bdstall.com

মাধবকুণ্ড জলপ্রপাত

বাংলাদেশ সবুজ এবং প্রাকৃতিক সৌন্দর্যের দেশ। তার প্রাকৃতিক সৌন্দর্যের অনেক বৈশিষ্ট্য আছে। এই বৈশিষ্ট্যগুলোর মধ্যে জলপ্রপাত অনেক আশ্চর্যজনক এবং উত্তেজনাপূর্ণ। বাংলাদেশের সবচেয়ে সুন্দর ও আকর্ষণীয় জলপ্রপাতগুলোর মধ্যে মাধবকুণ্ড অন্যতম। এটি বাংলাদেশের সবচেয়ে বড় জলপ্রপাত। প্রায় ২০০ ফুট বা ৬১ মিটার উঁচু জলপ্রপাত মাধবকুন্ড,  বাংলাদেশে অন্যতম আকর্ষণীয় পর্যটনকেন্দ্র। প্রতিদিন সারা দেশ থেকে প্রচুর পরিমাণ পর্যটক ও পিকনিক দলগুলো উপভোগ ও বিনোদনের জন্য এখানে আসে। ২০০ ফুট উচ্চতা থেকে লক্ষাধিক টন পানির পতন যে কারো মনে অসাধারণ অনুভূতি সৃষ্টি করবে। বড় গাছ, কালো পাথর, অসীম সবুজ গাছ এবং জলপ্রপাতের মনোমুগ্ধকর শব্দ জায়গাটিকে আশ্চর্যজনক আকৃতি প্রদান করে।

ঘন সবুজ পাহাড়ের মাধবকুণ্ড একটি আদর্শ পর্যটন স্থান। মাধবকুণ্ড যাত্রা খুবই রোমাঞ্চকর। চা বাগানের সবুজাভ সৌন্দর্য, পাহাড় এবং পাহাড়ের আঁকাবাঁকা রাস্তা পর্যটকদের যাত্রা পথকে আরও রোমাঞ্চকর করে তোলে। বর্ষাকালে পানির পরিমাণ ব্যাপক হয়। ভাগ্য ভালো হলে বৃষ্টির সময়ে জলপ্রপাতের উপর থেকে একাধিক পানি প্রবাহ লক্ষ্য করা যায়। বর্ষাকালে পানি পতনের নিচে যাওয়ার অনুমুতি দেয়া হয়না। কারন এই সময়ে পানির প্রচণ্ড বেগ কাওকে মেরে ফেলার জন্য যথেষ্ট এবং মাঝে মাঝে পানির সাথে পাথর ও পরে। পুলিশ ও অন্যান্য নিরাপত্তা রক্ষীরা সবসময় জলপ্রপাত টহল দেয়।

সবচেয়ে হৃদয় স্পর্শ এবং আশ্চর্যজনক অভিজ্ঞতা হচ্ছে মাধবকুণ্ডে যাত্রা। রাবার ও লেবু চাষ অসাধারণ অনুভূতির সঙ্গে পর্যটকদের চোখ পূর্ণ করে। খুব কাছেই রয়েছে উপজাতি গ্রাম এবং উপজাতি জীবন উপভোগ করার জন্য এটি একটি উত্তম জায়গা। ইকো পার্কের গেটের সামনে অনেকগুলো ছোট দোকান রয়েছে। দোকানগুলোতে উপজাতিদের তৈরি ব্যয়বহুল জিনিসপত্র পাওয়া যায়।

অবস্থান

বারোলেখা উপজেলা, মৌলভীবাজার, সিলেট

আবহাওয়া

পর্যটকরা নভেম্বর থেকে মার্চের মাজামাঝি সময়ে মাধবকুণ্ড পরিদর্শন করতে পারে কারন এসময়ে আবহাওয়া খুবই ঠাণ্ডা এবং বৃষ্টিও পরিমাণে কম হয়।

কিভাবে যাবেন

প্রথমে সিলেট থেকে বাসে করে বারোলেখায় যেতে হবে। সময় লাগবে ২ ঘণ্টা। বারোলেখা থেকে অটো রিক্সার মাধ্যমে ইকো পার্ক গেটে যেতে হবে। কিন্তু ট্রেনে গেলে কুলাউরা স্টেশনে নেমে যেতে হবে। তারপর সেখান থেকে ১ ঘণ্টায় মাইক্রোবাস বা মিনিবাসের মাধ্যমে মাধবকুণ্ডে যাওয়া যায়। ইকো পার্ক থেকে ১০ মিনিট হেটে গেলে জলপ্রপাতটি চোখে পরবে।

কোথায় থাকবেন

মাধবকুণ্ডের ইকো পার্কে পর্যটন মোটেল রয়েছে। এখানে চমৎকার খাবার পাওয়া যায়। দাম বেশি হলেও খেতে অসাধারণ। এখানে রাম কলা ও আরও অন্যান্য আঞ্চলিক ফল পাওয়া যায়। তাছাড়া শ্রীমঙ্গলে অনেক হোটেল ও রেস্ট-হাউস আছে।

প্রবেশ ফি

১০ টাকা (ইকো পার্ক গেট)

আনুষঙ্গিক জিনিসপত্র

গোসল করতে চাইলে অবশ্যই সাঁতারের পোশাক নিতে হবে।

 

   

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: February 15, 2016
Reviews (0) Write a Review