bdstall.com

ইন্টেলের নতুন এডুকেশন ট্যাবলেট

প্রযুক্তির আলো সর্বস্তরে পৌঁছে দেয়ার মহৎ লক্ষ্য সামনে রেখে শিক্ষার্থীদের উপযোগী ট্যবলেট পিসি বাজারে আনছে শীর্ষস্থানীয় মার্কিন টেকনোলজি জায়েন্ট  ইন্টেল। জানা গেছে, ঈদ পরবর্তী যেকোন সময় এই বিশেষ ধরনের ট্যাবলেটটি বাজারে ছাড়া হবে। ইন্টেলের এই অভিনব ট্যাবলেট পিসিটির নাম  এডুকেশন ট্যাবলেট। ট্যাবলেটটি মূলত ৭ ইঞ্চি ও ১০ ইঞ্চি এই দুই ধরনের প্রশ্বস্ত বিশিষ্ট হবে। আরো জানা যায়, ট্যাবলেট দুটিতে ইন্টেলের লার্নিং সিরিজের সব ধরনের এপস যুক্ত করা হয়েছে। এছাড়া ই-রিডারের পাশাপাশি ল্যাবক্যাম অ্যাপ্লিকেশনসহ আরো বিভিন্ন ধরনের চমৎকার সব সফটওয়্যার ব্যবহার করা হয়েছে। ধুলা ও পানির হাত থেকে বাঁচার জন্য ট্যাবলেটের ওপরের অংশটি দুটি বিশেষ ধরনের প্লাস্টিক দিয়ে তৈরি। এখানেই শেষ নয়, ট্যাবলেট দুটির চারপাশে বৈদ্যুতিক শক নিরোধক ব্যবস্থাও রাখা হয়েছে।

ইন্টেল কর্তৃপক্ষ জানিয়েছে, ৭ ইঞ্চির ট্যাবলেটটিতে ১০২৪ x ৬০০ পিক্সেলের এলসিডি পর্দা ব্যবহার করা হয়েছে। এর প্রসেসরটি হচ্ছে ১.২ গিগাহার্টজের ইন্টেল অ্যাটম জেড ২৪২০ মডেলের। ট্যবলেটে অ্যান্ড্রয়েডের ৪.১ জেলিবিন সংস্করণের অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। অভ্যন্তরীণ তথ্য ধারণের জন্য ৮ জিবি ম্যামোরি রয়েছে। এর RAM হচ্ছে ১ গিগাবাইটের। নকশাকারী কোম্পানিটির তথ্য অনুযায়ী, ট্যাবলেটটির ব্যাটারি একবার চার্জ দিলে তা একটানা ৮ ঘণ্টা নিরবচ্ছিন্নভাবে সেবা দিতে পারবে। এছাড়া এতে আরো রয়েছে ওয়াইফাই, ব্লুটুথ, ইউএসবি পোর্ট, মাইক্রোএসডি স্লট, অডিও ইন-আউট কম্বো, মাইক্রোফোন ও স্পিকারসহ ২ মেগাপিক্সেলের পেছনের এবং ০.৩ মেগাপিক্সেলের সামনের ক্যামেরা।

অপরদিকে ১০ ইঞ্চির ট্যাবলেটটিতে থাকছে আরো উন্নত ও আধুনিক সেবা। ১২৮০x৮০০ পিক্সেলের এলসিডি ডিসপ্লের এই ট্যাবলেটটিতে ১.৬ গিগাহার্টজ ইন্টেল অ্যাটমের জেড ২৪৬০ মডেলের প্রসেসর ব্যবহার করা হয়েছে। এছাড়া অভ্যন্তরীণ তথ্য ধারণ করার জন্য ১৬ জিবি ম্যামোরি ও ১ গিগাবাইটের  RAM যুক্ত করা হয়েছে। তবে এতে মাইক্রো এসডি কার্ডের জন্য আলাদা কোনো স্লট নেই। এ সংস্করণের ট্যাবলেটটির ব্যাটারি একবার চার্জ দিলে তা নিরবচ্ছিন্নভাবে সাড়ে ৬ ঘণ্টা সেবা দিতে পারে। এতে আরো থাকছে  ইউএসবি পোর্ট, ওয়াইফাই এবং ব্লুটুথের মতো সংযোগ সেবা। এই সংস্করণটির অপারেটিং সিষ্টেম অ্যান্ড্রয়েডের আইসক্রিম স্যান্ডউইচ। ট্যাবলেট দুটির মূল্য এবং বাজারে আসার নির্দিষ্ট দিন  জানা যায় নি। তবে অন্যান্য দেশের মতো অতি শীঘ্রই এগুলোকে বাংলাদেশেও পাওয়া যাবে। ইন্টেলের দেশীয় কান্ট্রি এজেন্ট জিয়া মাঞ্জুর বলেছেন, পড়ালেখায় সাহায্য করার পাশাপাশি ট্যাবলেট দুটি এ দেশের শিক্ষার্থীদের অবকাশ যাপনের অন্যতম সঙ্গী হবে।
এই প্রবন্ধটি পোস্ট করা হয়েছে: August 29, 2013
Reviews (0) Write a Review