bdstall.com

ক্যারিয়ার এবং কিছু কথা

ক্যারিয়ার বাছাই এবং গঠন নিয়ে আমাদের দেশের মানুষদের মধ্যে এক ধরণের উদাসীনতা থাকে। কিন্তু সঠিক সময়ে সঠিক সিদ্ধান্তটি নিতে না পারলে অনেক ক্ষেত্রেই সারা জীবন এর মাসুল দিতে হয়। ক্যারিয়ারের ব্যাপারে সঠিক সিদ্ধান্ত নেওয়ার বিষয়টিও ঠিক এমন। কলেজ জীবনেই ঠিক করে নেয়া উচিত কর্মজীবনে আপনি নিজেকে কোন পেশায় সফল দেখতে চান। এক্ষেত্রে সবার আগে নিজের পছন্দকেই গুরুত্ব দিন। চীনা দার্শনিক কনফুসিয়াস বলেছিলেন "এমন কাজই বেছে নাও, যা তুমি পছন্দ কর। তাহলে জীবনে একদিনও কাজ করতে হবে না।" কাজেই নিজেকে জানুন, নিজের রুচি এবং সামর্থ্য অনুযায়ী যে পেশাটিকে আপনার কাছে বেশি মানানসই বলে মনে হয় সেটিকেই লক্ষ্য হিসেবে ঠিক করে ফেলুন। এবার সে অনুযায়ী উচ্চশিক্ষার বিষয়টি নির্বাচন করুন। যেমন আপনি যদি একজন ব্যাংকার হতে চান তাহলে আপনাকে একাউন্টিং এবং ফিনান্সের উপর পড়াশোনা করতে হবে আবার আইটি লাইনে ক্যারিয়ার গড়তে হলে আপনাকে কম্পিউটার সাইন্স কিংবা এরকম সংশ্লিষ্ট বিষয়ের উপর পড়াশোনা করতে হবে। চিন্তা করে দেখুন পুরো জীবনে যে পেশায় নিজেকে নিয়জিত করতে চান শুরুটা এখান থেকেই। সুতরাং পড়াশোনার বিষয়টি মনোযোগ দিয়েই নির্বাচন করুন। নির্দিষ্ট বিষয় পড়াশোনার পাশাপাশি ইংরেজির ওপরও একটু গুরুত্ব দিন। প্রায় সকল পেশায়ই বর্তমান যুগে ইংরেজি অপরিহার্য বলা চলে। তাই অবসর পেলে ইংরেজির ওপর কোন কোর্স করে নিতে পারেন। তাছাড়া  সবসময় খবরের কাগজ এবং ভালো ভালো ম্যাগাজিন পড়ার অভ্যাস গড়ে তুলুন। 

 

পড়াশোনা শেষ করে ভালো একটি কোম্পানিতে জয়েন করুন। নিজেকে দায়িত্বশীল করে তুলুন। একটি সৃষ্টিশীল মনোভব তৈরির চেষ্টা করুন। সহকর্মীদের সাথে ভালো আচরন করুন এবং সুন্দর একটি সম্পর্ক রক্ষা করুন। প্রতিষ্ঠানকে ভালোবেসে কাজ করুন। মনে রাখবেন আপনার প্রতিষ্ঠান সফল হলে একদিন আপনিও সফল হবেন।

 

যদি স্বাধীন পেশা কিংবা ফ্রি-ল্যান্সিং করতে চান তাহলে নিজেকে সে অনুযায়ী তৈরি করুন। নিজেকে পরিশ্রমী করে তুলুন। ধৈর্য ধরে কাজ করে যান।

 

পেশাগত জীবনে সৎ এবং নম্র-ভদ্র থাকার চেষ্টা করুন। সময়কে গুরুত্ব দিন। কাজকে ভালবাসুন। নিজেকে ভালোভাবে উপস্থাপনের চেষ্টা অব্যাহত রাখুন। এতে করে কর্মস্থলে আপনার প্রাধান্য বৃদ্ধি পাবে সেটা চাকরির ক্ষেত্রে হোক কিংবা নিজের প্রতিষ্ঠানেই  হোক। নিষ্ঠার সাথে কাজ করে যান। সাফল্য একদিন আসবেই। 

এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: June 08, 2016
Reviews (0) Write a Review