bdstall.com

সবচেয়ে ছোট ক্যামেরা

এক সময় ছিল ক্যামেরা শুধু স্থির চিত্র ধারণ করত কিন্তু এখন ভিডিওর পাশাপাশি শব্দও ধারণ করে। ক্যামেরা এখন শুধু আনন্দময় স্মৃতিকে ধরে রাখার জন্য নয় সব ধরনের কাজের জন্য প্রয়োজন। এটি যেমন নিরাপত্তার জন্য বহুল ব্যবহৃত হচ্ছে তেমনি দৈনন্দিন কাজ যেমন স্ক্যান বা কপি করার কাজেও ক্যামেরা বহুল ব্যবহৃত। প্রযুক্তির উন্নয়নে বর্তমানে ক্যামেরার আকার যেমন কমে গিয়েছে তেমনি দামও সবার হাতের নাগালে। আজ আসুন জেনে নিই ২০২২ সালের জন্য কিছু জনপ্রিয় ছোট ক্যামেরা

 

sq-11

 

এসকিউ-১১

নাইট ভিশন ক্যামেরার মধ্যে এসকিউ-১১ একটি জনপ্রিয় মডেল। ক্যামেরাতে ইনফ্রারেড প্রযুক্তি থাকায় এটি অন্ধকারে বা অল্প আলোর মধ্যে ১০৮০ পিক্সেল সাইজের ছবি ধারণ করতে পারে। বিদ্যুৎ না থাকলেও এই ক্যামেরা দিয়েও একটানা ৭০ মিনিট পর্যন্ত ভিডিও করা সম্ভব এর জন্য ক্যামেরাটির সাথে রয়েছে ২০০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারী। ভিডিও স্টোরেজ করার জন্য এর সাথে সর্বোচ্চ ৩২ গিগাবাইট পর্যন্ত এক্সটার্নাল মেমরি কার্ড। এই ক্যামেরার দাম খুব বেশি নয় মাত্র ৫০০ টাকার ভিতরে নিতে পারবেন। 

 

 

 

 

sq-16

 

এসকিউ-১৬

এসকিউ-১৬ ক্যামেরাটিও নাইট ভিশন প্রযুক্তির একটি ক্যামেরা। এর আকার ছোট হওয়ায় এটি স্পাই ক্যামেরা হিসেবে ব্যবহার করা যায় এর জন্য কোন ওয়াইফাই এর কানেকশন প্রয়োজন হবে না। এসকিউ-১৬ ক্যামেরাটি দিয়ে ফুল এইচডি ১০৮০ পিক্সেলের ভিডিও ধারণ করতে পারে। এছাড়াও এ ক্যামেরার অন্যতম একটি সুবিধা হচ্ছে এটি দিয়ে লুপ রেকর্ডিং করা যায়।   

 

 

 

 

 

pen camera

 

 

স্পাই পেন ক্যামেরা

গুরুত্বপুর্ণ স্থানে গোপনে ভিডিও ধারণ করতে স্পাই পেন ক্যামেরা ব্যবহার করা নিরাপদ। এটি দেখতে সাধারণ কলমের মত হলেও এর সাথে সূক্ষ্য ক্যামেরা যুক্ত করা থাকে। ভিডিও করার সাথে সাথেই লাইভ ভিডিও দেখা যায় এর জন্য ওয়াইফাই এর প্রয়োজন পড়ে। পেন ক্যামেরার সাহায্যে ভিডিও রেকর্ডিং এর সাথে ভয়েস রেকর্ডিং এর সুবিধাও রয়েছে। ভিডিও সংরক্ষণ করার জন্য আলাদা ভাবে মেমরী কার্ড ব্যবহার করা যায়। এই ধরনের ক্যামেরা গুলোতে সাধারণত ৩২ জিবি পর্যন্ত মেমরি কার্ড সাপোর্ট করে। স্পাই পেন ক্যামেরার দাম ১০০০ টাকা থেকে শুরু। 

 

 

 

 

A-9

 

মিনি আইপি ক্যামেরা এ-৯

সিসি ক্যামেরার মধ্যে এক ধরনের বিশেষ ক্যামেরা রয়েছে যা সরাসরি ওয়াইফাই এর সাহায্যে নিয়ন্ত্রণ করা যায় এই ধরনের ক্যামেরাকে আইপি ক্যামেরা বলা হয়। এই আইপি ক্যামেরার মধ্যে সবচেয়ে ক্ষুদ্র ক্যামেরাটি হচ্ছে এ-৯। এ ক্যামেরা দিয়ে ১৮০ ডিগ্রি এঙ্গেলে ভিডিও করা যায়। এ-৯ ক্যামেরা সর্বোচ্চ ১০ মিটার পর্যন্ত পরিষ্কার ভিডিও ধারণ করতে পারে। এছাড়াও নাইট ভিশন, লুপ রেকর্ডিং, মোশন ডিটেকশন, টাইম ডিসপ্লে ফাংশন, আন্ড্রোয়েড ভার্শন সাপোর্টসহ আরো অনেক ধরনের সুবিধা প্রদান করে থাকে। মিনি আইপি এ-৯ ক্যামেরার বর্তমান দাম ১৭৯০ টাকা।       

 

 

 

button camera

 

স্পাই বাটন ক্যামেরা

স্পাই ক্যামেরার মধ্যে স্পাই বাটন ক্যামেরা অন্যতম একটি। আকারে অনেক ছোট হওয়ায় এটি শার্ট বা শুট এর সাথে যুক্ত করে ব্যবহার করতে হয়। খুব অল্প সময়ের মধ্যে এটি শরীরের সাথে সংযুক্ত করা যায়। প্রত্যেকটি বাটন স্পাই ক্যামেরার সাথে ১৮০ ডিগ্রি ঘূর্ণন লেন্স যুক্ত করা থাকে এতে সহজেই ১৮০ ডিগ্রি কৌনিক ভাবে ভিডিও ধারণ করতে পারে। এর অভ্যন্তরে ব্যাটারি যুক্ত করা থাকে এবং ব্যাটারি চার্জের জন্য ইন্টার্ফেস ইউএসবি ক্যাবল থাকে। স্পাই বাটন ক্যামেরার দাম এর ফাংশন ভেদে ভিন্ন ভিন্ন হয়ে থাকে তবে ১৮০০ থেকে ৩০০০ টাকার ভিতরে এ ধরনের ক্যামেরা পাওয়া যাবে।  

 

 

উপরোক্ত মডেল ব্যাতীত বর্তমান বাজারে আরো অনেক ধরনের ছোট ক্যামেরা রয়েছে যেগুলো আপনি বিডিস্টল.কম এর ওয়েবসাইট থেকে জেনে নিতে পারবেন।

 

 

 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: May 10, 2022
Reviews (0) Write a Review