bdstall.com

২০২২ সালের সেরা ১০টি রাউটার

রাউটার হচ্ছে এমন এক ধরনের নেটওয়ার্কিং ডিভাইস যেটি মূলত হার্ডওয়্যার ও সফটওয়্যার এর সমন্বয়ে গঠিত। সহজ কথায় বলতে পারেন বর্তমানে নেটওয়ার্ক তৈরি করার কাজ করে থাকে রাউটার আর সহজে ইন্টারনেট ব্যবহারের জন্য ওয়াইফাই রাউটার অন্যতম। আর বাজারে রয়েছে বিভিন্ন ধরনের রাউটার তারমধ্যে ২০২২ সালের সেরা ১০টি রাউটার সম্বন্ধে আলোচনা করা হল। আর এই তারযুক্ত এবং তারবিহীন রাউটারগুলির দাম বিডিস্টল.কম থেকে দেখে নিতে পারেন।

 

Router

 


1. Netgear WNR614

ভালো স্পীড এর মধ্যে বাজেটের সেরা রাউটার নিতে চাইলে নেটগিয়ার WNR614 মডেলটি নিতে পারেন। এটিতে থাকছে 5dBi এর দুটি অ্যান্টেনা এবং ডাটা ট্রান্সমিশন রেট হচ্ছে ৩০০ এমবিপিএস। এ মডেলের একটি রাউটারের সাহায্যে সম্পূর্ণভাবে ভালোভাবে কভারেজ করা যাবে।

 

2. TP-Link TL-WR940N

টিপিলিঙ্ক TL-WR940N রাউটারটি 3T3R MIMO™ প্রযুক্তির ব্যবহার করে ফলে উন্নত ওয়্যারলেস নেটওয়ার্ক তৈরি করে। এটির সৰ্বোচ্চ গতি ৪৫০ এমবিপিএস তাই এটি দিয়ে সহজে এইচডি ভিডিও, ভিওআইপি এবং অনলাইন গেমিং সহজে করা যায়। নিরাপত্তা নিচ্ছিত করার জন্য আছে ডাব্লিউপিএস প্রযুক্তি যার সাহায্যে এক ক্লিকেই রাউটারকে নেটওয়ার্ক থেকে বিছিন্ন করা যায়। রাউটারটির সাথে আছে ৩ টি অ্যান্টেনা।

 

3. Asus RT-N12+

বেস্ট ১০ টি রাউটার এর লিস্টে ৩ নাম্বার অবস্থানে রয়েছে আসুস ব্রান্ডের RT-N12+ মডলের রাউটারটি। আসুস ব্র্যান্ড এর মধ্যে এই মডেলের রাউটারটি অল্প দামের মধ্যে ভালো সার্ভিস প্রদান করে। রাউটারটিতে 2T2R MIMO প্রযুক্তি এবং দুটি 5dBi হাই গেইন অ্যান্টেনা রয়েছে যাতে আছে উন্নত ওয়্যারলেস কর্মক্ষমতা ফলে বিশাল এলাকা জুড়ে কভার করতে পারে এবং ডাটা ট্রান্সমিশন রেট ৩০০ এমবিপিএস।


 
4. Tenda AC10 AC1200 Dual Band

Tenda AC10 AC1200 রাউটারটি হচ্ছে একটি স্মার্ট রাউটার। এটি দিয়ে একসাথে দুই ব্যান্ড চালান যায়। এটি দেখতে অন্যান্য রাউটারের চেয়ে ভাল। এর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে খুব সহজে রাউটারকে সেটাপ করে নেওয়া যায়। এই রাউটারে রয়েছে ১২০০ এমবিপিএস ডুয়াল-ব্যান্ড স্পিড এবং ৪ x ৫ dBi এক্সটার্নাল ডুয়াল-ব্যান্ড অ্যান্টেনা। ডুয়েল ব্যান্ডের কারণে রাউটারটি দিয়ে অনেক ব্যবহারকারী একসাথে ব্যবহার করতে পারবে।

 

5. TP-Link TL-WR845N

বাংলাদেশে টিপিলিঙ্ক রাউটার বেশ জনপ্রিয়, অনেকেই এই ব্র্যান্ড এর রাউটার ব্যবহার করে। টিপিলিঙ্ক TL-WR845N মডেলটি মুলত বাসা-বাড়ির জন্য উপযুক্ত একটি রাউটার। এর ওয়াইফাই স্পীড এবং ডাটা ট্রান্সমিশন রেট হচ্ছে ৩০০ এমবিপিএস। এটিতে তিনটি শক্তিশালী অমনি-ডিরেকশনাল এন্টেনা আছে।

 

 6. D-Link DIR-816

ডি-লিঙ্ক রাউটার বাংলাদেশে বেশ জনপ্রিয়। ডি-লিঙ্ক এর একটি জনপ্রিয় মডেল হচ্ছে ডিলিঙ্ক DIR-816। উচ্চ গতি সম্পন্ন এই রাউটারের মধ্যে ডুয়েল ব্যান্ডের সুবিধা রয়েছে। এর ডাটা ট্রান্সফার রেট হচ্ছে ৭৫০ এমবিপিএস এবং সাথে রয়েছে ৩টি এক্সটার্নাল এন্টেন।

 

7. Tenda F3

টেন্ডা ব্র্যান্ডের রাউটারগুলো পারফরমেন্স এর দিক থেকে অনেক ভালো। টেন্ডা F3 রাউটার এর সাথে থাকছে 5dbi এর ৩টি অ্যান্টেনা। এই রাউটারটির ডাটা ট্রান্সফার রেট হচ্ছে ৩০০ এমবিপিএস। বাসা-বাড়ী বা ছোট অফিসের জন্য এই রাউটারটি অনেক দিন ভাল পারফরমেন্স দেয়। এর রেঞ্জ হচ্ছে ২০০ স্কয়ার মিটার।

 

8. Xiaomi Mi 4C

কম দামের ভিতরে ৪ অ্যান্টেনা বিশিষ্ট রাউটার কিনতে হলে সবচেয়ে ভাল হচ্ছে Xiaomi Mi 4C। এটিতে আছে ৪ টি 5dBi অ্যান্টেনা এবং ইন্টারনেট ট্রান্সমিশন রেট ৩০০ এমবিপিএস।

 

9. Toto Link N300RT 

বাজেটের মধ্যে একটু ভালো রাউটার কিনতে চাইলে টোটোলিঙ্ক বেশ ভাল। এতে থাকছে ৫dBi এর ২টি অ্যান্টেনা এবং এর ডাটা ট্রান্সফার রেট হচ্ছে ৩০০।

 

10. Mercusys MW305R

২০২২ সালের সবচেয়ে ভাল ১০টি রাউটার এর মধ্যে একটি Mercusys MW305R রাউটারটি। এই রাউটার সেটাপ করা অনেক সহজ ফলে যেকোন ব্যবহারকারী সহজেই সেটআপ করে নিতে পারে। এই রাউটারে রয়েছে ৫ dbi এর ৩টি অ্যান্টেনা, অনেক ভাল কভারেজ, IPV4 এবং IPV6 প্রটোকল। ডাটা ট্রান্সমিশন রেট ৩০০ এমবিপিএস আর ১০০ মিটার পর্যন্ত এর রেঞ্জ।

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: January 25, 2022
Reviews (0) Write a Review