bdstall.com

চুলের যত্ন কিভাবে নিবেন ?

Hair and care

 

চুল প্রত্যেক মানুষের জীবনে অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। ঘন কালো চুল সকলেই চায়। আমরা কত কিছুই না করে থাকি চুল ঘন করা এবং না পড়ার জন্য। চুল পড়া বা ঘন না হওয়ার পিছনে অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, এবং আমাদের নিজের কিছু ভুলের কারণে মূল্যবান চুল অকালে হারিয়ে ফেলি। মাথা ভর্তি চুল রাখতে হলে বাড়তি সর্তকতা অবলম্বন করে চুল পড়া বন্ধ করতে পারি। চুল পড়া বন্ধ করে কিভাবে চুল ঘন করবেন এবং চুলের সৌন্দর্য ফিরিয়ে আনা যায় সেই সম্পর্কিত বিষয় বিস্তারিত আলোচনা  করা হলঃ-

 

যেভাবে চুল পড়া বন্ধ করবেন ?

আমাদের কিছু বদভ্যাস এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এর কারণেও চুল পড়তে পারে। তাই আগে চুল পড়ার সঠিক কারণটা বের করে তার সমাধান করতে হবে। চুল পড়া বন্ধ করার কিছু উপায়। যেমন:

১। পর্যাপ্ত পরিমাণে প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে হবে।

২। ভিটামিন, মিনারেল, আয়রন এবং জিংক সমৃদ্ধ খাবার খাদ্যতালিকায় রাখার চেষ্টা করতে হবে।

৩। প্রতিদিন কমপক্ষে ৮ ঘন্টা করে ঘুমাতে হবে।

৪। সপ্তাহে অন্তত একদিন চুলের যত্ন নিতে হবে। এর জন্য অ্যালোভেরা, মেহেদি পাতার প্যাক, প্রাকৃতিক তেল তৈরি করে মাথায় ম্যাসাজ করা যেতে পারে।

৫। পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে।

৬। মানসিক চাপমুক্ত থাকতে হবে।

৭। সপ্তাহে অন্তত একদিন হালকা শ্যাম্পু ব্যবহার করতে হবে।

উপরোক্ত বিষয়গুলোর দিকে নজর রাখলে খুব সহজেই চুল পড়া অনেকটা কমে যাবে।

 

 

 

hare and care3


 

চুল পড়া বন্ধ করার তেলঃ

চুল গোড়া থেকে শক্ত করার জন্য এবং স্বাস্থ্য ফিরিয়ে আনার জন্য চুলের তেল খুবই কার্যকরী। চুল পড়া কমাতে তেল আশীর্বাদের মতো কাজ করে থাকে। আপনারা চাইলে চুল পড়া কমানোর জন্য স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এর পাশাপাশি নিম্নোক্ত তেল গুলো ব্যবহার করতে পারেন।

কালোজিরার তেল

নারিকেল তেল

অলিভ অয়েল

সরিষার তেল

আমন্ড অয়েল

উপরের যে তেলের নাম উল্লেখ করা হয়েছে সবকটি খুবই কার্যকরী চুল পড়া কমানোর জন্য। তাই নিয়ম করে এই তেলগুলোর মধ্যে ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই চুল পড়া বন্ধ করতে পারবেন।

 

 

 

চুল গজানোর উপায়ঃ

চুল পড়তে যখন অনেক পাতলা হয়ে যায় তখন চুল ঘন করার জন্য অনেকে বিভিন্ন পন্থা অবলম্বন করে থাকেন। প্রাকৃতিক কিছু উপাদানে রয়েছে যেগুলোর মধ্যে ডেক্সি শ্যাম্পু নিয়মিত ব্যবহার করার মাধ্যমে আপনারা খুব সহজেই পাতলা চুল ঘন করতে পারেন। যেমন:

 

 

ভিটামিন ই ক্যাপ

চুল পড়া কমানো এবং নতুন চুল গজানোর জন্য ভিটামিন ই ক্যাপ খুবই কার্যকরী একটি উপাদান। আপনারা চাইলে ভিটামিন ই ক্যাপ সরাসরি খেতে পারেন এবং তেল হিসাবে ব্যবহার করে নতুন চুল গজাতে পারে।

ভিটামিন ই-ক্যাপ এর সাথে নারিকেল তেল ব্যবহার করে টাক পড়া স্থানে নিয়মিত ম্যাসাজ করলে সেখানে ব্লাড সার্কুলেশন বাড়বে এবং নতুন চুল গজানোর সম্ভাবনা সৃষ্টি হবে।

 

পেঁয়াজের রস এবং ক্যাস্টর অয়েল

পাতলা চুল ঘন করতে এবং নতুন চুল গজানোর জন্য পেঁয়াজের রস এবং ক্যাস্টর অয়েল দারুন নিয়ামক। ক্যাস্টর অয়েলে থাকা বিভিন্ন ধরনের উপাদান চুলের যাবতীয় সমস্যা দূর করতে সাহায্য করে থাকে। পেঁয়াজের ভিতরে থাকা প্রচুর পরিমাণে সালফার নতুন চুল গজাতে সাহায্য করে। দুই চামচ ক্যাস্টর অয়েল এবং একটি পেঁয়াজ ব্লেড করে নিয়ে একটি পাত্রে সুন্দর করে মিক্স করতে হবে।

তারপর চুলের সুন্দর করে ১৫ থেকে ২০ মিনিট ম্যাসাজ করতে হবে। এভাবে আপনারা সপ্তাহে ২ বার করতে পারেন। চুল পড়া কমাতে এবং নতুন চুল গজাতে এই প্যাকটি খুবই কার্যকরী।

 

অ্যালোভেরা, লেবু এবং মধুর প্যাক

চুলের যত্নে অ্যালোভেরার ব্যবহারের কথা তো কমবেশি সকলেই জানেন। এলোভেরা চুলের যত্নে দারুন একটি নেয়ামক। অ্যালোভেরার লেবু এবং মধুর এই প্যাকটি চুল পড়া কমাতে এবং নতুন চুল গজাতে কার্যকারী ভূমিকা পালন করে থাকে।

প্রথমে একটি অ্যালোভেরার পাতা দিয়ে সেখান থেকে রস বের করে একটি পাত্রে রাখতে হবে এবং তার সাথে দুই চামচ লেবুর রস এবং এক চামচ মধু দিতে হবে। তারপরে সুন্দর করে এগুলো মিক্স করে নিতে হবে এবং ১৫ থেকে ২০ মিনিট মাথায় ম্যাসাজ করতে হবে। সপ্তাহে ২ বার এই প্যাক টি ব্যবহার করতে পারেন।

 

 

 

hair and care 4

 

 

চুল সিল্কি করার ঘরোয়া উপায়ঃ
প্রাকৃতিক এবং ঘরোয়া ভাবে কিছু উপায় অবলম্বন করার মাধ্যমে আপনারা খুব সহজেই নিজের চুলকে সিল্কি রাখতে পারবেন। চুল সিল্কি রাখার ঘরোয়া কয়েকটি উপায় সম্পর্কে নিচে আলোচনা করা হলো:-

 

অ্যালোভেরা ও লেবুর ব্যবহার

চুল সিল্কি রাখার জন্য এই দুটি উপাদান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অ্যালোভেরা এবং লেবুর রস নিয়মিত ব্যবহার আপনার চুলকে সিল্কি করে তুলতে সাহায্য করে তোলে। প্রথমে অ্যালোভেরার একটি পাতা নিয়ে সেখান থেকে রস চিপে বের করে একটি পাত্রে রাখতে হবে তারপর এর সাথে ২ চা চামচ লেবুর রস মিক্স করে নিতে হবে। মিক্স করা হয়ে গেলে চুলের সুন্দর করে লাগাতে হবে এবং ১৫ থেকে ২০ মিনিট রেখে দিতে হবে।

 

পাকা কলা এবং মধুর প্যাক

কলা চুলকে যেমন শক্তিশালী করে তোলে তেমনি চুল সিল্কি করার কাজেও কলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর কলার সাথে যখন মধুর মিশ্রণ করে তৈরি করা হয়ে থাকে তখন এর কার্যকারিতা কয়েকগুণ বেড়ে যায়।

এর জন্য একটি পাকা কলা ব্লেন্ড করে নিতে হবে এবং তার সাথে দুই চা চামচ মধু সুন্দর করে রিমিক্স করে নিতে হবে। তারপর প্যাকটি ভালকরে চুলে লাগাতে হবে।এইভাবে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিতে পারেন। চুল সিল্কি করার জন্য সপ্তাহে দুইবার এই প্যাক টি ব্যবহার করতে পারেন।

 

ডিম মধু এবং লেবুর তৈরি প্যাক

চুল পড়া রোধ করতে এবং চুল ঘন করার জন্য ডিম খুবই কার্যকরী উপাদান। লেবুতে থাকা ভিটামিন সি চুলকে ময়েশ্চারাইজ করতে সাহায্য করে থাকে।তাই ডিম মধু ও লেবুর প্যাক তৈরি করে  চুল সিল্কি করার জন্য ব্যবহার করতে পারেন।

চুল সিল্কি করে তোলার জন্য আপনারা এই তিনটি প্যাক ব্যবহার করতে পারেন।এই তিনটি প্যাকই খুবই কার্যকরী চুল সিল্কি এবং সুন্দর করে তোলার জন্য।

 

 

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: March 05, 2022
Reviews (0) Write a Review