bdstall.com

সূর্যোদয় ও সূর্যাস্তের সময়সূচী গুগুলে দেখবেন কিভাবে?

 

 

ক্যালেন্ডারের দিনক্ষণ দেখানোর পাশাপাশি সময় ব্যবস্থাপক হিসেবেও গুগল কাজ করে। মোবাইলে বা কম্পিউটারে অটোমেটিক ভাবে টাইম জোন অনুযায়ী গুগল সঠিক টাইম প্রদর্শন করতে পারে। ব্যবহৃত ডিভাইসের লোকেশন অন রেখে দেশের যেকোনো প্রান্তে অবস্থান করে গুগল সার্চ করে টাইম জেনে নেওয়া সম্ভব।  

 

রমজান মাসে রোযা রাখা ইসলামের ফরয পাঁচটি স্তম্ভের মধ্যে চতুর্থ। সারাবিশ্বে সকল মুসলমানদের জন্য রমজান মাস হচ্ছে সবচেয়ে তাৎপর্য পূর্ণ একটি মাস। আরবীয় বর্ষপঞ্জি অনুসারে প্রত্যেক বছরের নবম মাসে রমজান মাস শুরু হয়। এর জন্য সূর্যোদয় ও সূর্যাস্তের সময়সূচী জানা খুবই জরুরী।

 

রমজান মাসে সাহরি ও ইফতারের সময় জানার জন্য গুগল সহায়ক হবে। সূর্য উঠা ও অস্ত যাওয়ার ওপর সাহরি ও ইফতারের সময় নির্ধারণ হয়। স্থান ভেদে সূর্য উঠা ও সূর্য অস্ত যাওয়ার ক্ষেত্রে কিছু সময়ের পার্থক্য দেখা যায়। তাই আমাদের দেশে বিভাগীয় শহর কিংবা জেলা পর্যায়ে ইফতার ও সাহরির সময়ের কিছুটা পার্থক্য রয়েছে। 

 

নিয়ম-১

  • প্রথমত মোবাইল ফোন এর লোকেশন চালু করে ফোনের ডাটা কিংবা ওয়াইফাই নেটওয়ার্কে সংযোগ দিতে হবে
  • অ্যান্ড্রোয়েড ফোনের সেটিং ওপেন করে ফোনের সেটিংস অপশন সিলেক্ট করে নিতে হবে।
  • তারপর সিস্টেম সেটিং এ গিয়ে ডেট ও টাইম জোন সিলেক্ট করতে হবে।
  • সবশেষে টাইম অপশনে গিয়ে সঠিক সময় সেট করে ‘ডান’ অপশন সিলেক্ট করলেই সময় সেট হয়ে যাবে।
  • পরবর্তীতে গুগলের টাইম জোন সিস্টেম অনুযায়ী সূর্যোদয় ও সূর্যাস্ত সময় দেখে সেহরি ও ইফতারের সময় মেইনটেইন করতে পারেন।

 

নিয়ম-২  
সূর্যোদয় ও সূর্যাস্তের সময়সূচী সম্পর্কে সহজেই জেনে নেওয়া যাবে গুগুল থেকে। এর জন্য প্রয়োজন হবে শুধু মাত্র ফোন ডাটা কিংবা ওয়াইফাই নেটওয়ার্কে। লোকেশন অন রেখে অথবা স্থানের নাম লিখে শুধুমাত্র ‘সূর্যোদয় ও সূর্যাস্তের সময়সূচী লিখে সার্চ করলে সঠিক তথ্য পাওয়া যাবে গুগল থেকে। তাহলেও, নির্দিষ্ট স্থানের সূর্যোদয় ও সূর্যাস্তের সময়সূচী জেনে সাহরি ও ইফতারের সময় বুঝা যাবে।

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: March 15, 2023
Reviews (0) Write a Review