bdstall.com

নতুন পোস্ট

420 posts
তোশিবা 2523a এবং 2523ad এর নতুন ফিচারগুলো কি?
Date : October 21, 2021

গত বছর পর্যন্ত একটি খুব জনপ্রিয় ফটোকপি মেশিন ছিল 2303a। প্রায় একই কার্যকারিতা সহ একটি নতুন মডেল Toshiba 2523a বাজারে আসার পর থেকে অনেক জনপ্রিয়তা অর্জন করেছে।

টয়োটা কারের জনপ্রিয় মডেল
Date : October 23, 2021

বিশ্বের সবচেয়ে বেশি জনপ্রিয় ও বিক্রিত গাড়ি হচ্ছে টয়োটা। টয়োটা বিশ্বের বড় একটা মার্কেট দখল করে আছে। এর মূল বিশেষত্ব হচ্ছে সময়ে প্রয়জনে ও মানুষের চাহিদার উপর ভিত্তি করে তারা বিভিন্ন সময় বিভিন্ন মডেলের কার গাড়ি তৈরি করে। বাংলাদেশে টয়োটা কারের দাম নির্ভর করে এর মডেলের উপরে। মডেলের উপরে ভিত্তি করে কারের দাম ভিন্ন ভিন্ন হতে পারে। এর মধ্যে কিছু জনপ্রিয় হচ্ছে টয়োটা অ্যাক্সিও, টয়োটা এক্স করোলা, টয়োটা নোয়া, টয়োটা এয়লিয়ন ইত্যাদি কার সম্পর্কে জেনে নেওয়া যাক।

ওমরাহ হজ্জ্ব পালনে কোভিড-১৯ এর পরবর্তী নির্দেশনা
Date : October 20, 2021

বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারীর কারণে প্রায় দুই বছর যাবৎ বাহিরের দেশ থেকে সৌদি আরবে প্রবেশ করে হজ্জ ও ওমরাহ পালন করা থেকে বন্ধ ছিল। তবে বর্তমান পরিস্থিতি বিবেচনা করে সৌদি আরব বাংলাদেশ সহ অনেকগুলো দেশের নিষেজ্ঞা উঠিয়ে নিয়েছে। গত মাস অগাষ্টের ১০ তারিখ থেকে সৌদি সরকার এই অনুমতি কার্যকর করেছে।

Gazoo রেসিং কার
Date : October 07, 2021

টয়োটা Gazoo রেসিং এমন একটি নাম যা টয়োটার মোটর স্পোর্ট গুলোর সমন্বয়ে তৈরি হয়। রেসিং কার এর নাম মানুষের মনে কৌতুহলের সৃষ্টি করে। রেসিং কারের মধ্যে সবচেয়ে জনপ্রিয় একটি হচ্ছে টয়োটা Gazoo রেসিং কার। Gazoo রেসিং কার মূলত তৈরি করা হয় পরিত্যাক্ত কারকে পুনঃ নির্মানের মাধ্যমে। এর সাথে যুক্ত করা হয় আধুনিক ও শক্তিশালী ইঞ্জিন।

ফটোকপি মেশিন রিভিউ
Date : October 10, 2021

যে কোন ধরনের ডকুমেন্টের একাধিক হার্ড কপি তৈরি করে ফেলার জন্য ফটো কপিয়ারের বিকল্প নেই। শুধু মাত্র ছোট ব্যবসার জন্যই নয় বর্তমানে অফিস আদালত, স্কুল, কলেজ, ব্যাংক ও বীমা প্রতিষ্ঠানে প্রচুর পরিমাণে ফটোকিপায়ার মেশিনের ব্যবহার হয়ে থাকে। তাই অনেকেই তার প্রতিষ্ঠান কিংবা ব্যক্তিগত ব্যবসায় ব্যবহারের জন্য ফটোকপিয়ার ক্রয় করতে চান। বর্তমান বাজারে তোশিবার ফটোকপিয়ারের অনেক মডেল আছে যা অল্প দামেও পাওয়া যায়।

৩০ হাজার টাকার মধ্যে পিসি তৈরি করুন
Date : September 28, 2021

সময়ের সাথে সাথে যেমন প্রযুক্তির পরিবর্তন ঘটেছে ঠিক তেমনি পরিবর্তন ঘটেছে ডেস্কটপ পিসির। কিছুদিন আগেও যে সকল প্রযুক্তি মানুষের কল্পনার বাহিরে ছিলো আজকে তা খুব সহজেইই ব্যবহার করতে পারছে। ডেস্কটপ পিসি এমন একটি ডিভাইস যা ব্যবহার করে যেকোন ধরনের কাজ খুব সহজেই করা যায়। আর এর জন্য প্রয়োজন উপযুক্ত পিসি

১০ হাজার টাকার ভিতর ভাল মোবাইল
Date : September 22, 2021

ডিজিটাল সময়ে মানুষের জীবনকে সহজ করতে প্রযুক্তিতে যে সকল আবিষ্কারগুলো সবচেয়ে বেশি প্রভাবক ভুমিকা পালন করেছে তার মধ্যে মোবাইল ফোন অদ্বিতীয়। মাত্র অর্ধ শতক আগেও বর্তমান মোবাইল ফোনের কার্যকলাপ বৈজ্ঞানিকদের কাছে কল্পনার বাহিরে ছিলো। এখন সেটিই এতোটাই শক্তিশালী ও সহজলভ্য হয়েছে যে প্রায় প্রতিটি প্রাপ্ত বয়স্ক মানুষ মোবাইল ফোন ব্যবহার করবে। বর্তমানে মাত্র ১০ হাজার টাকা দিয়েই অনেক ভালো মান সম্মত মোবাইল ফোন ক্রয় করা সম্ভব।

৭০০০ টাকার নিচে বেস্ট ৫টি মোবাইল
Date : September 22, 2021

বর্তমান সময়ে স্মার্টফোন এমন একটি প্রয়োজনীয় ইলেক্ট্রনিক্স ডিভাইস যা এক মূহূর্তে ও কল্পনা করা যায় । সময়ের কালক্রমে এর ব্যবহার দিনে দিনে ব্যপকভাবে বেড়েই চলেছে। সময়ের সাথে সাথে এই সমস্ত স্মার্ট ফোনের সাথে থাকছে নতুন নতুন প্রযুক্তি ও ফিচার্স। একটি মোবাইল ফোন কিনতে হলে প্রথমে দাম চূড়ান্ত করে পরবর্তিতে মোবাইল ফোন খুজতে হয় যে এর মধ্যে কি কি ফিচার্স সমৃদ্ধ মোবাইল ফোন বাজারে পাওয়া যায়।

৫০০০০ টাকার নিচে সেরা ল্যাপটপ ২০২১
Date : September 20, 2021

ল্যাপটপ বর্তমানে বেশ জনপ্রিয় একটি ইলেক্ট্রনিক ডিভাইস। অফিস আদালত থেকে শুরু করে শ্রেণি কক্ষে পাঠদান পর্যন্ত সকল কাজেই ল্যাপটপ ব্যবহার হচ্ছে। তবে একটা সময় ছিল যখন ল্যাপটপ মানেই অনেকটা বিলাসিতার বহ্নি প্রকাশ ছিল তবে বর্তমানে প্রযুক্তির উন্নয়নে ল্যাপটপের দাম অনেকটা সাধারণত মানুষের সাধ্যের মধ্যে চলে এসেছে। আপনার বাজেট যদি ৫০ হাজার টাকার মধ্যে হয় তাহলেই বর্তমান সময়ের অনেকগুলো ব্রান্ডের ল্যাপটপ আপনি পছন্দ করার সুযোগ পাবেন।

৫০০০ টাকার নিচে জনপ্রিয় ৬ টি মোবাইল ফোন
Date : September 16, 2021

নিত্য দিনের হাজারও পরিষেবা ছোট্ট একটি স্মার্টফোনের মাধ্যমেই গ্রহণ করা সম্ভব। একটি স্মার্টফোন থাকা মানে আপনার হাতে একটি কম্প্যাক্ট প্যাকেজ থাকা যেখানে হাজার হাজার ফিচার্স বিদ্যমান। একটি স্মার্টফোনে কি কি সুবিধা থাকবে তা অনেকটাই নির্ভর করে মোবাইল প্রস্তুতকারক কম্পানির রেপুটেশন, মডেল ও দামের উপর ভিত্তি করে।

সবচেয়ে শক্তিশালী কোয়ালকম প্রসেসরের ফ্ল্যাগশিপ ফোন শাওমি মি মিক্স ৪
Date : September 05, 2021

মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান চায়না টেক জায়ান্ট অবশেষে বিশ্ব বাজারে নিয়ে এলো তাদের শাওমি মোবাইল যা সাড়া বিশ্বের মধ্যে প্রথম আন্ডার ডিসপ্লে ক্যামেরা ফোন। ফ্ল্যাগশিফ মিক্স সিরিজের নতুন এই মোবাইলটি মি মিক্স ৪ নামে বাজারে আসছে। শাওমি বরারই তাদের স্মার্টফোন গুলোতে নতুনত্ব নিয়েই হাজির হয়ে থাকে। এরই ধারাবাহিকতায় এ মাসের শুরুর দিকে, ১০ ই আগস্ট চিনা জায়ান্ট শাওমি মি মিক্স ৪ ফোনটি গ্লোবালি উন্মুক্ত করে। চলতি মাসের ১৬ ই আগস্ট মোবাইল ফোন টি গ্লোবাল মার্কেটে বিক্রয় এর জন্য অবমুক্ত করা হয়।

বাংলাদেশে ড্রোন ব্যবহারের নিয়ম ও শর্তাবলী
Date : September 05, 2021

কিছুদিন আগেও বাংলাদেশে ড্রোন ব্যবহারে ছিলো অনেক ধরনের বিধীনিষেধ। শুধুমাত্র আইন শৃঙ্গখলা বাহিনী ও জরুরী ব্যবহারের জন্য তা ব্যবহার করত। পর্যায়ক্রমে তা কিছুটা শিথিল করা হলেও ড্রোন ক্যামেরা ব্যবহার করাতে রয়েছে বিভিন্ন ধরনের নিয়ম কানুন। ড্রোন উড়ানোর আগে কিছু কিছু এলাকা যেমনঃ কেপিআই ভুক্ত এলাকা, এয়ারপোর্ট, নিষিদ্ধ এলাকা ও বিপদজ্জনক এলাকা চিহ্নিত করতে হবে।

সিসি ক্যামেরার কানেকশন কিভাবে মোবাইলে সেট করতে হয়?
Date : September 22, 2021

নিরাপত্তার জন্য সিসি টিভি ক্যামেরা একটি বাড়তি ভরসার নাম। একসময় সিসি টিভি ক্যামেরা অনেক বেশি ব্যয়বহুল একটি সেটআপ হলেও বর্তমানে প্রযুক্তির উৎকর্ষায় এটি প্রায় সকলেরই হাতের নাগালে চলে এসেছে, এখন যে কেউ চাইলেই তার বাসা-বাড়ি, অফিস কিংবা ব্যবসা প্রতিষ্ঠানের নিরাপত্তার কথা মাথায় রেখে সিসি টিভি ক্যামেরা লাগিয়ে নিতে পারেন নিসন্দেহে এটি আপনার নিরাপত্তার জন্য বাড়তি লেয়ার সংযুক্ত করবে।

ফাস্ট এইড বক্সের গুরুত্ব ও সঠিক ব্যবহার
Date : September 05, 2021

প্রাথমিক চিকিৎসার জন্য যে সকল উপকরণ ব্যবহার করা হয় সেকল উপকরণ রাখার জন্য যে নির্দিষ্ট বক্স থাকে তাকে ফাস্ট এইড বক্স বলে। এটি একটি অতীব গুরুত্বপূর্ণ বক্স হঠাৎ প্রয়োজন হলে এই বক্স হাতের কাছে থাকলে রোগীকে প্রাথমিক চিকিৎসা দিয়ে কিছুটা সামলানো যায়। এর জন্য ফাস্ট এইড বক্সে থাকা উপকরনের প্রাথমিক ধারণা থাকতে হবে যে কোন কাজের জন্য কোন উপকরণের বা উপাদানের প্রয়োজন?

ল্যাপটপের যত্ন কিভাবে নিবেন?
Date : September 05, 2021

তরুন প্রজন্মের কাছে ল্যাপটপ খুবই জনপ্রিয় একটি কম্পিউটিং ডিভাইস । প্রযুক্তির উৎকর্ষায় ল্যাপটপ এখন প্রতিটি ঘরে ঘরেই দেখতে পাওয়া যায়। বর্তমানে অফিস আদালতের গুরুত্বপূর্ণ কাজ থেকে শুরু করে সোশ্যাল মিডিয়ায় ভিজিট করার জন্যও ল্যাপটপ ব্যবহার হচ্ছে। তবে ল্যাপটপের এত সহজলভ্যতার কারণে অনেকেই এটির যত্নের কথা ভুলে যায় কিন্তু আপনার ল্যাপটপটিকে দীর্ঘদিন ভালো রাখার জন্য অবশ্যই এটির সঠিক যত্নের প্রয়োজন রয়েছে।

খেজুরের গুণাগুণ ও উপকারিতা
Date : September 05, 2021

খেজুর আমাদের দেশে অতি পরিচিত একটি ফল। খেজুরে শরীরে প্রচুর পরিমানে শক্তি উৎপাদন করে। এতে রয়েছে প্রোটিন, অ্যামিনো অ্যাসিড, শর্করা, বিভিন্ন ধরনের ভিটামিন, গ্লুকোজ ও মিনারেল। রামাযান মাসে প্রতিদিনের সিয়াম রাখলে দীর্ঘ সময় খালি পেটে খালি থাকায় দেহে প্রচুর পরিমানে গ্লুকোজের ঘাটতি হয়। ফলে সিয়াম শেষে খেজুর দিয়ে ইফতারি করলে শরীরে প্রয়োজনীয় গ্লুকোজের ঘাটতি যোগান দিতে সাহায্য করে।

কোন ধরনের জেনারেটর কিনবেন?
Date : September 05, 2021

জেনারেটর হল এক ধরনের বৈদ্যুতিক ব্যাক আপ পাওয়ার উৎস যা বিভিন্ন ধরনের জ্বালানী শক্তিকে বিদ্যুৎ শক্তিতে রূপান্তরিত করে। বর্তমান সময়ে বিভিন্ন ধরনের জেনারেটর পাওয়া যায়। জ্বালানীর উপরে ভিত্তি করে এর প্রকারভেদ নির্বাচন করা হয়।

প্রিন্টারের কালির খরচ কমানোর কিছু টিপস
Date : September 05, 2021

প্রযুক্তির উন্নয়ন ও বিকাশের সাথে সাথে প্রিন্টারের দাম কমে আসলেও প্রিন্টারের কালির দাম কিন্তু এখনো আকাশ ছোয়াই বলা চলে। তাই মাঝে মাধ্যেই আমাদেরকে প্রিন্টারের কালি নিয়ে পরতে হয় নানান সমস্যায় । আর এর জন্যই প্রিন্টারের কালির খরচ যতটুকু সম্ভব বাচিয়ে কাজ করাই আমাদের জন্য সবচেয়ে উত্তম সমাধান হতে পারে। তাহলে চলুন জেনে নেই প্রিন্টারের কালির খরচ কমানোর কিছু কার্যকরী টিপস।

আপনার কয়টি সিম নিবন্ধন আছে অনলাইনে কিভাবে চেক করবেন ?
Date : September 05, 2021

একটি সিম ক্রয় করার সময় অবশ্যই সেই সিম ক্রয়কারীকে তার জাতীয় পরিচয়পত্র ও আঙ্গুলের ছাপ দিয়ে বায়োমেট্রিক পদ্ধতিতে রেজিষ্ট্রেশন করে নিতে হয়। এক সময় এই পদ্ধতিটি না থাকলেও বর্তমানে এটি বাধ্যতামূলক, সিম ব্যবহার করে অপরাধমূলক ও অনৈতিক কর্মকান্ডে কেউ যাতে না জড়াতে পারে সেই লক্ষ্যেই এটি করা।

হেয়ার ট্রিমার ব্যবহারের নিয়ম
Date : September 05, 2021

করোনা পরিস্থিতিতে দেশের প্রায় সকল মানুষই চুল কাটা নিয়ে পরেছেন বিপাকে। তাই এই সময়ে চুল কাটা জন্য হেয়ার ট্রিমার বা রেজার হচ্ছে সময় উপযোগী সমাধান। আসুন জেনে নেওয়া যাক হেয়ার ট্রিমার ব্যবহারের কিছু নিয়ম ।