bdstall.com

রঙ-বেরঙের বিরল পাখি

আমাদের চারপাশে অনেক রকমের পাখি আমরা দেখতে পেলেও এমন কিছু বিরল পাখি রয়েছে যাদের আমরা সচরাচর আমাদের অঞ্চলে দেখতে পাই না। আজকে দেখে নিন এরকম কয়েকটি চমৎকর রঙ-বেরঙের পাখি। 

 

কীল-বিলড টউক্যানঃ সাধারণত ল্যাটিন আমেরিকায় এ পাখির দেখা মিলে। লম্বা ঠোটের জন্য বিখ্যাত এই পাখি। নানান রঙে মেশানো এই ঠোট ১২-২৫ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। লম্বা ঠোটের অধিকারী হলেও ফলমূল খেতেই ভালবাসে এই পাখি।

 

গউল্ডিয়ান ফিঞ্চঃ অনেকে এই পাখিটিকে রেইনবো ফিঞ্চ নামেও ডাকে। এই পাখির আদিনিবাস অস্ট্রেলিয়া।সারা গায়ে নানা রঙের লোম থাকায় অদ্ভুত সুন্দর দেখায় পাখিটিকে। ফলমূল এবং সবুজ সবজি খেতে পছন্দ করে এই পাখি।

 

বার্ড অব প্যারাডাইজঃ অদ্ভুত সুন্দর এই পাখিটির নাম বাংলায় অনুবাদ করলে দাড়ায় স্বর্গের পাখি। দেহের গড়ন অনেকটা কাকের মত হলেও এর পালক আর রঙের জন্য বিখ্যাত এই পাখি। তবে এই প্রজাতির পুরুষ পাখির পালকের রঙই নানান রঙে রাঙানো। নারী পাখিরা দেখতে অন্যান্য সাধারন পাখির মত।

 

পেইন্টেড বান্টিংঃ পেইন্টেড বান্টিং পাখিগুলো কারডিয়ান ফ্যামিলির অন্তর্ভুক্ত। এই পাখিগুলোকে নর্থ আমেরিকার অন্যতম সুন্দর পাখি বলা হয়। এদের স্বভাব অনেক শান্ত প্রকৃতির। 

 

 

রেড ক্রেস্টেড টুরাকোঃ রেড ক্রেস্টেড টুরাকো আফ্রিকার এঙ্গোলা দেশের জাতীয় পাখি। পাখিগুলোকে এঙ্গোলা এবং সাহারায় দেখতে পাওয়া যায়। এদেরকে বেশিরভাগ সময় জোড়ায় জোড়ায় কিংবা দলবেঁধে থাকতে দেখা যায়।

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: July 04, 2019
Reviews (0) Write a Review