bdstall.com

নতুন পোস্ট

450 posts
২০ হাজার টাকার ভিতর ৫টি পিসি
Date : May 16, 2022

বর্তমানে আমাদের মধ্যে অনেকেই আছেন যারা পিসি কিনতে চান কিন্তু বাজেট খুব একটা বেশি নয়। অর্থাৎ বিশ হাজার টাকা বাজেটের মধ্যে অনেকেই পিসি নিতে চান। তাদের জন্য আমি আজকে সেরা পাঁচটি পিসি সম্পর্কে বলবো যেগুলো কোন ধরনের কোন অসুবিধা ছাড়াই ব্যবহার করতে পারবেন। এই সকল কম দামের কম্পিউটার দিয়ে যে কোন ধরনের স্ট্যান্ডার্ড কাজ করা যাবে নিশ্চিতভাবে।

২০২২ সালে হজ্জ্ব পালনের প্রস্তুতি
Date : May 14, 2022

পবিত্র হজ্জের সময় প্রায় এসে পড়েছে। হজ্জ্ব মুসলমানদের অন্যতম বিশেষ একটি ইবাদাত। কয়েকমাস পরই মুসল্লিরা হজ্জ পালন করতে যাবেন সৌদি আরবে। গত দুই বছর সৌদিতে বাইরের দেশ থেকে হজ্জ যাত্রীদের আসা স্থগিত ছিল। কিন্তু এ বছর অবস্থা কিছুটা স্বাভাবিক হওয়ায় ২০২২ সালে হজ্জ পালন করতে মুসল্লিরা বিভিন্ন দেশ থেকে সৌদি আরবে যেতে পারবেন।

৪০% কম খরচে ফ্ল্যাট কেনার টিপস
Date : April 18, 2022

বর্তমান সময়ে বাংলাদেশে একটি ফ্ল্যাট কেনার স্বপ্ন সবারই থাকে। স্থান ভেদে জমির দাম কম বেশি হওয়ায় একজনের পক্ষে জমি ক্রয় করে বাড়ি কেনা যেমন সম্ভব হয় না। তেমনি ফ্ল্যাট কিনতে গেলে বাজেটের কারনে ভালো মানের লোকেশানে বা প্রয়োজনীয় সাইজের ফ্ল্যাট কেনা অনেকের জন্য কঠিন। চলুন জেনে নেই কোন পদ্ধতিতে ফ্ল্যাট কিনলে ২০% থেকে ৪০ % কম খরচে ফ্ল্যাট কেনা যেতে পারে।

ফটোকপি মেশিন কেনার টিপস
Date : April 07, 2022

ফটোকপিয়ারের ব্যবস্যা একটি অতি লাভজনক ব্যবসা। অল্প পুজি ব্যবসার কাজে লাগিয়ে সহজেই স্বাবলম্বী হওয়া যায়। কিন্তু ব্যবসার সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি দিক হচ্ছে ফটোকপি মেশিন কেনা। কারণ কোন ব্যবসায় বা কাজের জন্য কোন ধরনের ফটোকপি মেশিন কিনবেন সেটা নির্বাচন করা জরুরী।

ডায়রিয়া রোগের কারণ ও প্রতিকার
Date : March 30, 2022

বর্তমান সময়ে ডায়রিয়া একটি অতি পরিচিত রোগের নাম। ছোট থেকে বড় এমনকি মাঝারী বয়সের মানুষেরাও এই ধরনের রোগে আক্রান্ত হয়ে থাকেন। ডায়রিয়া রোগটি সিজনাল রোগ হিসেবে ধরা যায়। এটি মূলত গ্রীষ্মকালের দিকে বেশি আক্রান্ত হতে দেখা যায়।

বাংলাদেশের সেরা ১০টি পানির ফিল্টার
Date : May 10, 2022

পানির অপর নাম জীবন। পানি ছাড়া কোন প্রাণিই বাচতে পারে না। আর মানুষের জন্য সুস্থ থাকতে হলে বিশুদ্ধপানির কোন বিকল্প নেই। বিভিন্ন উপায়ে পানি বিশুদ্ধ করা যায়। এর মধ্যে সহজ দুইটি পদ্ধতি সহজ ১। পানির ফিল্টার ২। পানি ফুটানো।

বাংলাদেশে কম দামে কোন ল্যাপটপ সবচেয়ে ভালো?
Date : March 16, 2022

যখন একটি ল্যাপটপ কেনার কথা আসে, বাজেট কম বা বেশি যাই হোক না কেন, সবাই একটি ভাল মানের ল্যাপটপ কিনতে চায় কারণ এটি পরে আরও ভাল সার্ভিস দেবে। যারা ল্যাপটপ কিনতে চান তাদের জন্য কম দামের কিছু ল্যাপটপ নিয়ে নিম্নে আলোচনা করা হল যা বাংলাদেশের বাজারে পাওয়া যায়।

রক্ত চাপ নিয়ন্ত্রন করবেন যেভাবে?
Date : April 05, 2022

একজন প্রাপ্ত বয়ষ্ক মানুষের স্বাভাবিক রক্ত চাপের মার্কারি মাত্রা ১২০/৮০ মিলিমিটার যা ব্ল্যাড প্রেশার মেশিন এর সাহায্যে সঠিক পরিমাপ করা যায়। রক্ত চাপ সাধারণত দুই ধরনের হয়ে থাকে যার মাত্রা থাকে ১৪০/৯০ মিলিমিটার। এর মধ্যে একটি হচ্ছে উচ্চ রক্তচাপ অন্যটি নিম্ন রক্ত চাপ যার মাত্রা হিসেবে ৯০/৬০ মিলিলিটার

চুলের যত্ন কিভাবে নিবেন ?
Date : March 05, 2022

চুল পড়া বা ঘন না হওয়ার পিছনে অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, এবং আমাদের নিজের কিছু ভুলের কারণে মূল্যবান চুল অকালে হারিয়ে ফেলি। মাথা ভর্তি চুল রাখতে হলে বাড়তি সর্তকতা অবলম্বন করে চুল পড়া বন্ধ করতে পারি।

ধূমপান ছাড়ার উপায়
Date : February 26, 2022

ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর আমরা কম বেশি সকলেই জানি। ধূমপানের এই নেশায় একবার যে আসক্ত হয়ে যায় এখান থেকে বেরোনো অনেকটা কঠিন তাদের জন্য ধূমপান ছাড়ার কিছু উপায় রয়েছে।

কিভাবে ফটোকপির ব্যবসা শুরু করবেন?
Date : February 16, 2022

পর্যাপ্ত কর্মসংস্থানের সৃষ্টি না হওয়ায় আত্ম কর্মসংস্থান দিকে ঝুকছে তরুণরা। স্বল্প পরিমানে বিনিয়োগ করে সাবলম্বী হওয়ার সহজ একটি উপায় হচ্ছে ছোট স্টেনশনারী দোকানে ফটোকপিয়ারের ব্যবসা।

জাল টাকা সনাক্ত করার নিয়ম
Date : February 16, 2022

দৈনন্দিন জীবনে আমাদের বিভিন্ন ক্ষেত্রে টাকার লেনদেন করতে হয়। বর্তমানে এই সময়ে যদি জাল নোট সনাক্তকরণের নিয়ম না জানা থাকে তবে যেকোনো সময় বিপদে পড়তে হতে পারে। এর জন্য অবশ্যই জাল নোট সনাক্তকরণের নিয়ম জেনে রাখা দরকার।

কোন ধরনের ফেইস মাস্ক কিনবেন
Date : February 16, 2022

মাস্ক ব্যবহারের পূর্বে বিভিন্ন ধরনের ফেইস মাস্ক এর ব্যাপারে জেনে রাখাটা ভালো। বাজারে বিভিন্ন ধরনের ফেইস মাস্ক যেমন সার্জিক্যাল মাস্ক, এন-৯৫ মাস্ক, কেএন-৯৫ মাস্ক, কাপড়ের ফেস মাস্ক ইত্যাদি বাজারে পাওয়া যায়।

সনি ব্রাভিয়া টিভি কেন কিনবেন?
Date : February 05, 2022

বর্তমান বাজারে বিভিন্ন ব্রান্ডের টিভি কিনতে পাওয়া যায়। টিভি কেনার সময় কিছু ব্যাপার জেনে রাখা উচিত যেমন- গ্যারান্টি এবং সার্ভিস ওয়ারেন্টি, কনফিগারেশন, ব্র্যান্ড, টেকনোলজি, মূল্য সহ আরও কিছু ব্যাক্তিগত পছন্দের ব্যাপার। এই ব্যাপারগুলো চিন্তা করলে সনি ব্রাভিয়া ব্রান্ডের টিভি সবদিক থেকে এগিয়ে। বর্তমানে সনি ব্রাভিয়া সবচেয়ে জনপ্রিয় ব্র্যান্ড।

পালস অক্সিমিটেরর কাজ ও ব্যবহারবিধি
Date : January 31, 2022

পালস অক্সিমিটার অতি গুরুত্বপূর্ণ একটি মেডিক্যাল ডিভাইস। এটি দিয়ে অল্প সময়ের মধ্যে মানুষের শরীরের অক্সিজেনের মাত্রা নির্ণয় করা যায়। একইসাথে হৃদস্পন্দনের গতি সম্পর্কেও জানতে পারা যায়। পালস অক্সিমিটার যন্ত্রটি ছোট আকৃতির দেখতে অনেকটা ক্লিপের মত হয়ে থাকে এবং সহজে বহনযোগ্য।

এইচপি (HP) লাপটপের জনপ্রিয় সিরিজগুলি
Date : January 27, 2022

এইচপি শুধু আমাদের দেশ বাংলাদেশেই নয় পুরো বিশ্বেই শীর্ষস্থানীয় কম্পিউটার প্রস্তুতকারক বা ল্যাপটপ ব্রান্ড। বিগত কয়েক বছরে ল্যাপটপ বাজারে সবচেয়ে বেশি ল্যাপটপ প্রস্তুত ও বিক্রয় করেছে এই আমেরিকান প্রযুক্তি জায়েন্ট কম্পানি এইচপি। তাই তাদের মান ও নির্ভশীলতা নিয়ে কোন সন্দেহ থাকার কথা নয়।

আল্ট্রাসনোগ্রাফি পরীক্ষার মূল্য - কিভাবে কাজ করে?
Date : January 27, 2022

সময়ের সাথে তাল রেখে জটিল রোগকে সহজ ভাবে পরিক্ষা-নিরীক্ষা করার তৈরি হয়েছে বিভিন্ন ধরনের আধুনিক চিকিৎসা যন্ত্র। আল্ট্রাসোনোগ্রাম আধুনিক চিকিৎসা যন্ত্রের মধ্যে অন্যতম একটি। আল্ট্রাসোনোগ্রাফি সম্পর্কে সঠিক যাদের সুস্পট ধারণা নেই তারা এখান থেকে আল্ট্রাসোনোগ্রাম কি, কিভাবে কাজ করে? কোন কাজে ব্যবহার করা হয়? এবং এর খরচ কেমন হতে পারে?

২০২২ সালের সেরা ১০টি রাউটার
Date : January 25, 2022

বর্তমানে সবাই ভালো নেটওয়ার্ক ব্যবহারের জন্য ওয়াইফাই কানেকশন নিয়ে থাকি। বলা যায় ইন্টারনেট ব্যবহারের একটি গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে রাউটার। আর এই ইন্টারনেট সেবা প্রদানের জন্য বাজারে রয়েছে বিভিন্ন ধরনের রাউটার।

টয়োটা এক্সিও কেন কিনবেন?
Date : January 19, 2022

২০০৬ সালের অক্টোবরে টয়োটা করল্লার ১০তম জেনারেশানের বা সেডান ই১৬০ এর নতুন নামকরণ করা হয় টয়োটা এক্সিও। টয়োটা এক্সিও কার কেন কিনবেন বা কেমন হতে পারে টয়োটা এক্সিও কার সে বিষয়টা নিয়ে আজকে আপনাদের সংক্ষিপ্ত ধারণা দেওয়ার চেষ্টা করব।

বাড়িতেই অক্সিজেন তৈরি - অক্সিজেন কনসেনট্রেটর
Date : January 11, 2022

বিভিন্ন কারণে মানুষের শরীরে অক্সিজেনের মাত্রা কম হতে পারে। বিশেষ করে ফুসফুস জনিত রোগের কারণে রোগীকে অক্সিজেন থ্রেরাপি দিতে হয় অর্থাৎ দীর্ঘ সময় বা সবসময় অক্সিজেন সরবরাহ নিশ্চিত করতে হয়। বিশেষ করে কোভিড-১৯ এর কারণে অনেকের শ্বাস-কষ্ট হয় তখন রোগীকে অক্সিজেন দিতে হয়। সেইক্ষেত্রে অক্সিজেন সিলিন্ডারের পরিবর্তে অক্সিজেন কনসেনট্রেটর মেশিন ভাল কাজ করে।