bdstall.com

ঘুরে আসুন সাজেক ভ্যালিতে

রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলায় অবস্থিত সাজেক ভ্যালি। প্রকৃতির এক অপরূপ সৌন্দর্য এই সাজেক ভ্যালি। এর অবস্থান রাঙামাটিতে হলেও খাগড়াছড়ির দিঘীনালা থেকে ভ্রমণ করতে হয়। দিঘীনালা থেকে এর দূরত্ব ৪৯ কিলোমিটার। এখান থেকেই মুলত সাজেকের উদ্দেশে যাত্রা শুরু করতে হয়। খাগড়াছড়িতে আছে ঐতিহ্যবাহী সিস্টেম রেস্টুরেন্ট। এখানে খাগড়াছড়ির ঐতিহ্যবাহী খাবার পাওয়া যায়। রাস্তার চারপাশে বড় বড় সবুজ পাহাড়ের মাঝে নিজেকে খুবই ছোট মনে হয়। মাঝে মাঝে দেখা মিলে বসতির। কাসালং ব্রিজ হয়ে যেতে হয়। দুটি নদী মিলে এই কাসালং নদী হয়েছে। যাওয়ার পথেই বাঘাইহাট পুলিস ও আর্মি ক্যাম্প দেখতে পাবেন। এখান থেকে আপনাকে সাজেক যাওয়ার অনুমতি নিতে হবে। এরপর পাওয়া যাবে টাইগার টিলা আর্মি পোস্ট এবং মাসালং বাজার। এই বাজার পার হওয়ার পরেই দেখা মিলবে সাজেকের প্রথম গ্রাম রুইলুই পাড়া। এই গ্রামের প্রবীণ জনগোষ্ঠী লুসাই। পাংকুয়া ও ত্রিপুরারাও এই গ্রামে বাস করে। সাজেকে আছে বাংলাদেশের সর্বোচ্চ বিজিবি ক্যাম্প। এখানে হেলিপ্যাডও আছে। সাজেকের শেষ গ্রামের নাম কংলক পাড়া। এই গ্রাম থেকে ভারতের লুসাই পাহাড় দেখা যায়। এখান থেকেই কর্ণফুলী নদীর উৎপত্তি হয়েছে। সময় পেলে একদিন পরিবার নিয়ে ঘুরে আসতে পারেন সাজেক ভ্যালিতে।

ঢাকা থেকে যেভাবে যাবেনঃ মহাখালী বাস টার্মিনাল থেকে বিআরটিসি, শ্যামলী, সৌদিয়া, ঈগল ইত্যাদি বিভিন্ন পরিবহনের বাস খাগড়াছড়ি এবং দিঘীনালা যায়। ভাড়া খাগড়াছড়ি ৫৮০ টাকা এবং দিঘীনালা ৬০০ টাকা। খাগড়াছড়ি এবং দিঘীনালা থেকে সিএনজি অথবা মোটরসাইকেলে করে ঘুরে আসতে পারবেন সাজেক ভ্যালি।

যেখানে থাকবেনঃ খাগড়াছড়ি ও দিঘীনালায় কয়েকটি হোটেল আছে। এছাড়া দীঘিনালা গেস্ট হাউজ নামে একটি গেস্ট হাউজও আছে। এখানে ৩০০ থেকে ৫০০ টাকার মধ্যে থাকার জন্য রুম পাওয়া যাবে।

বিঃদ্রঃ ছবিগুলো ইন্টারনেট থেকে সংগৃহীত।
এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: October 06, 2015
Reviews (0) Write a Review