bdstall.com

গ্রীষ্মকালে প্রয়োজনীয় কিছু অ্যাপ্লায়েন্স

গ্রীষ্মের প্রচন্ড গরম থেকে বাসা-বাড়ি,অফিস এবং ব্যবসা প্রতিষ্ঠানের মত জায়গা ঠান্ডা ও আরামদায়ক রাখা খুবই জুরুরি বিষয় হয়ে দাড়িয়েছে। এক্ষেত্রে সঠিক শীতলীকরণ ইলেকট্রনিক অ্যাপ্লায়েন্স সমূহ বাসা-বাড়ি ও অফিস রুমগুলো যথাযথ ঠান্ডা এবং আরামদায়ক রাখতে কার্যকর ভূমিকা পালন করে থাকে। বর্তমানে, আমাদের দেশের অনলাইন মার্কেটপ্লেস বিডিস্টল.কম এ জনপ্রিয় ব্র্যান্ডের এয়ার কন্ডিশনার থেকে শুরু করে আইপিএস সহ বিভিন্ন ধরনের ফ্যান কম দামে পাওয়া যাচ্ছে। যা গরম আবহাওয়ায় ও অতিরিক্ত তাপমাত্রা থেকে স্বস্তিদায়ক কাজের পরিবেশ প্রদান করে এবং সামগ্রিক সুস্থতা বাড়ায়। তাহলে, চলুন গ্রীষ্মকালে প্রয়োজনীয় কিছু অ্যাপ্লায়েন্স সম্পর্কে ধারণা নেওয়া যাক।

গ্রীষ্মকালে প্রয়োজনীয় কিছু অ্যাপ্লায়েন্স

এয়ার কন্ডিশনার

তীব্র গরম আবহাওয়াতে রুম ঠান্ডা রাখার জন্য সবচেয়ে কার্যকর ও জনপ্রিয় ইলেকট্রনিক্স অ্যাপ্লায়েন্স হচ্ছে এসি। এটি  বাসা-বাড়ির, অফিস, ব্যবসা প্রতিষ্ঠান এবং অন্যান্য ইন্ডাস্ট্রিয়াল এরিয়ার অভ্যন্তরীণ তাপমাত্রা ও আর্দ্রতা নিয়ন্ত্রণ করে আরামদায়ক পরিবেশ প্রদান করে। তবে, এসির দাম তুলনামূলকভাবে বেশি হওয়ায় সকলের কেনার সামর্থ্য থাকে না। পছন্দ ও বাজেট অনুযায়ী সঠিক এসি কেনার ক্ষেত্রে রুম সাইজ, ইনভার্টার বা নন-ইনভার্টার টেকনোলোজি, বিটিইউ রেটিং, এসি টাইপ, ক্যাপাসিটি সহ অন্যান্য বিষয় সমূহ বিবেচনা করতে হবে। এছাড়াও, এসি ব্যবহারে মাসিক বিদ্যুৎ খরচ সম্পর্কে ধারণা পেতে বিডিস্টলের এসি বিল ক্যালকুলেটর ব্যবহার করে ধারণা নিতে পারেন। তাছাড়া, সহজ ইন্সটলেশন সুবিধা এবং দক্ষ শীতল পরিবেশ স্প্লিট এসি সেরা পছন্দ হতে পারে।

 

এয়ার কন্ডিশনার ব্যবহারের সুবিধা

  • এসি ইন্সট্যান্ট শীতল ও আরামদায়ক পরিবেশ প্রদান করে।
  • এটি ঘুম, কাজ কিংবা বিশ্রামের জন্য দ্রুত আরামদায়ক পরিবেশ প্রদান করে।
  • স্ক্যাভেঞ্জিং, ডিহিউমিডিফায়ার এর মত ফাংশন যুক্ত থাকায় এসি রুমের অতিরিক্ত আর্দ্রতা অপসারণ করার পাশাপাশি রুমের বালি কণা, অ্যালারজেন এবং দুর্গন্ধ অপসারণ করে রোগের ঝুঁকি কমায়।
  • তাছাড়া এসিতে বিভিন্ন ধরনের স্মার্ট ফিল্টার সিস্টেম যুক্ত থাকায় গুণমান সম্পন্ন বাতাস সরবারহ করে, রুমে স্বাস্থ্যকর পরিবেশ বজায় রাখে।

এয়ার কুলার

এই অসহনীয় গরমে কার্যকর শীতল পরিবেশ প্রদানে এয়ার কুলার যথেষ্ট উপযুক্ত অ্যাপ্লায়েন্স। এটি আমাদের দেশে বাষ্পীভবন কুলার নামেও পরিচিতি। এই ধরনের অ্যাপ্লায়েন্স ঘরের তাপমাত্রা কমাতে বাষ্পীভবনের প্রাকৃতিক প্রক্রিয়া ব্যবহার করে থাকে। তাছাড়া, এয়ার কুলার পানিতে ভেজানো প্যাডের মাধ্যমে শীতল বাতাস ঘরের সর্বত্র ছড়িয়ে দেয়। এটি আমাদের দেশে গ্রীষ্মকালে ব্যবহারের জন্য খুবই ভালো। বর্তমানে, বিডিস্টল.কম এ সাশ্রয়ী দামে জনপ্রিয় ব্র্যান্ডের ভিন্ন ভিন্ন সাইজের এয়ার কুলার পাওয়া যাচ্ছে। তবে, বাসা-বাড়ি কিংবা অফিসে ব্যবহারের জন্য সঠিক এয়ার কুলার কেনার ক্ষেত্রে কুলারের সাইজ, বাষ্পীভবন ক্ষমতা, এবং ফাংশন সমূহ ভালোভাবে যাচাই করে নিতে হবে।

 

এয়ার কুলার ব্যবহারের সুবিধা

  • এই ধরনের অ্যাপ্লায়েন্স যথেষ্ট এনার্জি এফিশিয়েন্ট এবং পরিবেশ বান্ধব কুলিং সুবিধা প্রদান করে থাকে।
  • এয়ার কুলার মূলত বাতাসে আর্দ্রতা যোগ করে এবং শুষ্কতা কমায়।
  • তাছাড়া, এই ধরনের অ্যাপ্লায়েন্স পোর্টেবল হয়ে থাকে, যা প্রয়োজন অনুযায়ী সহজে স্থানান্তর করা যায়।
  • এছাড়াও, এয়ার কুলার ব্যবহারে যথেষ্ট কম বিদ্যুৎ খরচ হয়। ফলে, নিয়মিত ব্যবহারে বিদ্যুৎ বিল বাবদ খরচ কম হয়।

সিলিং ফ্যান

সিলিং ফ্যান হচ্ছে সবচেয়ে সাধারণ এবং সাশ্রয়ী শীতল সমাধান, যা আমাদের দেশের প্রায় সকল বাসা-বাড়ি, অফিস সহ ব্যবসা প্রতিষ্ঠানে দেখা যায়। এটি মূলত ঘরের সর্বত্র বাতাস সরবারহ করে থাকে। পাশাপাশি শরীরের ঘাম শোকাতে সাহায্য করে থাকে। সিলিং ফ্যান রুম এর ধরণ অনুযায়ী বিভিন্ন ডিজাইন এবং আকারে পাওয়া যায়। তাছাড়া, সিলিং ফ্যান এর দাম যথেষ্ট কম হওয়ায় চাহিদা অনুযায়ী পছন্দের ফ্যান বিডিস্টল থেকে সরাসরি অর্ডার করে সংগ্রহ করতে পারেন। এছাড়াও, বড় পরিসরের জায়গা বিশেষ করে ব্যবসা প্রতিষ্ঠান, ইন্ডাস্ট্রিয়াল এরিয়াতে ব্যবহার উপযোগী সিলিং ফ্যান সাশ্রয়ী দামে পাওয়া যায়। তবে, কেনার ক্ষেত্রে অবশ্যই রুমের পরিসর বিবেচনা করতে হবে।

 

সিলিং ফ্যান ব্যবহারের সুবিধা

  • এই ধরনের ফ্যান দামে যথেষ্ট সাশ্রয়ী এবং রুমের গরম বাতাস সহজেই বের করতে পারে।
  • সিলিং ফ্যান বাতাস সরবারহ করে রুমে সমগ্র বায়ুচলাচল ব্যবস্থা উন্নত করে থাকে।
  • এটি এসির তুলনায় যথেষ্ট কম খরচে পাওয়া যায়।
  • এছাড়াও, রুমে স্বাস্থ্যকর শীতল পরিবেশ প্রদানে অন্যান্য কুলিং ডিভাইসের সাথে একত্রে ব্যবহার করা যায়।

নেকব্যান্ড ফ্যান

নেকব্যান্ড ফ্যান মূলত কমপ্যাক্ট সাইজের এবং সহজে ব্যবহার উপযোগী, পোর্টেবল অ্যাপ্লায়েন্স। এই ধরনের ফ্যান ব্যাক্তিগত শীতল অভিজ্ঞতা প্রদান করে থাকে। নেকব্যান্ড ফ্যান ঘাড়ে ঝুলিয়ে ব্যবহার করতে হয়, যা মুখ এবং ঘাড়ের উপরের অংশে ঠান্ডা বাতাস সরবারহ করে থাকে। এটি ওজনে যথেষ্ট হালকা এবং চলার পথে কোনো প্রকার বাধা সৃষ্টি করে না। বিশেষত মহিলাদের রান্নাঘরে কাজ করার সময় ব্যবহারের উপযুক্ত। তাছাড়া, আমাদের দেশে নেকব্যান্ড এর দাম তুলনামূলক অনেক কম।

 

নেকব্যান্ড ফ্যান ব্যবহারের সুবিধা

  • এটি হ্যান্ডস-ফ্রী কুলিং সুবিধা প্রদান করে থাকে।
  • নেকব্যান্ড ফ্যান পোর্টেবল হওয়ায় বহন করা খুবই সহজ।
  • এই ধরনের ফ্যানে স্পীড ও ডিরেকশন সামঞ্জস্য পূর্ণ হয়ে থাকে।
  • তাছাড়া, এই ধরনের ফ্যানে রিচারজেবল ব্যাটারি থাকায় তারের ঝামেলা ছাড়াই নিশ্চিন্তে ব্যবহার করা যায়।

আইপিএস

গরম শুরু হওয়ার সাথে সাথে আমাদের দেশে বিদ্যুৎ বিভ্রাট নিত্য নৈমত্তিক বিষয় হয়ে দাড়িয়েছে। নিয়মিত লোডশেডিং থেকে মুক্তি পেতে সবচেয়ে সহায়ক ইলেকট্রনিক্স অ্যাপ্লায়েন্স হচ্ছে আইপিএস। এটি মূলত লোডশেডিং এর সময় ইন্সট্যান্ট বেকআপ পাওয়ার প্রদান করে থাকে। তাছাড়া, রুমের শীতল পরিবেশ বজায় রাখতে আইপিএস দিয়ে ফ্যান, এয়ার কুলার সহ বিভিন্ন ধরনের ইলেকট্রনিক্স অ্যাপ্লায়েন্স চালানো যায়। বর্তমানে, আমাদের দেশে জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস বিডিস্টল.কম এ সাশ্রয়ী দামে বিভিন্ন ব্র্যান্ডের আইপিএস পাওয়া যায়। তবে, আইপিএস কেনার ক্ষেত্রে পাওয়ার ক্যাপাসিটি, নিরাপত্তা ব্যবস্থা, ডিসপ্লে সহ অন্যান্য বিষয় সমূহ যাচাই করতে হবে।

 

আইপিএস ব্যবহারের সুবিধা

  • আইপিএস মূলত লোডশেডিং এর সময় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবারহ নিশ্চিত করে।
  • এটি ভোল্টেজ আপ ডাউনের ক্ষেত্রে ইলেকট্রনিক্স ডিভাইস সমূহকে রক্ষা করে থাকে।
  • শীতলীকরণ অ্যাপ্লায়েন্স সমূহ যথাযথ ব্যবহারের সুবিধা প্রদান করে।
  • এছাড়াও, আইপিএস এর মাধ্যমে একাধিক ইলেকট্রনিক্স অ্যাপ্লায়েন্স স্বাচ্ছন্দ্যে ব্যবহার করা যায়।

মিস্ট ফ্যান

এটি মিস্টিং টেকনোলোজি এবং বাষ্পীভূত শীতলীকরণ ব্যবস্থার সমন্বয়ে রুমে শীতল পরিবেশ প্রদান করে থাকে। তাছাড়া, মিস্টিং ফ্যানে বিল্ট-ইন পানির ট্যাংক সরবারহ করে থাকে, যা বাতাসে সূক্ষ্ম কুয়াশা ছড়িয়ে রুমে শীতল পরিবেশ প্রদান করে। এই ধরনের ফ্যান গরম ও শুষ্ক আবহাওয়াতে ব্যবহারের জন্য যথেষ্ট কার্যকর। বর্তমানে, আমাদের দেশে বিভিন্ন ইলেকট্রনিক্স স্টোর, শপিং মল সহ অনলাইন মার্কেটপ্লেসে নান্দনিক ডিজাইন এবং বিভিন্ন পাওয়ার ক্যাপাসিটির মিস্টি ফ্যান সাশ্রয়ি দামে পাওয়া যাচ্ছে। তবে এই ধরনের ফ্যান কেনার ক্ষেত্রে পাওয়ার, পানি ধারণক্ষমতা এবং মিস্টিং অপশন সমূহ যাচাই করে নেওয়া উত্তম।

 

মিস্ট ফ্যান ব্যবহারের সুবিধা

  • এই ধরনের ফ্যান ঠান্ডা বাতাসের পাশাপাশি সতেজ কুয়াশা প্রদান করে থাকে।
  • পাশাপাশি মিস্ট ফ্যান রুমের তাপমাত্রা কয়েক ডিগ্রী পর্যন্ত হ্রাস করতে পারে।
  • শুষ্ক পরিবেশে মিস্ট ফ্যান ব্যবহারের ফলে আর্দ্রতার মাত্রা বৃদ্ধি পায়।
  • এছাড়াও, এই ধরনের ফ্যানের মিস্টিং ইন্টেনসিটি এবং ফ্যানের গতি প্রয়োজন অনুযায়ী সামঞ্জস্য করা যায়।

চার্জার ফ্যান

এটি মূলত পোর্টেবল ফ্যান যা একটি রিচারজেবল ব্যাটারি দ্বারা অপারেট করা যায়। বাসা, অফিস কিংবা ব্যবসা প্রতিষ্ঠানে চার্জার ফ্যান বিভিন্ন সেটিংসে শীতল বাতাস সরবারহ করে থাকে। তাছাড়া, রিচারজেবল হওয়ায় এই ধরনের ফ্যান লোডশেডিং এর সময় নিশ্চিন্তে বাতাস সরবারহ করে থাকে। আমাদের দেশে কম দামে চার্জার ফ্যান পাওয়া যায়। তবে, চার্জার ফ্যান কেনার ক্ষেত্রে প্রয়োজন অনুযায়ী ব্যাটারি বেক আপ টাইম, রিচারজেবল ব্যাটারি পাওয়ার, ফ্যানের সাইজ সহ অন্যান্য ফিচার সমূহ যাচাই করতে হবে।

 

চার্জার ফ্যান ব্যবহারের সুবিধা

  • এই ধরনের ফ্যান হালকা ওজনের হওয়ায় সহজে বিভিন্ন স্থানে স্থানান্তর করে ব্যবহার করা যায়।
  • চার্জার ফ্যানে বিল্ট-ইন ব্যাটারি থাকায় বৈদ্যুতিক লাইনে প্লাগ-ইন করা ছাড়াই ব্যবহার করা যায়।
  • কিছু চার্জার ফ্যানে ইউএসবি কর্ড থাকে,ফলে চার্জার ফ্যান থেকে ব্যাটারি ব্যবহার করে মোবাইলফোন চার্জ কাজ করা যায়।
এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: May 02, 2024
Reviews (0) Write a Review