bdstall.com

রাউটার কেনার ১০ টি সেরা টিপস

 

 

প্রযুক্তিগত উন্নয়নের সাথে তাল মিলিয়ে আমাদের দেশে ইন্টারনেট ব্যবহারকারীদের মাঝে হাই স্পিড ইন্টারনেট ব্যবহারের চাহিদা বেড়েই চলেছে। আর এক্ষেত্রে স্থিতিশীল এবং দ্রুত গতির ইন্টারনেট সংযোগের জন্য নির্ভরযোগ্য এবং গুরুত্বপূর্ণ ডিভাইস হচ্ছে রাউটার। বর্তমানে বাংলাদেশের মারকেটপ্লেস গুলোতে  বিভিন্ন ব্র্যান্ডের রাউটার রয়েছে যার ফলে প্রয়োজনীয়তা অনুযায়ী সঠিক রাউটার বাছাই করে নেওয়া টা আপনার জন্য চ্যালেঞ্জিং হতে পারে। সেক্ষেত্রে প্রযুক্তিগত বিষয় সম্পর্কে জানার পাশাপাশি আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী সঠিকভাবে ইন্টারনেট চাহিদা পূরণ করতে সহায়তা করবে এমন রাউটার বাছাই করার জন্য সহায়ক কিছু টিপস নিম্নে দেওয়া হলোঃ

 

১। রাউটার কেনার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে রাউটারের গতি এবং ব্যান্ডউইথ বিবেচনা করা। বেশি ব্যান্ডউইথের ইন্টারনেট ব্যবহার করার পাশাপাশি নেটওয়ার্কের সাথে যদি একাধিক ডিভাইস সংযুক্ত রাখতে চান সেক্ষেত্রে উচ্চ ব্যান্ডউইথ ধারণ ক্ষমতা সম্পন্ন রাউটার নির্বাচন করা উচিত।

 

২। সাধারণ ইন্টারনেট সংযোগে কমপক্ষে ৩০০ এমবিপিএস এবং ভারী ইন্টারনেট সংযোগে ১ জিবিপিএস বা তার চেয়ে বেশি ব্যান্ডউইথ অফার করা রাউটার নির্বাচন করা উচিত।

 

৩। বর্তমানে বিডিতে সাশ্রয়ী দামে প্রায় সকল ব্র্যান্ডের ডুয়েল ব্যান্ড রাউটার পাওয়া যায়। আর ডুয়াল-ব্যান্ড রাউটার হচ্ছে মূলত ২.৪ গিগাহার্টজ এবং ৫ গিগাহার্টজ দুটি ভিন্ন ফ্রিকোয়েন্সিতে ব্যান্ডউইথ প্রদান করে।

 

৪।  ২.৪ গিগাহার্টজ ব্যান্ডে সাধারণত বেশি এরিয়া কভারেজ পাওয়া যাবে তবে গতি তুলনামূলক ভাবে ধীর হবে। অন্যদিকে, ৫ গিগাহার্টজ ব্যান্ডের সাহায্যে কভারেজ কম হলেও দ্রুত গতি পাওয়া যাবে।

 

৫। এছাড়াও ডুয়াল-ব্যান্ড রাউটার ব্যবহারে দুটি ব্যান্ডের মধ্যে সহজেই স্যুইচ করে প্রয়োজন অনুযায়ী সর্বোত্তম গতি এবং কভারেজ পাওয়া যাবে।

 

৬। রাউটার কেনার ক্ষেত্রে রাউটারের কভারেজ এরিয়া যাচাই করা আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়। বাসা, বাড়ি বা অফিস কিংবা ব্যবসায়িক প্রতিষ্ঠানে শক্তিশালী এবং স্থিতিশীল ওয়াইফাই সংকেত পাওয়ার জন্য বিস্তৃত পরিসরে কভারেজ প্রদানের সক্ষমতা সম্পন্ন রাউটার নির্বাচন করতে হবে৷

 

৭।  রাউটার কেনার আগে বিস্তৃত কভারেজ সম্পন্ন এবং স্থিতীশীল সংকেত প্রদানের জন্য একাধিক অ্যান্টেনা রয়েছে এমন রাউটার নির্বাচন করা উচিত।

 

৮। বড় অফিস বিল্ডিং বা বহুতল বাড়িতে নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সেবা পাওয়ার জন্য মান সম্পন্ন ওয়াই-ফাই রাউটার বিবেচনা করা উচিত। আর এক্ষেত্রে ওয়াইড এরিয়া ওয়াইফাই রাউটার বিবেচনা করা উত্তম, কারণ এই ধরণের রাউটার বৃহত্তর এলাকা কভার করার পাশাপাশি একাধিক ফ্লোর এবং নির্দিষ্ট রুমে রুমে শক্তিশালী ওয়াই-ফাইi সংকেত প্রদান করে থাকে।

 

৯। এছাড়াও একাধিক অ্যান্টেনা, উন্নত সংকেত প্রদান এবং অন্যান্য উন্নত বৈশিষ্ট্য রয়েছে যা আপনার ব্যবহৃত স্থান জুড়ে শক্তিশালী এবং স্থিতিশীল ইন্টারনেট সংযোগের নিশ্চয়তা দিবে এমন রাউটার নির্বাচন করা উচিত।

 

১০। বর্তমানে বিডিতে প্রাপ্ত রাউটার গুলোতে ইন্টারনেট পরিষেবার গুণগত মান, ইন্টারনেট ট্রাফিক কন্ট্রোল, প্যাটারনাল সিকিউরিটি এবং এক্সেস পয়েন্ট সহ বিভিন্ন উন্নত ফিচার সরবারহ করে থাকে। যা মূলত আপনার ইন্টারনেট অভিজ্ঞতা বাড়াতে যথেষ্ট সহায়ক ভূমিকা পালন করবে। তাই রাউটার কেনার আগে প্রয়োজনীয় ফিচার যুক্ত রয়েছে কিনা তা ভালো ভাবে যাচাই করে নিতে হবে।  

 

উপরোক্ত টিপস সমূহ বিবেচনায় নিয়ে দ্রুত গতি সম্পন্ন, শক্তিশালী এবং প্রয়োজন অনুযায়ী যথেষ্ট কার্যকর রাউটারটি সংগ্রহ করতে পারেন। এছাড়াও, বাড়ির ব্যবহারকারীরা সাধারণত কম খরচে সবচেয়ে শক্তিশালী রাউটার পেতে চান তাই বিডিস্টল-এ রাউটারের দাম দেখুন।

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: July 03, 2023
Reviews (0) Write a Review