bdstall.com

ডোমেইন নেম কি ? ডোমেইন নেম সিস্টেম এর কিছু তথ্য

ডোমেন নেম বলতে মূলত কোন ওয়েবসাইটের নামকেই বুঝায়। যেমন bdstall.com এই ডোমেন নেম ক্লায়েন্ট কম্পিউটারকে ওয়েব সার্ভারের সাথে সংযোগ স্থাপন করতে সাহায্য করে।

 

পৃথিবীর প্রতিটি ওয়েবসাইটের একটি নিজস্ব আইপি (IP) অ্যাড্রেস থাকে এবং ১১১.২২.৩৩৩.৪৪ রকম হয়ে থাকে। যা ইউজারের পক্ষে মনে রাখা বেশ কষ্টসাধ্য কিন্তু এটার বদলে ডোমেইন নেইম (bdstall.com)  মনে রাখা অনেক সহজ। আর ডোমেন নেইম সিস্টেম বা DNS পদ্ধতি এই কাজটাই করে, কোন ওয়েবসাইটের ডোমেইন নেমকে IP নাম্বারে পরিণত করে সার্ভারের সাথে সংযোগ স্থাপন করে। কারণ আইপি (IP) ছাড়া তথ্য আদান প্রদান করা সম্ভব নয়।

 

ডোমেন নেমের ২টি অংশ থাকেঃ

 

    ১। রুট লেভেল বা টপ লেভেল
    ২। সেকেন্ড লেভেল

 

রুট লেভেলঃ রুট লেভেল বা টপ লেভেল দ্বারা ডোমেনের ধরণ বুঝা যায়। ডট এর পর শেষ অংশটিকে টপ লেভেল ডোমেন বলা হয়। টপ লেভেল ডোমেইনকে আবার দু ভাগে ভাগ করা যায় । যথা : জেনেরিক ও কান্ট্রি। যেমন - জেনেরিক ডোমেইন হল .com এবং কান্ট্রি ডোমেইন হল .com.bd

 

সেকেন্ডে লেভেলঃ এই লেভেলে কোনো ডোমেইনের পরিচিতমূলক নাম থাকে । যেমন : Bdstall , Bbc, Cnn, Facebook ইত্যাদি।

 

ডোমেন নেইমের দুটি অংশ পৃথক করার জন্য ডট চিহ্ন ব্যবহার করা হয়। ডোমেনই নেইম নিয়ন্ত্রকারী প্রতিষ্ঠান হলো ICANN (Inter Corporation for Assigned Names and Numbers) । ডোমেইন নেইম কখনো ডুপ্লিকেট হয় না অর্থাৎ সারাবিশ্বে উইনিক।

 

একটি ডোমেনই কিনার সময় যে যে বিষয়গুলো দরকার হয়

 

১/ ডোমেইন নেইম খালি আছে কিনা সেটা যাচাই করাঃ ডোমেইন নেইম কখনো ডুপ্লিকেট হয় না তাই ডোমেন কেনার আগে অবশ্যই সেই নামে কোণ ডোমেন আছে কিনা সেটা চেক করে নেওয়া। ডোমেন নেম খালি পেলেই কেবল সেই নামে ডোমেন আপনি কিনতে পারবেন।

 

২/ বিশ্বস্ত প্রতিষ্ঠান থেকে ডোমেন নেওয়াঃ যাদের কাছ থেকে ডোমেন কিনতে চাচ্ছেন তারা বিশ্বস্ত কিনা সেটা যাচাই করুন কারণ ডোমেন কিনে প্রতারিত হওয়ার ঘটনা এখন অহরহ।

 

৩/ কন্ট্রোল প্যানেল সহ ডোমেন কিনাঃ ডোমেইন কিনার আগে অবশ্যই সিউর হয়ে নিন যে তারা আপনাকে ডোমেইনের কন্ট্রোল প্যানেল দিবে কিনা। এটা খুবই গুরুত্বপূর্ণ।

 

৪/ সঠিক দাম নিশ্চিত করুনঃ খুব কম দামে ডোমেন কিনা থেকে বিরত থাকুন আবার খুব বেশি দামেও ডোমেন কিনার দরকার নেই সঠিক দামে ডোমেন কিনার চেষ্টা করুন। একটি ডোমেইনের দাম সাধারণত ১০-১২ ডলার এর মধ্যেই হয়ে থাকে যা বাংলাদেশী টাকায় ৮০০ থেকে ১০০০টাকার।

 

৫/ .Com ডোমেন কে প্রাধান্য দিনঃ পৃথিবীতে এখনো এমন অনেক মানুষ রয়েছে যারা জানেই না যে .Com ছাড়া আর কোন ডোমেনই আছে কিনা তাই .Com কে আগে প্রাধান্য দিন তারপর না হলে অন্য ডোমেন বাছাই করতে পারেন।


কন্ট্রোল প্যানেল সহ ডোমেনই কিনতে এখানে দেখতে পারেন

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: November 08, 2019
Reviews (0) Write a Review