bdstall.com

এসি এবং ফ্যান একসাথে চালালে কি হয়?

দিন দিন গরম যেমন অসহনীয় হচ্ছে, তেমনি আমাদের দেশের বাজারে এসি ও ফ্যানের চাহিদা অনেকাংশে বেড়ে গেছে। বর্তমানে, চাহিদা অনুযায়ী উন্নত টেকনোলোজি ও স্মার্ট ফিচারের সমন্বয়ে তৈরি ভিন্ন ভিন্ন টাইপ এবং ক্যাপাসিটির এসি ও ফ্যান বিভিন্ন ইলেক্ট্রনিকস দোকান, ব্র্যান্ড শোরুম, শপিংমলের পাশাপাশি জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস বিডিস্টল.কম এ সাশ্রয়ী দামে পাওয়া যাচ্ছে। তবে, ফ্যানের তুলনায় এয়ার কন্ডিশনার তুলনামূলকভাবে বেশি আরামদায়ক এবং এর দামও কিছুটা বেশি হয়ে থাকে। অনেকে আবার বিদ্যুৎ খরচ বিবেচনা করে এসি বা ফ্যান যেকোনো একটা ব্যবহার করেন। এছাড়াও, আমাদের দেশে গ্রাহকরা “এসি এবং ফ্যান একসাথে চালালে কি হয়?” তা নিয়ে বিভিন্ন ধরনের ভুল ধারণা করে থাকেন। তাহলে চলুন এসি এবং ফ্যান একসাথে চালালে কি হয়? সে সম্পর্কে ভ্রান্ত ধারণার বিপরীতে সত্যটা জেনে নেওয়া যাক।

 

এসি এবং ফ্যান একসাথে চালালে কি হয়?

বিশেষজ্ঞদের মতে, এসি এবং ফ্যান একসাথে চালালে ক্ষতির সম্ভাবনার বিষয়টি পুরোপুরি ভ্রান্ত ধারণা। এসি এবং ফ্যান একসাথে চালানোর সুবিধা সমূহ হচ্ছেঃ

 

১। এসি এবং ফ্যান একসাথে চালালে উন্নত কুলিং সুবিধা পাওয়া যায়। ফ্যান মূলত বাসা-বাড়ি, অফিস কিংবা ব্যবসা প্রতিষ্ঠানের রুমে বাতাস সঞ্চালন করে থাকে। অন্যদিকে, এসি তাপ এবং আর্দ্রতা অপসারন করে শীতল পরিবেশ প্রদান করে। তাই, ফ্যান এবং এসি একসাথে চালালে বাসা, অফিস রুমের সমগ্র স্থানে সামঞ্জস্যপূর্ণ বাতাস প্রবাহ নিশ্চিত করে এবং আরামদায়ক পরিবেশ প্রদান করে।

 

২। একই সাথে এসি এবং ফ্যান চালানোর ক্ষেত্রে অধিকাংশ গ্রাহকই বিদ্যুৎ খরচ সংশ্লিষ্ট বিষয় নিয়ে বেশি চিন্তিত থাকেন। অনেকে মনে করেন যে রুমের ঠান্ডা পরিবেশ নিশ্চিত করতে এসি এবং ফ্যান ব্যবহারে যথেষ্ট বিদ্যুৎ খরচ হয়ে থাকে। তবে, এনার্জি এফিশিয়েন্ট ইনভার্টার এসি বা নন-ইনভার্টার টেকনোলোজি,  প্রোগ্রামেবল থার্মোস্ট্যাট সহ বিভিন্ন স্মার্ট ফিচার সম্মিলিত এসি ২৬ ডিগ্রী তাপমাত্রায় রেখে ব্যবহারের পাশাপাশি ফ্যান সীমিত গতিতে ব্যবহার করলে যথেষ্ট কম বিদ্যুৎ খরচ হয়। ফলে, এসি ও ফ্যান একসাথে ব্যবহারের পরও প্রায় ১২-২০ শতাংশ বিদ্যুৎ খরচ সাশ্রয় হয়ে থাকে।

 

৩। তাছাড়া, এসি এবং ফ্যান একসাথে ব্যবহারের ফলে রুমের প্রায় সকল স্থানে সামঞ্জস্যপূর্ণ তাপমাত্রা বজায় থাকে। কারন এসি এর সাথে ফ্যান ব্যবহারে শীতল বাতাস সমানভাবে রুমের হটস্পটগুলো নিয়ন্ত্রণ করে এবং সামঞ্জস্যপূর্ণ তাপমাত্রা নিশ্চিত করে। ফলে, অফিস, শপিংমল এবং ব্যবসা প্রতিষ্ঠানে বিপুল সংখ্যক লোকের মধ্যে আরামদায়ক পরিবেশ বজায় থাকে।

 

৪। এছাড়াও, এসি ও ফ্যান একসাথে ব্যবহারের ফলে শুধুমাত্র রুমের তাপমাত্রা দ্রুত নিয়ন্ত্রণে আসে না, পাশাপাশি বাতাসের গুণমান যথেষ্ট ভালো রাখে। পাশাপাশি, ফ্যান যেহেতু রুমের সর্বত্র বাতাস সঞ্চালন করে থাকে, তাই ধূলিকণা, অ্যালার্জেন এবং দুর্গন্ধ দ্রুত এসির এয়ার ফিল্টারে প্রবেশ করতে সহায়তা করে থাকে। ফলে, এসি এবং ফ্যান একসাথে ব্যবহারে রুমের বাতাসের গুণমান উন্নত করে, যা স্বাস্থ্যকর জীবনযাপন এবং কাজের পরিবেশ বজায় রাখতে যথেষ্ট সহায়ক।

 

৫।  এসি ও ফ্যান একসাথে চালিয়ে রুম ঠান্ডা হলে এসি কিছু সময়ের জন্য বন্ধ রাখতে পারেন। পরবর্তীতে, দীর্ঘ সময় পর্যন্ত ঠান্ডা পরিবেশ পাওয়া যাবে। ফলে বিদ্যুৎ খরচ যথেষ্ট সাশ্রয় হবে। তাই, এসি ও ফ্যান একসাথে নিশ্চিন্তে চালাতে পারেন।

 

৬। তাছাড়া, দীর্ঘসময় একটানা এসি চালালে কিংবা কম তাপামাত্রায় এসি চালু রাখলে রুম অতিরিক্ত ঠান্ডা হয়ে যায়। তাই, রাতের ঘুমানোর পর তা বোঝা মুশকিল হয়ে পড়ে। তাই, এই ধরনের ঝামেলা এড়াতে এসি এবং ফ্যান দুটোই একসাথে চালিয়ে রাখতে পারেন। ফলে, রুমের তাপমাত্রা যথেষ্ট সহনশীল পর্যায়ে থাকবে।

 

উপরোক্ত বিষয় সমূহ বিবেচনায় নিয়ে দেশের যেকোনো জায়গা থেকে কম দামে পছন্দের এসি ও ফ্যান বিডিস্টলের মাধ্যমে অর্ডার করে সংগ্রহ করতে পারেন।

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: April 29, 2024
Reviews (0) Write a Review