূল্য তালিকা

 

স্ক্রিনঃ প্রথমেই নির্দিষ্ট করে নিন আপনার কত সাইজের স্ক্রিন দরকার। ট্যাবলেট পিসি সাধারণত ৭" থেকে ১০" এর মধ্যেই হয়। আপনার বাজেট যদি বেশি হয় তাহলে ভালো কোনো ব্র্যান্ড এর ট্যাবলেট পিসি পছন্দ করুন। কারন সেগুলোতে টাচ এর মান ভাল। এক্ষেত্রে স্যামসাঙ এর 'গালাক্স্যি ট্যাব' অথবা অ্যাপেল এর 'আইপ্যাড' নিতে পারেন। 

 

প্রসেসরঃ বর্তমানে ডুয়াল কোর থেকে শুরু করে অক্টা কোর প্রসেসরের ট্যাবলেটও পাওয়া যায়। মনে রাখবেন প্রসেসরের মান যত ভাল হবে, ট্যাবলেটটির পারফর্মেন্সও তত ভাল হবে। এক্ষেত্রে ডুয়াল কোর হলে মোটামোটি চলে তবে কোয়াড কোর হলে ভাল। আর প্রসেসর যদি অক্টা কোর হয় তাহলেতো কথাই নেই।

 

স্টোরেজঃ ট্যাবলেট পিসি ইন্টারনাল স্টোরেজ যত বেশি তত ভাল। তবে এর সাথে সাথে দেখে নিন যে সেটি এক্সটারনাল মেমোরি কার্ড সাপোর্ট করে কিনা। সেক্ষেত্রে তার পরিমান কত? যদি আপনার ইন্টারনাল স্টোরেজ কমও হয়, তাহলে ভবিষ্যতে চাইলেই যাতে আপনি এক্সটারনাল মেমোরি কার্ড প্রবেশ করাতে পারেন। 

 

র‍্যামঃ বাজারে ৫১২ মেগাবাইট থেকে শুরু করে ৪ গিগাবাইট র‍্যামসমৃদ্ধ ট্যাবলেট পিসি পাওয়া যায়। ট্যাবলেট পিসির র‍্যাম যত বেশি হবে কাজের গতিও তত ভাল হবে। 

 

ক্যামেরাঃ ট্যাবলেট পিসির ক্যামেরার মান যদি ভাল হয় তাহলে আপনি এটি যেকোনো জায়গায় ক্যামেরার বিকল্প হিসেবে ব্যাবহার করতে পারবেন। তাই একটু ভাল মানের ক্যামেরাযুক্ত পিসি কিনুন। পাশাপাশি ফ্রন্ট ক্যামেরার আছে কিনা দেখে নিন, যার ফলে আপনি ভিডিও কলিং সুবিধা ভোগ করতে পারবেন। 

 

সিমঃ ট্যাবলেট পিসিতে সিম লাগানোর জন্য কোনো স্লট আছে কিনা যাচাই করে নিন। এতে করে আপনি ফোন কলিং এর সুবিধা পাবেন। পাশাপাশি ওয়াই-ফাই সংযোগ না থাকলেও ইন্টারনেট ব্যাবহার করতে পারবেন। 

 

অন্যান্যঃ ওয়াই-ফাই, ব্লুটুথ, ইউএসবি সংযোগ আছে কিনা দেখে নিন। পাশাপাশি সেন্সর গুলো যাচাই করে নিন। এতে করে ট্যাবলেট এ গেমিং করে আপনার একটি ভাল অভিজ্ঞতা হবে। 

 

ট্যাবলেট পিসির বর্তমান মূল্য তালিকা

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: July 13, 2017
Reviews (0) Write a Review