bdstall.com

পৃথিবীর ৫টি দ্রুততম গাড়ি

পৃথিবীতে অনেক ধরনের গাড়ি আছে। গাড়ি আমাদের অত্যন্ত জনপ্রিয় একটি যানবাহন। গাড়ি সম্পর্কে অনেকেরই আগ্রহ প্রবল। আজকে আপনাদের জানাবো পৃথিবীর ৫টি দ্রুততম গাড়ি সম্পর্কে। 

১। হেন্নেস্যে ভেনম জিটি (Hennessey Venom GT) : হেন্নেস্যে ভেনম জিটি এখন পর্যন্ত পৃথিবীর সবচেয়ে দ্রুততম গাড়ি। গাড়িটির সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪৩৫ কিলোমিটার। গাড়িটি ০ থেকে ৬০ কিলোমিটার গতি তুলতে সময় নেয় মাত্র ২.৫ সেকেন্ড। গাড়িটির এই দানবীয় গতির কারণ সাত লিটার এলএস৭ টার্বোচার্জড ভি৮ টুইন টার্বো ভি৮ ১২৪৪ হর্সপাওয়ারের ইঞ্জিন।

২। বুগাত্তি ভেরন সুপার স্পোর্ট (Bugatti Veyron Super Sport) : বুগাত্তি ভেরন সুপার স্পোর্ট গাড়িটির সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪৩১ কিলোমিটার। এলুমিনিয়াম নেরোও অ্যাঙ্গেল ৮ লিটার ডব্লিউ১৬ ১২০০ হর্সপাওয়ারের ইঞ্জিনটি ২.৪ সেকেন্ডের মধ্যেই গাড়িটিকে ০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগ তুলে দিতে পারে।


৩। কয়েনিগসেগ অ্যাগেরা আর (Koenigsegg Agera R) : ঘণ্টায় ৪১৮ কিলোমিটার সর্বোচ্চ গতিবেগ তুলতে পারা কয়েনিগসেগ অ্যাগেরা আর গাড়িটিতে আছে ১০৯৯ হর্সপাওয়ারের ৫ লিটার টুইন টার্বো ভি৮ ইঞ্জিন। ০ থেকে ৬০ কিলোমিটার গতি তুলতে গাড়িটির ব্যায় করে মাত্র ২.৯ সেকেন্ড।


৪। এসএসসি আল্টিমেট অ্যারো (SSC Ultimate Aero) : এসএসসি আল্টিমেট অ্যারো গাড়িটিতে আছে টুইন টার্বো ভি৮ ইঞ্জিন। ১১৮৩ হর্সপাওয়ারের ইঞ্জিনটি গাড়িটিকে ঘণ্টায় ৪১৩ কিলোমিটার সর্বোচ্চ গতিবেগে পৌছে দিতে পারে। এছাড়াও মাত্র ২.৭ সেকেন্ডে গাড়িটি ০ থেকে ৬০ কিলোমিটার গতিতে পৌছাতে পারে।

৫। নাইনএফএফ জিটিনাইন-আর (9FF GT9-R) : নাইনএফএফ জিটিনাইন-আর গাড়িটির সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪১৩ কিলোমিটার। গাড়িটিতে আছে ১১২০ হর্সপাওয়ারের ৪ লিটার ফ্ল্যাট-৬ টুইন টার্বো ইঞ্জিন।
এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: April 19, 2015
Reviews (0) Write a Review