bdstall.com

পৃথিবীর বৃহত্তম দশটি মসজিদ

মসজিদ একটি পবিত্র স্থান। যেখানে মানুষ তাদের সৃষ্টিকর্তা মহান আল্লাহতালার ইবাদাতের জন্য যায়। পৃথিবীতে অসংখ্য মসজিদ আছে। তার মধ্যে দশটি বড় মসজিদ সম্পর্কে আজ আপনাদের জানাবো। 

মসজিদ আল-হারামঃ মসজিদ আল-হারাম এই পৃথিবীর সবথেকে বড় মসজিদ। সৌদিআরবের মক্কায় অবস্থিত এই মসজিদে একসঙ্গে প্রায় নয় লাখ মুসল্লি নামাজ আদায় করতে পারেন। মসজিদটি স্থাপিত হয় ৬৩৪ খ্রিস্টাব্দে।








ইমাম রেজা শ্রীনেঃ ইমাম রেজা শ্রীনে পৃথিবীর আরেকটি বৃহত্তম মসজিদ। এই মসজিদে একসঙ্গে প্রায় সাত লাখ মুসল্লি নামাজ আদায় করতে পারেন। মসজিদটি স্থাপিত হয় ৮১৮ খ্রিস্টাব্দে।








মসজিদে নববীঃ সৌদিআরবের মদীনায় অবস্থিত মসজিদে নববীতে একসঙ্গে প্রায় ছয় লাখ মুসল্লি নামাজ আদায় করতে পারেন। মসজিদটি স্থাপিত হয় ৬২২ খ্রিস্টাব্দে। 








তাজ উল মসজিদঃ ভারতের ভোপালে অবস্থিত তাজ উল মসজিদটি স্থাপত্যকাল ১৯০১ সাল। এই মসজিদে একসঙ্গে প্রায় ১ লাখ ৭৫ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারেন। 










ইসতিকলাল মসজিদঃ ইসতিকলাল মসজিদটি ১৯৭৮ সালে ইন্দোনেশিয়ার জাকারতায় নির্মিত হয়। একসঙ্গে প্রায় এক লাখ বিশ হাজার মুসল্লি এই মসজিদে নামাজ আদায় করতে পারেন। 









হাসান দুই মসজিদঃ মরক্কো অঞ্চলে ১৯৯৩ সালে স্থাপিত হয় হাসান দুই মসজিদ। এই মসজিদে একসঙ্গে প্রায় এক লাখ পাঁচ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারেন। 









বাদশাহি মসজিদঃ পাকিস্তানের লাহোরে অবস্থিত বাদশাহি মসজিদে একসঙ্গে প্রায় এক লাখ মুসল্লি নামাজ আদায় করতে পারেন। মসজিদটি স্থাপিত হয় ১৬৭৩ সালে। 










জামা মসজিদঃ ভারতের দিল্লীতে অবস্থিত জামা মসজিদটি স্থাপিত হয় ১৬৫৬ সালে। এই মসজিদটিতে একসঙ্গে প্রায় পঁচিশ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারেন। 









ফায়সাল মসজিদঃ পাকিস্তানে অবস্থিত বৃহত্তর ফায়সাল মসজিদে একসঙ্গে প্রায় চুয়াত্তর হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারেন। ১৯৮৬ সালে ইসলামাবাদে স্থাপিত হয় মসজিদটি। 










শেখ জায়েদ মসজিদঃ শেখ জায়েদ মসজিদ আরব আমিরাতের আবু ধাবিতে ২০০৭ সালে স্থাপিত হয়। এই মসজিদে একসঙ্গে প্রায় চল্লিশ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারেন। 
এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: March 21, 2015
Reviews (0) Write a Review