bdstall.com

ফটোকপি মেশিন রিভিউ

যে কোন ধরনের ডকুমেন্টের একাধিক হার্ড কপি তৈরি করে ফেলার জন্য ফটো কপিয়ারের বিকল্প নেই। শুধু মাত্র ছোট ব্যবসার জন্যই নয় বর্তমানে অফিস আদালত, স্কুল, কলেজ, ব্যাংক ও বীমা প্রতিষ্ঠানে প্রচুর পরিমাণে ফটোকপি মেশিন এর ব্যবহার হয়ে থাকে। তাই অনেকেই তার প্রতিষ্ঠান কিংবা ব্যক্তিগত ব্যবসায় ব্যবহারের জন্য ফটোকপিয়ার ক্রয় করতে চান। বর্তমানে অনেক মডেলের ফটোকপি মেশিন আছে যা অল্প দামে পাওয়া যায়। আসুন জেনে নেই ফটোকপিয়ারের কিছু মডেল সম্পর্কে।

 

 

 

১। Toshiba e-Studio 2523A Photocopier : এই মডেলের ফটোকপিয়ারটি মূলত সাশ্রয়ী মূল্যের সাথে ছোট অফিস এবং ক্ষুদ্র ব্যবসার জন্য সবচেয়ে উপযোগী। Toshiba 2523A Photocopier বাংলাদেশে খুবই জনপ্রিয় একটি মডেল এটি। মেশিনটি ব্যবহার করা এবং ইন্সটল করা খুব সহজ এবং কর্মদক্ষতার দিক থেকেও এটি বেশ ভালো। প্রতি মিনিটে ২৫টি পেজ ফটোকপি করতে পারে এবং সর্বোচ্চ এ৩ আকারের পেজ পর্যন্ত কপি করা যায়। শক্তিশালী এবং বহুল ব্যবহারিত ইউএসবি ২.০ দিয়ে এটিকে অন্যান্য ডিভাইসের সাথে সংযুক্ত করতে পারবেন। এছাড়াও ২৫ % থেকে ৪০০% পর্যন্ত জুম নিশ্চিত করতে পারে। ডিভাইসটি ওয়ার্মআপ সময় নিবে মাত্র ২০ সেকেন্ড এবং বাকি কপিগুলো মাত্র ৬. ৪ সেকেন্ডের মধ্যে দিতে সক্ষম। এই ফটোকপিয়ারটির বিশেষ বৈশিষ্ট হলো এটি দ্বারা ছোট ছোট ডকুমেন্ট সহজেই কপি করা যায় এছাড়াও কিছু মাল্টি ফাংশন ডিজিটাল ফরমেট যেমন:- PDL, GDI, TIFF, PDF, ও JPG ইত্যাদি ফরমেটের ফাইলগুলোও সহজে কপি করা যাবে। যন্ত্রটির আকৃতি ৫৭৫ × ৫৪০ × ৪০২ মিলিমিটার।

 

 

 

 

 

২। Toshiba E-Studio 2523AD Multifunctional Photocopier: অল্প বাজেটের মধ্যে ক্লাসিক সংস্করণ ডুপ্লেক্স মাল্টি -ফাংশনাল ডিজিটাল কপিয়ার মেশিনের মডেল হচ্ছে Toshiba 2523AD Photocopier। এ কপিয়ারের অন্যতম প্রধান বৈশিষ্টগুলো হলো :- দ্রুত রেডি হওয়া এটি ওয়ার্মআপের জন্য সময় ব্যয় করে মাত্র ১৫ সেকেন্ড এবং অন্যান্য কপিগুলো রেডি করতে সময় নেয় মাত্র ৬. ৪ সেকেন্ড। মিনিটে ২৫টি এ৪ সাইজের কপি প্রস্তুত করতে পারে এছাড়াও সরাসরি মোবাইল থেকে মুদ্রণের জন্য বিশেষ সুবিধাও দেওয়া হয়েছে এই মেশিনটিতে। এটি ব্লাক কপিগুলো ২৪০০  × ৬০০ ডিপিআই রেজুলেশনের কপি করে থাকে এছাড়াও ২৫% – ৪০০% পর্যন্ত জুম করতে পারে। কানেক্টটিভিটির জন্য দেওয়া হয়েছে ইউএসবি ২.০ এবং ১৫০ থেকে ৬০০ ডিপি আইয়ে কালার ও সাদা কালো ডকুমেন্ট স্ক্যান করতে পারে। মোট ৩৫০ শীট কাগজ ধারণ করতে পারে প্রধান ট্রেতে ২৫০ পেজ এবং বাইপাসে ১০০ পেজ।

 

 

 

 

 

 

৩। Toshiba e-Studio 2323AM Duplex Copier : কম বাজেটের মধ্যে একটি দীর্ঘ স্থায়ী ডুপ্লেক্স কপিয়ারের খোজ করে থাকলে Toshiba 2323AM Copier  মডেলটি হতে পারে সেরা এর জন্য সেরা সমাধান। এই কপিয়ারটি আপনাকে সর্বোচ্চ এ৩ সাইজ পর্যন্ত কপি করে দিতে পারবে এবং প্রতি মিনিটে ২৩ টি এ৪ সাইজের পেজ কপি করার জন্য বিশেষ ভাবে পরিক্ষিত। এবং বিশেষ একটি বিশেষত্ব হলো এটি ডাবল সাইড থেকেই এ৪ সাইজের পেজ প্রসেসিংয়ের জন্য প্রস্তুত এছাড়াও সরাসরি মোবাইল থেকে কপি বের করা এবং স্ক্যান করার সুবিধাও থাকছে। মেশিনটিতে থাকতে ৫১২ মেগাবাইট অভ্যন্তরীণ মেমরি তার পাশাপাশি ৩৫০ শীট ধারণ ক্ষমতা সম্পন্ন ট্রে এবং আরো রয়েছে ২৫% – ৪০০% পর্যন্ত জুম করার সুবিধা। এই বাজেটে ভিতরে এত বেশি পরিমানে মেমরি সমৃদ্ধ খুজে পাওয়া কঠিন। ফটোকপিয়ারটির আকৃতি ৫৭৫ × ৫৪০  × ৪০২ মিলিমিটার এবং ওজন মাত্র ২৫.৫কেজি।

 

 

 

 

 

৪। Toshiba e-Studio 2303A Digital A3 Copier Machine : কিছুদিন আগেও বাজারে থাকা কপিয়ার গুলোর ভিতরে অত্যতম সেরা ও জনপ্রিয় একটি ফটোকপিয়ার ছিলো Toshiba  2303A Photocopier। কারণ কপিয়ারটিতে রয়েছে হাই স্পিড কালার ও সাদা-কালো স্ক্যানিং সুবিধা, দুর্দান্ত নেটওয়াকিং, নমনীয় কনফিগারেশন এবং অপারেটে সহজবোদ্ধতা। এটি প্রতি মিনিটে ২৩ টি পেজ কপি করতে সক্ষম এবং সবোচ্চ এ৩ সাইজ পর্যন্ত কপি করতে পারে। এছাড়াও ২৪০০ × ৬০০ ডিপিআই রেজুলেশনে মুদ্রণ করতে পারে এই ফটোকপিয়ারটি। থাকছে অরজিনাল টেক্সট মোড, ফটো ইরেজ সিস্টেম, আইডিকার্ড কপির সুবিধা এবং ব্যাকগ্রাউন্ড এডজাস্টমেন্টের মতো সুবিধাগুলো । মেশিনটির ওজন মাত্র ৩২ কেজি।

 

 

 

 

 

 

৫। Toshiba e-Studio 2518A Photocopier: বড় ধরনের ব্যবসা বা অফিসের কাজের জন্য তোশিবা ই-স্টুডিও 2518A একটি আদর্শ ফটোকপিয়ার। এর সাহায্যে স্বল্প সময়ে একসাথে অনেক কাজ করা যায়, যেমন ফটোকপি, প্রিন্টিং, স্ক্যানিং এবং ডুপ্লেক্স সিস্টেমে। তোশিবার এ মডেলের কপিয়ারে ব্যবহারের সুবিধার জন্য একটি টাচ-ডিসপ্লে রয়েছে। এটির প্রিন্টিং স্পীড A4 সাইজের জন্য 25 পিপিএম এবং A3 সাইজের জন্য 16 পিপিএম। ওয়ার্ম-আপের সময় লো পাওয়ার মোডে কাজ করতে মাত্র 0.14 সেকেন্ড সময় লাগে। এছাড়াও এর প্রিন্টিং রেজোলিউশনের হচ্ছে, যেমন 600 × 600 dpi, 1 bit 2400 x 600 dpi, এবং 1200 x 1200 dpi। এটিতে পোস্টস্ক্রিপ্ট ড্রাইভার ব্যবহার করে 2 বিট বা 3600 x 1200p রেজোলিউশনে প্রিন্ট করতে পারেন। প্ল্যাটিনামে প্রিন্ট করা হলে এটি 25-400% এবং RADF / DSDF হলে 25-200% পর্যন্ত জুম করা যাবে। Toshiba 2518A Photocopier মেশিনের স্ট্যান্ডার্ড ইনপুট পেপার ক্ষমতা 1,200 শীট এবং সর্বাধিক ইনপুট ক্ষমতা 3,200 শীট পর্যন্ত। মেশিনের সাথে প্রতিটি পৃষ্ঠা কপি করতে মাত্র 3.6 সেকেন্ড সময় লাগে। এই ফাংশনের আরও অনেক সুবিধা রয়েছে, যার মধ্যে রয়েছে বাছাই করা ইত্যাদি। রঙিন ডকুমেন্ট বা ডেটা কালো এবং সাদা রঙে সর্বোচ্চ 73 আইপিএম এবং 240 আইপিএম পর্যন্ত স্ক্যান করা যায়, কিন্তু উভয় ক্ষেত্রেই রেজোলিউশন 300 ডিপিআই হলেই যথেষ্ঠ।

 

 

 

 

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: October 10, 2021
Reviews (0) Write a Review