bdstall.com

অনলাইন নাকি অফলাইন ইউপিএস - কোনটি কিনবেন?

May 26, 2022

বর্তমান সময়ে আমাদের মধ্যে অধিকাংশ মানুষ UPS এর সাথে পরিচিত। কেননা, আমাদের বাংলাদেশে লোডশেডিং হলো খুব পরিচিত একটি বিষয়। আর আমাদের ব্যবহার করা কম্পিউটার ডিভাইস গুলো লোডশেডিং এর কারনে সঠিকভাবে Shutdown হতে পারে না। আর এইজন্য সেই কম্পিউটার ডিভাইস গুলোর অভ্যন্তরীন নানা ধরনের সমস্যা হয়ে থাকে। যেমন, কোনো একটি কম্পিউটার ডিভাইস যদি প্রোপারলি বন্ধ হতে না পারে। তাহলে সেই কম্পিউটারের ডিভাইসগুলো অনেক ক্ষতির সম্মুখীন হয়। আর এই সময়ে মূলত UPS এর প্রয়োজন হয়ে থাকে।

 

 

ইউপিএস কি?

 

UPS শব্দটির ফুল মিনিং হলো, Uninterruptible Power Supply. এটি হলো এমন এক ধরনের বিশেষ ইলেকট্রিক্যাল ডিভাইস। যেখানে স্বল্প কিছু সময়ের জন্য বিদ্যুৎ কে সঞ্চয় করে রাখা যায়। এবং পরবর্তী সময়ে সেই সঞ্চয় করা বিদ্যুৎ কে Backup Power হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। যখন বিদ্যুৎ চলে যায়, তখন UPS এর মধ্যে থাকা Backup Power এর সাহায্য সেই কম্পিউটার ডিভাইস কে কিছু সময়ের জন্য চালু রাখা যায়। এর জন্য মূলত বসতবাড়ি থেকে শুরু করে অফিস আদালতে ইউপিএস ব্যবহার করা হয়।

 

ইউপিএস (UPS) এর কাজ কি?

 

ইউপিএস সম্পর্কে আমরা অধিকাংশ মানুষ জানলেও অনলাইন ইউপিএস এবং অফলাইন ইউপিএস কি, সে সম্পর্কে আমাদের তেমন ধারনা নাও থাকতে পারে। একটি UPS এর মধ্যে স্বল্প পরিমানে বিদ্যুৎ সঞ্চয় করে রাখা যায়। বিদ্যুৎ এর সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে সাথে সাথে ডিভাইসে বিদ্যুৎ সরবরাহ করে ডিভাইস কে চালু রাখাই ইউপিএস অন্যতম ও প্রধান কাজ।   

 

ইউপিএস এর দামঃ

 

অফলাইন ইউপিএস অনেক সস্তা এবং বেশিরভাগই সাধারণ ব্যাকআপের জন্য ব্যবহৃত হয়। অনলাইন ইউপিএস এর উচ্চ-মানের সেবার জন্য সামান্য ব্যয়বহুল। ইউপিএস এর দাম বিডিস্টল.কম এর ওয়েবসাইট থেকে যাচাই করা যাবে।

 

ইউপিএস এর প্রকারভেদ

 

প্রধানত ২ ধরনের ইউপিএস বর্তমান বাজারে দেখতে পাওয়া যায়।

১। অনলাইন ইউপিএস

২। অফলাইন ইউপিএস

 

অনলাইন ইউপিএস কি?

অনলাইন ইউপিএস হচ্ছে যেসব ইউপিএস এর মধ্যে ডাবল কনভার্সন পদ্ধতি ব্যবহার করা হয়ে থাকে এবং যে UPS গুলো DC Voltage কে AC Voltage এ রুপান্তর করে থাকে। এবং পুনরায় ইনভার্টিং এর সাহায্য এসি ভোল্টেজ কে ডিসি ভোল্টেজ এ রুপান্তর করা হয় সেই সব ইউপিএস কে অনলাইন ইউপিএস বলে। 

 

অনলাইন ইউপিএস এর কার্যকারিতাঃ

 

Online UPS গুলোর মধ্যে কোনো প্রকার আউটপুট এর মধ্যে মূল শক্তি সংযোগ থাকে না। একটি ইউপিএস দিয়ে ডাবল কনভার্সন ও ইনভার্টিং এর কাজ করা যায়। যে কারনে এই Online UPS কে ডাবল রুপান্তর ইউপিএস বলা হয়ে থাকে। অনলাইন ইউপিএস গুলো মূলত ৫ মিনিট থেকে শুরু করে ২ ঘন্টা অবধি বিদ্যুৎ কে সরবরাহ করার ক্ষমতা রয়েছে।

 

 

 

 

অফলাইন ইউপিএস কি?

 

যে সকল ইউপিএস গুলোর ব্যাটারি অপারেশন লোডের সাথে সংযুক্ত থাকে না। অর্থ্যাৎ, অফ লাইন অবস্থায় থাকার পরে মেইন পাওয়ার এর মধ্যে দিয়ে যায় এই ধরনের ইউপিএসকে অফলাইন ইউপিএস বলে।

 

অনলাইন ইউপিএস এর কার্যকারিতা

 

অফলাইন ইউপিএস গুলোর মধ্যে যে মূল শক্তি রয়েছে তা একটি স্ট্যাটিক Transformer Switch এর মধ্যে সরাসরি ভাবে লোড এর Output এর সাথে সংযুক্ত হয়ে থাকে। যা সাধারন অবস্থায় অন হয়ে থাকে। আর যখন এই পদ্ধতিতে মূল শক্তি উপলব্ধ হয়। তখন সেই ব্যাকআপ ব্যাটারি একটি Charger Unit এর মাধ্যমে ডিসি দ্বারা Charge করা হয়ে থাকে।

 

অনলাইন ইউপিএস ও অফলাইন ইউপিএস এর পার্থক্য

 

উপরোক্ত বিষয় গুলোর পাশাপাশি অনলাইন ও অফলাইন ইউপিএস এর পার্থক্য সম্পর্কে আরো কিছু তথ্য জানা জরুরী। নিম্নে অনলাইন ইউপিএস ও অফলাইন ইউপিএস এর মধ্যে পার্থক্য সম্পর্কে জেনে নেয়া যাক। 

 

1. Online UPS এর দাম কিছুটা বেশি হয়। অপরদিকে Offline UPS এর দাম তুলনামূলক ভাবে কম হয়ে থাকে। 

 

2. Online UPS যখন এসি মোড থেকে ডিসি মোড এ যায় তখন অনলাইন ইউপিএস কোনো ধরনের সময়ের প্রয়োজন হয় না। কিন্তু Offline UPS এর দিকে লক্ষ্য করলে দেখা যায় যে অফলাইন ইউপিএস AC Mode থেকে DC Mode এ যাওয়ার সময় কয়েক মিলি সেকেন্ড সময় নেয়।

 

3. অনলাইন ইউপিএস এর মধ্যে ব্যাটারির মাধ্যমে বিদ্যুৎ প্রবাহ হয়ে থাকে। তাই কম্পিউটার চলমান থাকা অবস্থায় অনলাইন ইউপিএস এর ব্যাটারি চার্জ হয়। অপরদিকে অফলাইন ইউপিএস মূলত কারেন্ট প্রবাহের মাধ্যমে কোনো একটি পিসি তে Power Supply দিয়ে থাকে। যার কারনে Invert করার জন্য কিছু সময় এর প্রয়োজন হয়ে থাকে।

 

4. Online UPS এর মধ্যে বিশেষ এক ধরনের Firewall ব্যবহার করা কয়ে থাকে। যে কারনে Voltage UP/Down করলেও পিসির মধ্যে এর কোনো প্রভাব পড়ে না। কিন্তু অফলাইন ইউপিএস এর মধ্যে সেরকম কোনো Firewall দেওয়া থাকে না।

 

Reviews (0) Write a Review