নতুন পোস্ট

Item 1-10 of 294

এসি কেনার আগে দেখে নিন

তারিখ : ফেব্রুয়ারি ১৯, ২০১৭, রবিবার
গরমে রুমকে ঠাণ্ডা রাখতে অনেকেই এসি ব্যবহার করেন। তবে এসি কেনার আগে কিছু বিষয় চিন্তা করতে হয়। এক্ষেত্রে নিচের তথ্যগুলো আপনার জন্য সহায়ক হতে পারে।

মনিটর কেনার আগে জেনে নিন

তারিখ : ফেব্রুয়ারি ১৩, ২০১৭, সোমবার
বর্তমান বাজারে বিভিন্ন সাইজের অনেক টেকনোলোজির মনিটর পাওয়া যায়। এর মধ্য থেকে আপনার কাঙ্ক্ষিত মনিটরটি খুঁজে পেতে নিচের তথ্যগুলো খেয়াল করুন।

কিভাবে একটি ভালো সিসিটিভি ক্যামেরা কিনবেন

তারিখ : জানুয়ারি ২৯, ২০১৭, রবিবার
সিসিটিভি ক্যামেরা ক্রয় একটি ব্যয়বহুল বিষয়। তাই এটি কেনার পূর্বে ভালোভাবে চিন্তা ভাবনা করে নেয়া উচিত। সিসিটিভি ক্যামেরার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে ক্যামেরা কারন এটি সিস্টেমের চোখ হিসেবে কাজ করে। দামী বা বড় সিসিটিভি ক্যামেরা কিনলেই যে ভালো হবে এমন কোনও কথা নেই। প্রথমে আপনার প্রয়োজন বা চাহিদা শনাক্ত করতে হবে। প্রয়োজনগুলো শনাক্ত করতে পারলে এর সাথে সামঞ্জস্য রেখে ক্যামেরা কেনাটা খুব সহজ হয়ে যায়। চাহিদা জানা থাকলে ক্রেতা দ্রুত সিদ্ধান্ত নিতে পারে এবং ভালো ক্যামেরাটিও যথাযথভাবে কিনতে পারে। তাই প্রথমেই আপনাকে সিসিটিভি ক্যামেরা সম্পর্কে যথেষ্ট পরিমাণ তথ্য জানতে হবে।

কিভাবে একটি ভালো ল্যাপটপ কিনবেন

তারিখ : জানুয়ারি ২৬, ২০১৭, বৃহস্পতিবার
গুরুত্বপূর্ণ কাজ বা গেম খেলার জন্য ল্যাপটপ হচ্ছে সর্বোত্তম টুল। যদিও মোবাইল ও ট্যাবলেট ব্যবহারের দিক দিয়ে জনপ্রিয়, কিন্তু রিসার্চ পেপার টাইপিং থেকে শুরু করে ভিডিও দেখা, গেম খেলা ইত্যাদি সব কিছুই ল্যাপটপে অপেক্ষাকৃত ভালোভাবে করা যায়। তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগতে পারে যে কোন ধরনের ল্যাপটপ কেনা উচিত। সাইজ, ফিচার, মূল্য ভেদে ল্যাপটপ বিভিন্ন ধরনের হয়ে থাকে। তাই ল্যাপটপ কেনার পূর্বে আপনার চাহিদাগুলো যাচাই করে নিন। নিম্নে বর্ণিত ৮টি ধাপ অনুসরণ করলে আশা করা যায় আপনার জন্য ল্যাপটপ কেনা সহজ হবে।

কিভাবে একটি ভালো ডিএসএলআর ক্যামেরা কিনবেন

তারিখ : জানুয়ারি ১৭, ২০১৭, মঙ্গলবার
বর্তমান বাজারে ক্রমবর্ধমান চাহিদা ও মূল্যহ্রাসের কারনে ডিএসএলআর ক্যামেরা সহজলভ্য। একজন ক্রেতা হিসেবে কিভাবে ডিএসএলআর ক্যামেরা নির্বাচন করবেন তা বিস্তারিত জেনে নিন। ডিএসএলআর ক্যামেরায় আপগ্রেড হওয়ার কারন ১. ছবির মানঃ ডিএসএলআর ক্যামেরাতে ইমেজ সেন্সর বৃহত্তর হওয়ায় পিক্সেল সাইজও বৃহত্তর হয় এবং ক্যামেরাটিকে অপেক্ষাকৃত দ্রুত আইএসওতে ব্যবহার করা সম্ভব হয়। ফলে শাটার স্পীড ও দ্রুত হয় এবং গ্রেইনের পরিমাণ কমে যায়। ডিএসএলআর ক্যামেরাতে আরও আছে বিল্ট-ইন নয়েস-রিডাকশন ক্যাপাবিলিটি।

অ্যাকোয়াপনিক্স পদ্ধতিতে মাছ ও শাকসবজি চাষ

তারিখ : জানুয়ারি ১২, ২০১৭, বৃহস্পতিবার
অ্যাকোয়াপনিক্স হচ্ছে অ্যাকুয়াকালচার ও হাইড্রপনিক্সের সমন্বয়ে গঠিত একটি চাষাবাদ পদ্ধতি। অ্যাকুয়াকালচার ও হাইড্রপনিক্স পদ্ধতি ২টিরই একটি নেতিবাচক দিক রয়েছে। হাইড্রপনিক্সে গাছপালার জন্য প্রচুর পুষ্টি ও পর্যায়ক্রমিকভাবে পানি পরিষ্কারের প্রয়োজন হয়। অ্যাকুয়াকালচারে বাড়তি পুষ্টি প্রতিনিয়ত অপসারণ করতে হয়।

ময়মনসিংহে কুমিরের চাষ

তারিখ : জানুয়ারি ১৫, ২০১৭, রবিবার
কুমির একটি সরীসৃপ প্রাণী। ইউরোপ ছারা এটি প্রায় পৃথিবীর যেকোনো প্রান্তে পাওয়া যায়। মোটামুটি ১৭.৫ কোটি বছর আগে কুমিরের উৎপত্তি এবং এটি জীব বৈচিত্রের একটি গুরুত্বপূর্ণ অংশ। পৃথিবীতে মোট ২৩ প্রজাতির কুমির আছে। যেহেতু কুমির খুবই আক্রমণাত্মক ও হিংস্র প্রাণী সেহেতু বাণিজ্যিকভাবে কুমির চাষ করে বৈদেশিক মুদ্রা অর্জন একটি বিস্ময়কর ঘটনা। একমাত্র র‍্যাপটাইল ফার্ম লিমিটেড নামক একটি কোম্পানি বাংলাদেশে বাণিজ্যিকভাবে কুমির চাষ করে।

রেজারের তিন স্ক্রিনের ল্যাপটপ

তারিখ : জানুয়ারি ০৭, ২০১৭, শনিবার
খ্যাতিমান গেমিং কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান রেজার যুক্তরাষ্ট্রে সিইএস ট্রেড শো ২০১৭-এ তিনটি স্ক্রিনযুক্ত একটি ল্যাপটপ কনসেপ্ট শেয়ার করেছে। প্রজেক্ট ভ্যালেরি নামের এ প্রকল্পে রেজার এই ল্যাপটপটি তৈরি করছে যেখানে ল্যাপটপের মূল স্ক্রিন থেকে স্বয়ংক্রিয়ভাবে আর দুটি ১৭.৩ ইঞ্চি মাপের স্ক্রিন বের হবে।

এলজির লেভিটেটিং স্পিকার

তারিখ : দশম্বার ২৭, ২০১৬, মঙ্গলবার
এলজি কোম্পানি বাজারে নিয়ে আসছে পিজে৯ নামক একটি লেভিটেটিং স্পিকার। এটি এলজি কোম্পানির তৈরি প্রথম লেভিটেটিং স্পিকার। এটি একটি ওয়ারলেস, ৩৬০ ডিগ্রী অম্নিডাইরেক্‌শোনাল স্পিকার যা অবস্থানস্থল থেকে উপরে উড়তে পারে এবং উড়ন্ত অবস্থায় শব্দ তৈরি করতে পারে।

সপ্তম ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১৬

তারিখ : দশম্বার ০৮, ২০১৬, বৃহস্পতিবার
আগামী ২২ ডিসেম্বর থেকে এলিফ্যান্ট রোডের কম্পিউটার সিটি সেন্টারে (মাল্টিপ্লান) শুরু হচ্ছে ‘সপ্তম ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১৬’। কম্পিউটার সিটি সেন্টার দোকান মালিক সমিতি আয়োজিত ছয় দিনের এ মেলায় সাড়ে ছয় শতাধিক প্রতিষ্ঠান সর্বশেষ প্রযুক্তির তথ্যপ্রযুক্তি পণ্য প্রদর্শন ও বিক্রি করবে। প্রতিবারের চেয়ে এবার আরো বড় পরিসরে