bdstall.com

কিভাবে ফটোকপির ব্যবসা শুরু করবেন?

ফটোকপিয়ার

বাংলাদেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করলে দেখা যায় যে শিক্ষিত মানুষের বেকারত্বের হার দিনে দিনে বেড়ে চলেছে। পর্যাপ্ত কর্মসংস্থানের সৃষ্টি না হওয়ায় আত্ম কর্মসংস্থান দিকে ঝুকছে তরুণরা। স্বল্প পরিমানে বিনিয়োগ করে সাবলম্বী হওয়ার সহজ একটি উপায় হচ্ছে ছোট স্টেনশনারী দোকানে ফটোকপিয়র ব্যবসা। নতুন অবস্থায় কিভাবে ফটোকপিয়ারের ব্যবসা শুরু করবেন এবং কোন বিষয়ে লক্ষ্য রাখতে হবে সে সম্পর্কে জেনে নেওয়া যাকঃ

 

স্থান নির্বাচন

ফটোকপির কাজের চাহিদা যেখানে বেশি সে জায়গাকে ব্যবসায়র জন্য নির্বাচন করতে হবে। যেমন শিক্ষা প্রতিষ্ঠান বা অফিস আছে এমন জায়গায় ব্যবসা শুরু করলে ব্যবসা বেশি লাভজনক হয়। ফলে ছোট ব্যবসাকে দ্রুত বড় করা সম্ভব হয়।  

 

ব্যবসা শুরু করতে কি কি প্রয়োজন হবে?

 

১। যেখানে বিদ্যুতের সংযোগ আছে এমন ঘর নির্বাচন করতে হবে। এর জন্য লক্ষ্য রাখতে হবে যে ২২০ ভোল্টের নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ পাওয়া যায়।

 

২। একটি অল্প দামের ফটোকপি মেশিন, আসবাবপত্র ও কাগজ - কালি কেনার জন্য মূলধন থাকতে হবে।

 

৩। দোকানের যে অংশে ফটোকপি মেশিন রাখা হবে সে স্থান উচু হতে হবে। উচু স্থান না হলে মেশিন রাখার জন্য একটি টেবিলের প্রয়োজন হবে।

 

৪। ফটোকপি মেশিন চালানো সম্পর্কে জানতে হবে। যদি এই মেশিন চালানোর ব্যাপারে নতুন হয়ে থাকেন তাহলে যেখান থেকে মেশিন ক্রয় করবেন সেখান থেকে প্রাথমিক চালনা শিখে নিতে পারবেন অথবা যারা বেশ কয়েক বছর ধরে মেশিনের ব্যবসা করে আসছেন এমন ব্যক্তির কাছ থেকে ৪-৫ দিনের প্রশিক্ষণ গ্রহণ করলে ভালো ধারণা হয়ে যাবে।

 

৫। বিনিয়গের আগে পরিকল্পনা করতে হবে যে এখান থেকে আপনার কি পরিমানে ক্রেতা পাবেন। এই সকল বিষয় বুঝে বিনিয়োগ করা ভালো।

 

৬। ফটোকপি মেশিন বিক্রয় কারি প্রতিষ্ঠান বা যেখান থেকে মেশিন কিনবেন সেখান থেকে বিনামূল্যে মেশিন পরিচালনা ও প্রাথমিক সমস্যার সমধান সম্পর্কে ব্যবহারিক জ্ঞান নিতে পারবেন।

 

৭। ব্যবসা শুরু করার পরে ফটোকপি মেশিনের ভালোভাবে রক্ষণাবেক্ষণ করতে হবে। এতে করে এক মেশিনে অনেকদিন পর্যন্ত ভালো সার্ভিস দিবে। প্রাথমিক ধারনা নিজেকেই নিতে হবে এবং সে অনুযায়ী কাজ করতে হবে। তবে জটিল কোন সমস্যা হলে নিজে চেষ্টা না করে প্রফেশনাল ফটোকপি মেরামত সারভিসের সেবা গ্রহন করুন।

 

৮। আর কোন মডেলের ফটোকপি মেশিন ভাল সেবা দেয় এটি জেনে নিন। আর সেই মডেলের মেশিনটি দিয়ে প্রতি পৃষ্ঠার কালির খরচ কত জেনে নিন। শুরুতে একটু বেশি টাকা লাগলেও পরবর্তীতে সাশ্রয়ী হবে।

 

৯। ফটোকপিয়ারের ডুপ্লেক্স ফিচারটি দোকানের জন্য ভাল কাজ করতে পারে তাই বাজেট একটু বেশি লাগলেও দ্রুত সেবা প্রদানে সহায়ক হবে।

 

১০। ভাল ব্রান্ড দেখে কিনুন। বর্তমানে কম দামের মধ্যে তোশিবা ব্রান্ডের ফটোকপি মেশিন বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয়।

 

১১। অনেক যায়গায় কালার কপির চাহিদা আছে। তাই এই বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখতে পারেন।

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: February 16, 2022
Reviews (0) Write a Review