bdstall.com

ফাস্ট এইড বক্সের গুরুত্ব ও সঠিক ব্যবহার

September 05, 2021

প্রাথমিক চিকিৎসার জন্য যে সকল উপকরণ ব্যবহার করা হয় সেকল উপকরণ রাখার জন্য যে নির্দিষ্ট বক্স থাকে তাকে ফাস্ট এইড বক্স বলে। এটি একটি অতীব গুরুত্বপূর্ণ বক্স হঠাৎ প্রয়োজন হলে এই বক্স হাতের কাছে থাকলে রোগীকে প্রাথমিক চিকিৎসা দিয়ে কিছুটা সামলানো যায়। এর জন্য ফাস্ট এইড বক্সে থাকা উপকরনের প্রাথমিক ধারণা থাকতে হবে যে কোন কাজের জন্য কোন উপকরণের বা উপাদানের প্রয়োজন? এটি প্রত্যেক স্কুল-কলেজ, অফিস-আদালত, কল-কারখানায়, বাসাবাড়িসহ সকল স্থানে ব্যবহার করা যায়। ফাস্ট এইড বক্সের মধ্যে যে সকল উপাদান থাকে তার সংক্ষিপ্ত বিবরণ হলঃ-   

 

  

জীবাণুমুক্ত গজ পিসঃ শরীরের কোন অংশ কেটে গেলে বা ক্ষত হলে সেখান থেকে রক্ত পড়া বন্ধ করে এবং জীবাণু সংক্রমণের হাত থেকে রক্ষা করে। শরীরের ক্ষতস্থান থেকে কোন তরল পদার্থ নিঃসৃত হলে তা শোষণ করে নেয় এবং বাহিরের ময়ালার হাত থেকে রক্ষা করে।

 

ব্যান্ডেজঃ শরীরের অতিরিক্ত রক্তপাত ও ড্রেসিংকৃত জায়গায় ভালোভাবে আটকে রাখার জন্য ব্যান্ডেজ ব্যবহার করা হয়।

 

লিউকোপ্লাস্টঃ ব্যান্ডেজকৃত ক্ষতের ওপর আটকানোর জন্য লিউকোপ্লাস্টের প্রয়োজন হয়।

 

অ্যান্টিসেপটিক ক্রিমঃ শরীরের ক্ষত স্থান পরিষ্কার করতে ও জীবাণুমুক্ত করতে অ্যান্টিসেপটিক ক্রিমের প্রয়োজন হয়। অ্যান্টিসেপটিক ক্রিমগুলো হলঃ স্যাভলন, ডেটল,  হাইড্রোজেন পারঅক্সাইড, পভিসেভ ক্রিম ইত্যাদি।

 

ট্যুইজারসঃ শরীর ক্ষতস্থান থেকে কাঁটা, পোকামাকড়ের শূল বা অন্য কোনো ক্ষুদ্র বস্তু ভিতরে থাকলে তা সেখান থেকে সরাতে ট্যুইজারস ব্যবহার করা হয়।

 

ক্রেপ ব্যান্ডেজঃ উপর থেকে কোন স্থান থেকে পরে গিয়ে বা শরীরের কোন স্থানে জোরে আঘাতের ফলে হাড় ফেটে গেলে বা কোথাও মচকে গেলে ক্রেপ ব্যান্ডেজ ব্যবহার করা হয়। ক্রেপ ব্যান্ডেজ শরীরের ব্যথা অনেকাংশে কমিয়ে ফেলে ও শরীরের ফোলা কমাতে পারে।

 

সেফটি পিনঃ শরীরের কাটা বা ক্ষত থেকে স্পিলিন্টার সরাতে ও ব্যান্ডেজকে জায়গামত  আটকাতে সেফটি পিন ব্যবহার করা হয়। সেফটিপিন তুলানা মূলক শক্ত, হালকা শরীরের জন্য নিরাপদ।

 

ব্যাথার ঔষধঃ প্রচন্ড ব্যাথা থাকলে তাৎক্ষণিকভাবে ব্যাথা কমানোর জন্য প্যারাসিটামল, এসিক্লোফেনাক বা আইবপ্রুফেন ব্যবহার করা যেতে পারে। 

 

বার্ন ক্রিমঃ শরীরের কোন অংশ পুড়ে গেলে সে পোড়া জায়গার ব্যথা কমাতে ও ঘা শুকাতে ব্যবহৃত হয় বার্ণ ক্রিম ব্যবহার করতে হয়। বর্তমানে যেসকল বার্ণ ক্রিম পাওয়া যায় তারমধ্যে বার্নল, ক্যালেন্ডুলা, আরটিকা ইউরেন্স বার্ন ক্রিম বা সিলভারজিন ক্রিম ইত্যাদি।

 

অ্যান্টিহিস্টামিনঃ সাধারণ ফ্লু সর্দি, কাশি, চুলকানি ও পোকার কামড়ের জন্য হিস্টাসিন, ফেক্সোফেনাডিন ইত্যাদি ঔষধ ব্যবহার করতে হয়।

 

খাবার স্যালাইনঃ অনেক সময় শরীরে পানির শূন্যতা দেখা দিলে তাৎক্ষণিক ভাবে খাবার স্যালাইন পানিতে মিশিয়ে খেলে এর ঘাটতি কিছুটা পূরন হয়।  

 

ফাস্ট এইড বক্সের বর্তমান দাম জানতে ভিজিট করুন বিডিস্টল.কম ওয়েবসাইটটি।  

 

 

Reviews (0) Write a Review