bdstall.com

মোবাইলে সিসি ক্যামেরা কানেকশন দিয়ে নজরদারি

দিনে দিনে সিসি ক্যামেরার গুরুত্ব যেন আরও আমাদের কাছে স্পষ্ট হয়ে উঠছে। সিসি ক্যামেরা আমাদের নিরাপত্তার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। নিরাপত্তার জন্য এবং তাদের নিজের প্রয়োজনীয় জিনিসপত্র রক্ষা করার জন্য সিসি ক্যামেরা প্রায় সমাজের সকল স্তরের লোক এখন ব্যবহার করছে। ব্যবহারের সুবিধার্থে এখন মোবাইলে সিসি ক্যামেরা কানেকশন দিয়ে খুব সহজে নজরদারি করা যায়। আসুন জেনে নেওয়া যাক এর ব্যবহার ও সুবিধা সম্পর্কে জেনে নেইঃ-   

 

cc Camera

 

 

সিসি ক্যমেরা সেট যা যা প্রয়োজন  হবে?

 

১। সিসি ক্যামেরা মোবাইলে ইন্সটাল করার জন্য সর্বপ্রথমে প্রয়োজন হয়ে একটি স্মার্টফোন বা এন্ড্রোয়েড মোবাইল ফোন

২। সিসি টিভি ক্যামেরা মোবাইল এপ্স ইন্সটল করতে হবে ।

৩। আপনাকে এর জন্য আপনি যে ডিভাইস টি ব্যবহার করছেন সেই ডিভাইসে সিসিটিভি ক্যামেরা মোবাইল অ্যাপ ইন্সটল করতে হবে।

৪। তারপর নজরদারি জন্য অ্যাপটি চালু করুন এবং আপনার সিসি ক্যামেরা চালু করুন।

৫। এরপরে আপনার সাথে থাকা সংযুক্ত নিরাপত্তা ক্যামেরা তে ক্লিক করুন এবং তারপর থেকে লাইভ ভিউ উপভোগ করুন।   

৬। কাস্টম নজরদারি কনফিগারেশন সেট করুন মোশন ডিটেকশন কোড, আপলোড পাথ,অ্যালার্ট ফ্রিকুয়েন্সি এবং অন্যান্য আপনার নির্দিষ্ট  নজরদারি পর্যবেক্ষণের চাহিদা মেটাতে। 

 

উপরোক্ত পদক্ষেপ গুলো সম্পন্ন করার ফলে আপনার স্মার্টফোনটিকে বা আপনার মোবাইলে সিসি ক্যামেরা কানেকশন এর মাধ্যমে খুব সহজেই নজরদারি করা যায়।

 

সিসি ক্যামেরার সুবিধা 

 

সিসি ক্যামেরা ব্যবহারের ফলে আমাদের দৈনন্দিন জীবনে নিরাপত্তা অনেক বেড়ে গিয়েছে। প্রায় ব্যবসাক্ষেত্রে থেকে শুরু করে সব ধরনের কাজেই এখন সিসি ক্যামেরাব্যবহার করা হচ্ছে। যত দিন যাচ্ছে সিসি ক্যামেরার ব্যবহার ততই বেড়ে চলেছে। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক সিসি ক্যামেরার কয়েকটি সুবিধা সম্পর্কেঃ-

 

১.ব্যবসা প্রতিষ্ঠানে সিসি ক্যামেরা লাগানোর মাধ্যমে সরাসরি ব্যবসা প্রতিষ্ঠানের কার্যক্রম মনিটরিং করা যায়।  

২. ব্যবসা প্রতিষ্ঠানে অধিক পরিমানে নিরাপত্তার জন্য আপনি সিসি ক্যামেরার ব্যবহার করা যায়।

৩. সিসি ক্যামেরার দিয়ে করা ভিডিও রেকর্ড অনেক দিন পর্যন্ত রাখা যায় যা পরবর্তিতে কোন সমস্যা হলে সমস্যার তাৎক্ষনিক সমাধান পাওয়া যায়।   

৪.কোন হারিয়ে যাওয়া জিনিস বা কোন চুরি হওয়া জিনিস খুব সহজেই আপনি ফেরত পেতে পারেন এই সিসি ক্যামেরা ব্যবহারের মাধ্যমে।

 

সিসি ক্যামেরার পরিবর্তে যদি আইপি ক্যামেরা হয়ে থাকে তাহলে এর জন্য যে সকল সুবিধা গ্রহণ করা যাবেঃ-

 

আইপি ক্যামেরা সুবিধা 

 

আইপি ক্যামেরা মূলত এক ধরনের ইন্টারনেট প্রটোকল ক্যামেরা। আইপি ক্যামেরা শুধুমাত্র ইন্টারনেট কানেকশনের মাধ্যমে কাজ করে থাকে। আইপি ক্যামেরা ব্যবহার করার জন্য আপনার কোন ধরনের ক্যাবল এর প্রয়োজন হয় না। এটিকে ডিজিটাল ভিডিও ক্যামেরাও বলা হয়ে থাকে যা সাধারণত ওয়েবক্যামের মত কাজ করে থাকে। আপনারা এটা ব্যবহার করে খুব সহজেই ইন্টারনেট এর মাধ্যমে ডেটা প্রেরণ এবং গ্রহণ করতে পারবেন। আইপি ক্যামেরা ব্যবহারের কয়েকটি অসাধারণ সুবিধা রয়েছে। আপনারা চাইলে এই সুবিধাগুলো জন্য আইপি ক্যামেরা ব্যবহার করতে পারেন।

 

১. রিমোট এক্সেস: আপনি আইপি ক্যামেরার মাধ্যমে যেকোনো স্মার্টফোন,কম্পিউটার বা ল্যাপটপ থেকে এর লাইভ ভিডিও ফুটেজ খুব সহজেই দেখতে পারবেন।

২. টু-ওয়ে সিস্টেম: সাধারণত এই ক্যামেরার আরেকটি বড় সুবিধা হলো এটি একটি স্পিকার এর সাহায্যে যেকোনো বিষয়ে একইসাথে শুনতে এবং বলতে পারে। আরে সিস্টেমটি কাজ করে থাকে কিছু ডোরবেল ক্যামেরায়।

৩. রেজুলেশন সিস্টেম: ক্যামেরার মাধ্যমে খুবই উচ্চ মাত্রার ভিডিও দেখতে পারবেন। এনালগ ক্যামেরা থেকে এই ক্যামেরার রেজুলেশন ক্ষমতা আরও চার গুণ বেশি। 

৪. সংযোগ ব্যবস্থা: আইপি ক্যামেরা আরেকটি দারুন সুবিধা হচ্ছে এটি একটি তারবিহীন সংযোগ ব্যবস্থা। এটি মূলত ইথারনেট ক্যাবলের সাহায্যে চলে বলে এখানে কোন ধরনের তারেক সংযোগ লাগেনা। 

 

পরিশেষে,মোবাইলে সিসি ক্যামেরা কানেকশন দিয়ে কিভাবে নজরদারি করবেন এবং সিসি ক্যামেরা এবং আইপি ক্যামেরার সুবিধা সম্পর্কে সংক্ষিপ্ত আকারে তুলে ধরা হয়েছে।    

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: December 13, 2021
Reviews (0) Write a Review