bdstall.com

পৃথিবীর বিষাক্ত পাঁচটি সাপ

পৃথিবীতে প্রায় দুই হাজার নয়শ প্রজাতির সাপ রয়েছে। যার মধ্যে খুব অল্প সংখ্যক সাপই বিষাক্ত। এই সকল ছোট বড় অসংখ্য সাপের মধ্যে সবচেয়ে বিষাক্ত পাঁচটি সাপ সম্পর্কে আজ আপনাদের জানাবো।

ব্ল্যাকমাম্বা (Black Mamba) : ব্ল্যাকমাম্বা এই পৃথিবীর সবচেয়ে দ্রুততম বিষাক্ত সাপ। এলাপিড পরিবারভুক্ত আগ্রাসী মনোভবের এই সাপটি লম্বায় প্রায় ৪.৩ মিটার পর্যন্ত হতে পারে। এদের প্রতি কামড় থেকে গড়ে ১০০ মিলিগ্রাম ভেনম নির্গত হয় যা একসাথে প্রায় ১০ জন মানুষকে মেরে ফেলার ক্ষমতা রাখে। গাঢ় ধূসর জলপাই রংয়ের এই দুর্ধর্ষ সাপটি ঘন্টায় ১৯.৫ কিলোমিটার বেগে চলাচল করতে পারে। তবে এই সাপের মুখের ভেতরের রং পুরোটা গাঢ় কালো রংয়ের।

কোস্টাল তাইপান (Coastal Taipan) : কোস্টাল তাইপান সাপটির বিষ এতটাই মারাত্মক যে এই সাপের একটি বিষাক্ত ছোবলে এখন পর্যন্ত একজন মানুষ সর্বোচ্চ এক ঘন্টা পর্যন্ত বেঁচে থাকার কোন নজির নেই। এই সাপের একটি ছোবলে প্রায় ১২০ মিলিগ্রাম পর্যন্ত ভেনম নির্গত হয়। যার কয়েক মিলিগ্রাম ভেনমই ১ জন লোককে মেরে ফেলার জন্য যথেষ্ট। কোস্টাল তাইপান সাপগুলো লম্বায় ১.৮ মিটার থেকে ৩.৩ মিটার পর্যন্ত হতে পারে।

ইস্টার্ন ব্রাউন স্নেইক (Eastern Brown Snake) : ইস্টার্ন ব্রাউন স্নেইক সাপটি লম্বায় প্রায় ছয় ফিট হয়ে থাকে। এই সাপের প্রতি ছোবলে গড়ে ১০ মিলিগ্রাম ভেনম নির্গত হয় যা প্রায় ৪ জন মানুষকে মেরে ফেলার জন্য যথেষ্ট। ঘনবসতিপূর্ণ অঞ্চলেই এই সাপ থাকতে বেশি পছন্দ করে। এই সাপের বিষ স্নায়ু ও রক্তে একসঙ্গে আক্রমণ করে।


টাইগার স্নেইক (Tiger Snake) : টাইগার স্নেইক সাপগুলো লম্বায় প্রায় ছয় ফিট হয়ে থাকে। এই সাপের প্রতি ছোবলে প্রায় ১২২ মিলিগ্রাম ভেনম নির্গত হয় যা ৮ জন মানুষকে মেরে ফেলার জন্য যথেষ্ট। সাপটি গ্রিসে বেশি দেখা যায়। সাপগুলো লম্বায় প্রায় ১.২ মিটার থেকে ১.৮ মিটার পর্যন্ত হতে পারে।



কিং কোবরা (King Cobra) : কিং কোবরা লম্বায় সাধারনত ৩.৫ মিটার থেকে ৫.৫ মিটার হয়। এই সাপগুলো খুবই দুর্দর্শ এবং ভয়ংকর হয়ে থাকে এদের বিধ্বংসী আচরনের জন্য। এরা বেশি ক্ষুধার্ত হলে নিজের প্রজাতির সাপকেও খেয়ে ফেলে। এই সাপগুলো লম্বায় প্রায় ১৮ ফুটও হয়ে থাকে। এই সাপের বিষ আক্রান্ত প্রাণীর স্নায়ুতন্ত্রে সরাসরি আক্রমণ করে। এর একটি সাধারন ছোবলই একজন পূর্ণবয়স্ক মানুষকে মেরে ফেলার জন্য যথেষ্ট।
এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: April 23, 2015
Reviews (1) Write a Review
Tuhin
Tuhin | 13 April 2019 06.06 AM
Really Dangerou. I hate snake.