bdstall.com

ল্যাপটপের যত্ন কিভাবে নিবেন?

September 05, 2021

তরুন প্রজন্মের কাছে ল্যাপটপ খুবই জনপ্রিয় একটি কম্পিউটিং ডিভাইস । প্রযুক্তির উৎকর্ষায় ল্যাপটপ এখন প্রতিটি ঘরে ঘরেই দেখতে পাওয়া যায়। বর্তমানে অফিস আদালতের গুরুত্বপূর্ণ কাজ থেকে শুরু করে সোশ্যাল মিডিয়ায় ভিজিট করার জন্যও ল্যাপটপ ব্যবহার হচ্ছে। তবে ল্যাপটপের এত সহজলভ্যতার কারণে অনেকেই এটির যত্নের কথা ভুলে যায় কিন্তু আপনার ল্যাপটপটিকে দীর্ঘদিন ভালো রাখার জন্য অবশ্যই এটির সঠিক যত্নের প্রয়োজন রয়েছে।

 

 

১. স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা বা সরাসরি সূর্যের আলো পরে এমন কোন স্থানে রেখে ল্যাপটপ চালাবেন না এতে অতিরিক্ত তাপে ল্যাপটপের ক্ষতি হতে পারে।

 

২. অবশ্যই ভালোমানের একটি এন্টিভাইরাস ব্যবহার করবেন কারণ অধিকাংশ সময়ই ল্যাপটপের ক্ষতি করার পিছনে ক্ষতিকর কম্পিউটার ভাইরাসগুলো দায়ী থাকে। মাঝমাঝে আপনার ল্যাপটপের সকল ডাটা পর্যন্ত চুরি যাওয়া বা হারাতে হতে পারে ভাইরাসের কারণে।

 

৩. মাঝে মাঝে ব্যাটারি সংযোগের স্থানটি পরিষ্কার করা উচিত। এছাড়াও ব্যাটারির উপর চাপ কমাতে যতটুকু সম্ভব কম ব্রাইটনেসে ল্যাপটপ ব্যবহার করুন। অতিরিক্ত ব্রাইটনেস দরকার হলে অবশ্যই সরাসরি চার্জারের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ দিয়ে তারপর ব্যবহার করুন।

 

৪. ল্যাপটপের উপর সরাসরি ভারী কোন কিছু রাখবেন না কারণ ল্যাপটপের উপরের অংশটি খুবই ফাপা এবং সরু কাচ তন্তুর তৈরি ডিসপ্লে থাকে তাই হালকা পেশারে এটি ক্ষতিগ্রস্থ হতে পারে আর জেনে রাখা ভালো ল্যাপটপের ডিসপ্লে পরিবর্তন করা কিন্তু তুলনামূলক ব্যয়বহুল একটি ব্যাপার।

 

৫. ল্যাপটপের বাতাস চালচল যাতে ঠিক থাকে সেই দিকে খেয়াল রাখুন। কারণ আমরা জানি ল্যাপটপ চলার সময় প্রচুর তাপ উৎপন্ন হয় তাই ল্যাপটপটি যেখানে ব্যবহার করবেন সেখানে যাতে সহজেই বাতাস চলাচল করতে পারে সেই দিকে খেয়াল রাখবেন।

 

৬. প্রসেসরের উপর চাপ কম দেওয়ার চেষ্টা করুন। এর জন্য অপ্রয়োজনীয় প্রোগ্রাম বা সফটওয়্যারগুলো সবসময় বন্ধ রাখার চেষ্টা করুন। অতিরিক্ত অবাঞ্চিত সফটওয়্যার ইনিস্টল না করাই উত্তম। কোন উইন্ডো সরাসরি দরকার না হলে সেটা মিনিমাইজ করে রাখুন।

 

৭. বছরে একবার সার্ভিসিং করা উচিত। এরজন্য অবশ্যই কোন নির্ভরযোগ্য প্রতিষ্ঠান থেকে কোন একজন এক্সপার্ট দিয়ে সার্ভিসিং করান এরফলে ল্যাপটপের ভিতরে অতিরিক্ত ধুলাবালি ছাড়াও আরো নানান গুরুত্বপূর্ণ অংশ সে দেখে দিবে এতে ল্যাপটপটি দীর্ঘদিন ভালো থাকবে।

 

২০২১ সালের ল্যাপটপ সম্পর্কে বিস্তারিত জেনে নিতে ভিজিট করুন বিডিস্টল.কম ওয়েবসাইটে।  

Reviews (0) Write a Review