bdstall.com

বাইক কেনার ক্ষেত্রে কি কি বিষয় লক্ষ্য রাখতে হবে

November 06, 2019

বাইক অনেকের পছন্দের একটি বাহন। তাই অনেকে শখের বসে কিংবা প্রয়োজনের তাগিদে বাইক কেনার কথা চিন্তা করে থাকে। তার মধ্যে আমাদের দেশের যাতায়াতের যে নাগরিক সুবিধা তাতে যে কেউ না চাইলেও বাইক কিনতে হচ্ছে । তবে আপনি বাধ্য হয়ে বা শখের বসে যে ভাবেই বাইক কিনার কথা ভেবে থাকুন না কেন বাইক কিনার আগে অবশ্যই কিছু বিষয় লক্ষ রেখে বাইক কিনা উচিত। আর বাংলাদেশে এখন ভাল মানের বাইক পাওয়া যায় তবে কিছু বিষয় লক্ষ রেখে বাইক কিনা উচিত।

 

/ আপনার বডির সাথে কমফর্ট বাইক কিনুনঃ মনে করুন আপনার উচ্চতা ৫ ফুট আর আপনি যদি একটু উচু বাইক পছন্দ করেন তাহলে নিশ্চই আপনার জন্য সেই বাইক রাইডিং খুব একটা সুখকর হবে না । কাজেই উচ্চতার কথা চিন্তা করে বাইক কেনা উচিত।

 

/ বাজেট বাইক কিনার আগে সবার প্রথমে আপনার বাজেটের দিকে গুরুত্ব দিন কারণ মনে করুন আপনার বাজেট দুই লাখ টাকা তাহলে আপনাকে এই বাজেটের মধ্যে যতটুকু পারা যায় ভালো বাইক কেনার চেষ্টা করুন।

 

/ স্পেয়ার পার্টস : অবশ্যই বাইক কিনার আগে এই বিষয়টা নিশ্চিত হতে হবে যে ঐ বাইকের স্পেয়ার পার্টস যেন সব জায়গায় পাওয়া যায় । কারণ আপনার বাইকের স্পেয়ার পার্টস যে কোন সময় বদলানো দরকার হতে পারে। দেখা যাবে এমন সময় ও আসতে পারে যে সামান্য একটি পার্টস না পাওয়ার ফলে আপনার পুরো বাইকটিই চালানোর অনুপযোগী হয়ে গেলো।

 

/ নিজের পছন্দকে প্রাধান্য দিন : বাইক কিনার আগে অবশ্যই নিজের মনের পছন্দকে সবচেয়ে বেশি গুরুত্ব দিন। কারণ হয়ত আজ আপনি অন্য কারো কথা শুনে অন্যের পছন্দের বাইক কিনে ফেললেন সেটা ভালো লাগলে তো ভালোই যদি ভালো না লাগে তাহলে তা সারাটা সময়ই আপনার মনে শুধু আপসোস হতে থাকবে কেন কিনলাম না পছন্দের বাইকটি।

 

৫/ জনপ্রিয় ব্রান্ডের বাইক কিনুনঃ বাংলাদেশে এখন বিভিন্ন জনপ্রিয় ব্রান্ডের বাইক পাওয়া যায়। তার মধ্যে হিরো, হোন্ডা, ইয়ামাহা, বাজাজ, টিভিএস অন্যতম। কারণ আপনি কেনার আগে তাদের সার্ভিস সম্বন্ধে পরিপূর্ণ ধারনা পেতে পারেন।

 

বিভিন্ন ব্রান্ডের বাইকের দাম তুলনা করুন এখানে। 

 

Reviews (0) Write a Review