bdstall.com

বাড়িয়ে নিন আপনার ওয়াই-ফাই রাউটারের গতি

ওয়াই-ফাই রাউটার থেকে অনেক সময়ই পর্যাপ্ত গতির ইন্টারনেট পাওয়া যায়না। এর বিভিন্ন কারন থাকতে পারে। তবে অনেক সময় ছোট ছোট কিছু ভুলের জন্যও ইন্টারনেটের গতি ধীর হয়ে পড়ে। নিচে দেখে নিন কিভাবে আপনার ঘরের রাউটারের ইন্টারনেট স্পীড বাড়াবেনঃ

 

১। আধুনিক ওয়াই-ফাই প্রযুক্তি ব্যবহারঃ ইন্টারনেট স্পীড বেশি পাওয়ার একটি অন্যতম শর্ত হচ্ছে আধুনিক হার্ডওয়্যার ব্যবহার করা। ওয়্যারলেস এ, বি, জি এবং এন হল পুরনো ওয়্যারলেস প্রযুক্তি যেখানে ওয়্যারলেস এসি হল অত্যাধুনিক ওয়্যারলেস প্রযুক্তি। যদি আপনি ক্রোমকাস্ট কিংবা স্মার্টফোনে এইচডি ভিডিও স্ট্রিমিং করে থাকেন তাহলে এটি ওয়্যারলেস এসি প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে খুব তাড়াতাড়ি ডাটা ট্রান্সফার করে বাফার না করেই ভিডিও স্ট্রিমিং করতে পারবে যা ওয়্যারলেস এন প্রযুক্তির একটি ডিভাইস করতে পারবে না। কাজেই সর্বশেষ আবিষ্কৃত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আপনি ওয়াই-ফাই-এর পূর্ণ স্পীড পাবেন।

২। সঠিক স্থানে রাউটার স্থাপনঃ ওয়াই-ফাই রাউটার সব সময় ঘরের মাঝামাঝি কোন জায়গায় রাখুন। এতে করে সিগন্যাল ঘরের চারদিকে সমানভাবে ছড়িয়ে যাবে এবং ঘরের সব প্রান্ত থেকেই সমান স্পীড পাওয়া যাবে। 

 

ওয়্যারলেস রাউটারের মূল্য তালিকা
 

৩। অন্যান্য ডিভাইস থেকে দূরত্বঃ বাসায় কর্ডলেস টেলিফোন, মাইক্রোওয়েভ কিংবা অন্যান্য ওয়্যারলেস ডিভাইসগুলো রাউটারের খুব কাছাকাছি থাকলে রাউটারের সিগন্যালে ব্যাঘাত ঘটে এবং ইন্টারনেটের গতি হ্রাস পায়। এ সমস্যা সমাধানে আপনি ডুয়াল ব্যান্ডের রাউটার কিনতে পারেন। তবে নতুন রাউটার কিনতে না চাইলে অন্যান্য ওয়্যারলেস ডিভাইসগুলো রাউটার থেকে কিছুটা দূরে রাখুন। 

৪। অধিক নিরাপত্তা ব্যবস্থাঃ আপনার রাউটারে পাসওয়ার্ড দিয়ে রাখুন যাতে যে কেউ চাইলেই কানেক্ট হতে না পারে। কারন অনেক বেশি ডিভাইস কানেক্টেড হলেও ইন্টারনেটের গতি কমে যায়। রাউটারকে আরো বেশি নিরাপদ রাখতে আপনার এসএসআইডি হাইড করে রাখতে পারেন। আপনার রাউটারের ফার্মওয়্যার সেটিং থেকেই এটি করতে পারবেন। এসএসআইডি হাইড করে রাখলে আপনার রাউটারকে অটোমেটিক কেউ দেখতে পারবে না। এজন্য তাকে ম্যানুয়ালি টাইপ করে কানেক্টেড হতে হবে।

 

ওয়্যারলেস এক্সেস পয়েন্টের মূল্য তালিকা

 

৫। ব্যান্ডউইথ কন্ট্রোলঃ আপনার রাউটারে কানেক্টেড আছেন এমন কেউ যদি নিয়মিত অনলাইনে গেম খেলা, ভিডিও দেখা, ভিডিও চ্যাট করা কিংবা ডাউনলোড করে থাকেন তাহলেও অন্যান্য ইউজারের ইন্টারনেটের গতিও ধীর হয়ে যায়। এক্ষেত্রে আপনি রাউটারের সেটিং থেকে ব্যান্ডউইথ কন্ট্রোল অপশনটি ব্যবহার করে কোন কোন ইউজার কতটুকু ব্যান্ডউইথ ব্যবহার করতে পারবেন তা সেট করে দিতে পারবেন। এতে করে ওই সকল ইউজার অতিরিক্ত ব্যান্ডউইথ ব্যবহারের মাধ্যমে আপনার ইন্টারনেটের গতি হ্রাস করার কোন সুযোগই পাবেন না।

 

৬। রেঞ্জ এক্সটেন্ডার ব্যবহারঃ উপরের এই কাজগুলো করার পরও যদি আপনার ইন্টারনেটের গতি ধীর থাকে, তাহলে রেঞ্জ এক্সটেন্ডার ডিভাইসের মাধ্যমে আপনার ইন্টারনেটের গতি কিছুটা বাড়িয়ে নিতে পারেন। রেঞ্জ এক্সটেন্ডার সাধারণত কিছুটা নির্দিষ্ট দূরত্বের পর রাউটারের সিগন্যালকে এমপ্লিফাই করে সিগন্যাল কিছুটা বাড়িয়ে দেয় যা ইন্টারনেটের গতি বৃদ্ধিতে সহায়তা করে। 

 

ওয়্যারলেস রেঞ্জ এক্সটেন্ডারের মূল্য তালিকা

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: September 20, 2017
Reviews (0) Write a Review