bdstall.com

ফার্নিচার কেনার টিপস

পেশাগত দিক থেকে ভিন্নতা থাকলেও আমরা সবাই সাচ্ছন্দ্যে বসবাস করতে চাই। বসবাসের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান ফার্নিচার বা আসবাবপত্র । ফার্নিচার বাসার ইন্টেরিয়রের সাথে সামঞ্জস্যপূর্ণ, টেকসই, দীর্ঘস্থায়ী ব্যবহারের নিশ্চয়তা প্রদান করে তাহলে জীবন আরামদায়ক ও স্বাচ্ছন্দ্যময় হয়। আপনি চাইলে বিডিস্টল.কম থেকে সাশ্রয়ী মূল্যে আকর্ষণীয় ডিজাইনে ফার্নিচার সংগ্রহ করতে পারেন। তাছাড়া ফার্নিচারের দাম মূলত নির্ভর করে তৈরিকৃত উপাদান, সাইজ এবং ডিজাইনের  উপর। বর্তমানে ফার্নিচার হাতে তৈরি ডিজাইনের পাশাপাশি মেশিনে ডিজাইন এবং তৈরিকৃত উপাদানে পার্থক্য রয়েছে। তাই মানসম্পন্ন, আকর্ষণীয় ডিজাইন, বাসার ইন্টেরিয়রের সাথে সামঞ্জস্য ফার্নিচার কেনার পূর্বে নিম্নোক্ত কিছু বিষয় জেনে নেওয়া যাকঃ

 

আরামদায়কঃ যেহেতু একটু বিলাসীতার জন্য ফার্নিচার ক্রয় করা হয় তাই নেওয়ার আগে তা আরামদায়ক হবে কিনা সেই বিষয়টি মাথায় রেখে ফার্নিচার কিনতে হবে। কারণ বাসা হচ্ছে একমাত্র আরাম করার জায়গা এবং ব্যবহারিত ফার্নিচার যদি আরামাদায়ক না হয় সেক্ষেত্রে অস্বস্তিই বাড়াবে।   


কোয়ালিটিঃ বাহ্যিক দিক বিবেচনায় না নিয়ে ফার্নিচারের কোয়ালিটির উপর বিশেষ গুরুত্ব দিতে হবে। কারণ কোয়ালিটি ভালো হলে দীর্ঘদিন অনায়াসে ব্যবহার করা যাবে।


সামঞ্জস্যপূর্ণ সাইজঃ ফার্নিচার নেওয়ার পূর্বে রুমের জায়গা সম্পর্কে ধারণা থাকতে হব। কারণ রুমের জায়গা অনুযায়ী ফার্নিচার অতিরিক্ত বড় কিংবা ছোট হলে তা দেখতে যেমন মানানসই হবে না। 


উপাদানঃ তাছাড়া বর্তমানে কাঠ, স্টেইনলেস স্টীল, লোহা, প্লাইওড কিংবা প্লাস্টিকে দিয়ে ফার্নিচার তৈরী করা হয়ে থাকে। তাই কেনার পূর্বে ফার্নিচার কোন উপাদানে তৈরি এবং স্থায়িত্ব কেমন হবে সে বিষয়ে অবশ্যই জেনে ক্রয় করতে হবে।  


ফোল্ডেবল ফার্নিচারঃ বর্তমানে আমাদের দেশে সচারাচর সব রকমের ফোল্ডেবল ফার্নিচার পাওয়া যায়। ছোট জায়গাকে সঠিকভাবে ব্যবহারের উপযোগী করার জন্য ফোল্ডিং ফার্নিচার এর বিকল্প নেই।  এ ধরনের ফার্নিচার ইচ্ছা অনুযায়ী রুমের যেকোনো জায়গা যেকোনো ভাবে ব্যবহার করা যায়। 


বাহ্যিক গঠনঃ ফার্নিচার নেওয়ার ক্ষেত্রে সমস্ত বিষয় দেখা বা জানা  সম্ভব নয় তবে কাঠের জয়েনিং, ফ্রেমিং,কিংবা বার্নিশের বিষয় গুলো ভালো ভাবে দেখে নেওয়া।  


প্রয়োজনীয়তাঃ ফার্নিচার কেনার পূর্বে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো আপনি যে ফার্নিচার টি নিতে চাচ্ছেন তা আপনার প্রয়োজন কিনা? কারণ প্রয়োজন অনুযায়ী কাজ না হলে ফার্নিচারটি অকেজো হয়ে পড়ে থাকবে।


ওয়ারেন্টিঃ কাঠের তৈরী ফার্নিচার মূলত স্থায়ী হয়ে থাকে তবে অন্যান্য কাচামালে তৈরিকৃত ফার্নিচার নেওয়ার পূর্বে অবশ্যই ওয়ারেন্টি জেনে নেওয়া উচিত। পরবর্তীতে কোনো সমস্যায় যেন ঝামেলা পোহাতে না হয়। 


ভবিষ্যৎ বিবেচনাঃ ফার্নিচার কেনা হয় প্রয়োজন অনুযায়ী, তবে নেওয়ার পূর্বে ভবিষ্যৎ এর বিষয় বিবেচনা করা উচিত। কারণ এখন যে চাহিদা থাকছে ভবিষ্যৎ এ এটা নাও থাকতে পারে। বিশেষ করে সোফা, কিংবা টেবিল এবং খাট কেনার ক্ষেত্রে অবশ্যই বিবেচনা করা উচিত।


বাজেটঃ উন্নত এবং ভালো মানসম্পন্ন ফার্নিচারের দাম একটু বেশি হতে পারে। তাই কেনার ক্ষেত্রে বাজেটের সাথে সামঞ্জস্য রেখে ফার্নিচার কেনা উচিৎ। 

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: March 27, 2023
Reviews (0) Write a Review