bdstall.com

মনোমুগ্ধকর ফয়েজ লেক

January 07, 2016

ফয়েজ লেক চট্টগ্রামের পাহাড়তলি এলাকায় অবস্থিত একটি মানবসৃষ্ট হ্রদ। ফয়েজ লেক একটি চমৎকার বনভোজন ও বিনোদনের জায়গা যা হাজারো স্থানীয় ও আন্তর্জাতিক দর্শনার্থীদের আকর্ষণ করে। লেকটি আসাম-বেঙ্গল রেলওয়ে কোম্পানি দ্বারা ১৯২৪ সালে চট্টগ্রামের জলাশয় হিসেবে ব্যবহারের জন্য খনন করা হয়। লেকটি ব্রিটিশ প্রকৌশলীর নামে নামকরণ করা হয় যিনি এটির নকশা তৈরিতে সহায়ক ছিলেন। ফয়েজ লেক একটি সংকীর্ণ উপত্যকা জুড়ে অন্য এক পাহাড় থেকে বাঁধ নির্মাণ করে তৈরি করা হয়েছে।

এই লেকে দেখার মত রয়েছে অনেক কিছু। শিশুদের জন্য যেমন নানা রকম রাইডের ব্যবস্থা আছে তেমনি বড়রাও খুজেঁ পাবেন পাহাড়, লেক সব মিলে মনোমুগ্ধকর পরিবেশ। অঞ্চলের চারদিকে পাহাড় আর মাঝখানে রয়েছে অরুনাময়ী, গোধূলী, আকাশমনি, মন্দাকিনী, দক্ষিনী, অলকানন্দা নামের হৃদ। হৃদের পাড়ে যেতেই দেখা মিলবে সারি সারি নৌকা। নৌকায় যেতে মিনিট দশেক লাগবে। তার পরই দেখা মিলবে দুই দিকে সবুজ পাহাড়, মাঝে মধ্যে দু-একটি বক এবং নাম না জানা হরেক রকম পাখি। এর সাথে রয়েছে মনোরম পরিবেশে হরিন বিচরণ স্থান। পর্যটক আকর্ষণ করার জন্য  একটি ছোট চিড়িয়াখানা ফয়েজ লেক প্রবেশদ্বারে স্থাপন করা হয়েছে। ফয়েজ লেকের সবচেয়ে বড় আকর্ষণ হচ্ছে লেকের সৌন্দর্য ও তার পার্শ্ববর্তী পাহাড়।

একটি চিত্তবিনোদন পার্ক সম্প্রতি ফয়েজ লেক এ খোলা হয়েছে। চিত্তবিনোদন পার্কটি কনকর্ড গ্রুপ দ্বারা নকশা করা। লেকে নৌকায় ভ্রমণ, ল্যান্ডস্কেপিং, রেস্টুরেন্ট, ভাসমান ধাপ কনসার্ট, নাটুকে হাটার পথ এবং অন্যান্য অনেক মজার ও উপভোগের জিনিস রয়েছে। দর্শনার্থীরা হ্রদটির রোমহর্ষক দৃশ্য উপভোগের জন্য নৌকাভ্রমণে যেতে পারে। চিত্তবিনোদন পার্কে ২তি উচ্চ স্লাইড আছে আর সেগুলো হোল উচ্চ গতির রোলার কোষ্টার ও বাম্পার বোট। এখানে একটি অবকাশযাপন কেন্দ্র আছে যেখানে বিভিন্ন বয়সী ও রুচির মানুষের জন্য কিছু না কিছু আছে। মানুষ ফয়েজ লেকে মজা ও উত্তেজনার পাশাপাশি প্রশান্তি ও শান্তিতে থাকতে পারে। ‘সী ওয়ার্ল্ড’ হচ্ছে চট্টগ্রামের হৃদয়ে অবস্থিত ফয়েজ লেকের একটি জল থিম পার্ক। স্প্লাশ পুল, ওয়াটার কোষ্টার রাইডার এবং বিশ্বমানের থিম পার্ক হিসেবে যা যা আশা করা যায় তার সবই সী ওয়ার্ল্ডে আছে।

যদিও চট্টগ্রামের দিক থেকে ফয়েজ লেক এন্টারটেইনমেন্ট ওয়ার্ল্ডের প্রবেশপথ সম্পূর্ণভাবে পরিবর্তন হয়েছে তবুও লেকটির প্রাকৃতিক সৌন্দর্য এখনও খুব স্পষ্ট। তাই অনেক দর্শনার্থীরা চিত্তবিনোদন পার্কটি অতিমাত্রায় উপভোগ করেছে আবার অনেকে ফয়েজ লেকের প্রাকৃতিক সৌন্দর্য বেশি উপভোগ করে।

কিভাবে জাবেন

ফয়েজ লেকে বাস, অটো রিক্সা, টেম্পো বা ব্যক্তিগত গাড়ির সাহায্যে সহজেই পৌঁছানো যায়। চট্টগ্রাম শহরের কেন্দ্র থেকে রিক্সায় ৩০/৪০ মিনিটের মধ্যে যাওয়া যায়।  

প্রবেশ ফি

প্রাপ্তবয়স্ক - ১২০ টাকা

শিশু – ৬০ টাকা

খোলার সময়

সকাল ১০টা ৩০ মিনিট

বন্ধের সময়

শনিবার থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত

শুক্রবার ও শনিবার সন্ধ্যা ৭টা পর্যন্ত

         

Reviews (0) Write a Review