bdstall.com

ওয়াইফাই রাউটার কিভাবে সেট আপ করবেন?

দ্রুতগতিতে ব্রাউজিং, গেমিং এবং স্ট্রিমিং এর ক্ষেত্রে নির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগ স্থাপনের জন্য অপরিহার্য ডিভাইস হচ্ছে ওয়াইফাই রাউটার। ওয়াইফাই রাউটার ব্যবহারের ক্ষেত্রে রাউটার সেট আপ সম্পর্কে ধারণা রাখা জুরুরি। চলুন তাহলে, পূর্ব অভিজ্ঞতা ছাড়াই কিভাবে একজন পেশাদারের মত ওয়াইফাই রাউটার সেট আপ করা যায়, সম্পর্কে জেনে নেওয়া যাক।

 

ওয়াইফাই রাউটার কিভাবে সেট আপ করবেন?

 

ওয়াফাই রাউটার সেট আপ করার আগে অবশ্যই একটি রাউটার কিনতে হবে। বর্তমানে, আমাদের দেশে জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস বিডিস্টল.কম থেকে টিপি লিংক, টেন্ডা, ডি-লিংক, নেটগিয়ার, নেটিস, মাইক্রোটিক এবং সিসকো সহ বিভিন্ন ব্র্যান্ডের রাউটার এর দাম যাচাই করে সংগ্রহ করতে পারেন।

 

১। রাউটার কেনার পর নির্দিষ্ট জায়গায় সেট আপ করার আগে ওয়াইফাই রাউটার, পাওয়ার অ্যাডাপ্টার, ইথারনেট ক্যাবল, ওয়াইফাই ব্যবহার উপযোগী কম্পিউটার বা মোবাইল ডিভাইস যথাযথ রয়েছে কিনা তা যাচাই করতে হবে।

 

২। ওয়াইফাই রাউটারটি সেট আপ করার ক্ষেত্রে অবশ্যই একটি আদর্শ স্থান বিবেচনা করতে হবে। বিশেষ করে বাসা-বাড়ি, অফিস এর মিড জোন কিংবা সেন্ট্রাল পজিশনে সেট আপ করতে হবে। পাশাপাশি খেয়াল রাখতে হবে যেন দেয়াল, বড় আসবাব পত্র কিংবা ইলেকট্রনিক ডিভাইসের সাথে সিগন্যাল ট্রান্সফারে বাধাগ্রস্থ হবে না।

 

৩। পরবর্তীতে রাউটার সেট আপ এর পর ওয়ান পোর্টে নেটওয়ার্ক ক্যাবল সংযুক্ত করতে হবে।

 

৪। রাউটার কনফিগারেশনের জন্য ইথারনেট পোর্ট থেকে ইথারনেট ক্যাবল বা ওয়াইফাই সংযোগ করে কম্পিউটার বা মোবাইল ডিভাইসের সাথে কানেক্ট করতে হবে।

 

৫। কম্পিউটার বা মোবাইল থেকে ক্রোম, ফায়ারফক্স এর মত ব্রাউজার ওপেন করে এড্রেস বারে রাউটারের ডিফল্ট এড্রেস ১৯২.১৬৮.০.১ বা ১৯২.১৬৮.১.১ এর মাধ্যমে রাউটার ইন্টারফেস ওপেন করতে হবে।

 

৬। তবে, ব্র্যান্ড অনুযায়ী রাউটার ডিফল্ট এড্রেস ভিন্ন হয়ে থাকে। তাই, যেকোনো রাউটার কনফিগার করার আগে ম্যানুয়াল গাইড পড়ে নিতে হবে।

 

৭। ব্রাউজারে ডিফল্ট এড্রেস ওপেন করার পর ডিফল্ট ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে।

 

৮। রাউটারের ওয়েব ইন্টারফেস অ্যাক্সেস করার পর নেটওয়ার্ক সেটিংস কনফিগার করার ক্ষেত্রে ইন্টারনেট সরবারহকারীর থেকে প্রাপ্ত ইউজার আইডি এবং পাসওয়ার্ড বসাতে হবে।

 

৯। পরবর্তীতে ওয়াইফাই নেটওয়ার্ক সহজে শনাক্ত করার জন্য ওয়ারল্যাস সেটিংস এ গিয়ে ওয়াইফাই নেটওয়ার্ক এর নাম পরিবর্তন করতে হবে।

 

১০। ওয়াইফাই নেটওয়ার্ক নিরাপদ রাখতে পাসওয়ার্ড হিসেবে ছোট, বড় হাতের অক্ষর, সংখ্যা এবং সিম্বল ব্যবহার করতে হবে।

 

১১। রাউটার এর নিরাপত্তা প্রদানে উপযুক্ত প্রটোকল হিসেবে ডব্লিউপিএ২-পিএসকে(এইএস) সিলেক্ট করতে হবে। এই প্রটোকলটি ওয়াইফাই রাউটারের জন্য আদর্শ ও নিরাপদ প্রটোকল।

 

১২। এছাড়াও, আপনার ওয়াইফাই রাউটার অভিজ্ঞতা অপ্টিমাইজ করার ক্ষেত্রে রাউটারের সেটিংস কাস্টমাইজড করতে পারেন। পারিপার্শ্বিক অন্যান্য রাউটার সিগন্যাল যেন ইন্টারফেয়ার করতে না পারে, সেজন্য আপনার ওয়াইফাই রাউটারে অটোমেটিক চ্যানেল নির্বাচন চালু রাখতে পারেন। অথবা পরিবর্তন করে আপনার পছন্দ অনুযায়ী চ্যানেল নির্বাচন করতে পারেন।

 

১৩। নিজস্ব নেটওয়ার্ক গেস্টদের মধ্যে সরবারহ করতে না চাইলে আলাদা গেস্ট নেটওয়ার্ক তৈরি করতে পারেন।

 

১৪। এছাড়াও, নির্দিষ্ট প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে কিউওএস, প্যারেন্টাল কন্ট্রোল, পোর্ট ফরোয়ার্ডিং সহ  অন্যান্য সেটিংস পরিবর্তন করতে পারেন।

 

১৫। অবশেষে সেভ বাটন এ ক্লিক করে আপনি আপনার ওয়াইফাই রাউটার সঠিকভাবে সেট আপ করতে পারেন।

 

১৬। পরবর্তীতে আপনার ওয়াইফাই রাউটার সফল ভাবে সেট আপ হয়েছে কিনা তা যাচাই করার জন্য ইথারনেট ক্যাবল কিংবা ওয়াইফাই সংযোগ কম্পিউটার বা মোবাইল থেকে ডিসকানেক্ট করতে হবে। পরবর্তীতে আগের ইউজার নেম পাসওয়ার্ড ব্যবহার করে নতুন ওয়াইফাই নেটওয়ার্ক এর সাথে সংযোগ করতে হবে।

 

১৭। নতুন ওয়াইফাই সংযোগ করার পর মোবাইল বা কম্পিউটার থেকে ব্রাউজার ওপেন করে বিভিন্ন ওয়েবসাইট ব্রাউজ করে যাচাই করে নিতে পারেন।

 

১৮। যদি কখনো রাউটারের ফার্মওয়্যার আপডেট এর প্রয়োজন হয় সেক্ষেত্রে ব্র্যান্ড এর নিজস্ব ওয়েবসাইট থেকে নতুন আপডেট যাচাই করে নির্দেশনা দেখে আপডেট করতে পারেন। ফার্মওয়্যার আপডেটের ফলে রাউটারের কর্মক্ষমতা এবং নিরাপত্তা বৃদ্ধি পাবে।

 

উপরোক্ত ধাপ সমূহ অনুসরণ করে আপনি আপনার ওয়াইফাই রাউটার সফলভাবে সেট আপ করতে পারবেন এবং গতিশীল ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: November 22, 2023
Reviews (0) Write a Review